পশ্চিমবঙ্গ

west bengal

Weight Loss Tips: ওজন কমাতে চান ? এই টিপসগুলি মেনে চলুন

By

Published : Feb 16, 2023, 9:24 PM IST

ওজন কমানো একটি যাত্রা ৷ এর জন্য ধৈর্যের পাশাপাশি অধ্যাবসায় প্রয়োজন । এর জন্য আপনাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিছু কঠিন অভ্যাস রাখতে হবে (Weight Loss)।

Weight Loss Tips News
ওজন কমাতে চান

হায়দরাবাদ: প্রায়শই মানুষ মনে করে যে ওজন হ্রাস মানে খাবার কমানো । কিন্তু এই মানসিকতা ঠিক নয় ৷ প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিছু অভ্যাস গড়ে তোলা দরকার । যা মাঝে মাঝে চ্যালেঞ্জিং হতে পারে ৷ আপনিও যদি ওজন কমানোর কথা ভাবছেন, তাহলে ওজন কমানোর কিছু টিপস নিয়ে এসেছি ৷ জেনে নিন সেগুলি কী কী (You Can Easily Lose Weight)?

ওজন কমাতে মেনে চলুন এই 5টি অভ্যাস:

বেশি করে জল পান করতে হবে:আপনি নিশ্চয়ই ভাবছেন যে আপনি সারা দিন জল পান করেন, এটি কীভাবে আপনাকে ওজন কমাতে সহায়তা করতে পারে । কিন্তু গবেষণা বলছে, যারা সকালের খাবারে, দুপুরের খাবার এবং রাতের খাবার খাওয়ার 30 মিনিট আগে প্রায় দুই কাপ জল পান করেন তাদের ওজন কমে যায় এবং তাদের বডি মাস ইনডেক্স (BMI) স্কোরও কমে যায় । এর সঙ্গে, আপনি যখন সকালে ঘুম থেকে ওঠেন, আপনি ডিহাইড্রেটেড থাকেন, তাই ঘুম থেকে ওঠার পর এক গ্লাস জল পান করুন ।

ব্রেকফাস্টে প্রোটিন রাখুন:ডিম, দই, আখরোটের মতো প্রোটিন-সমৃদ্ধ খাবার দিয়ে আপনার প্রাতঃরাশ শুরু করুন, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করবে । এছাড়াও, রক্তে শর্করা স্থিতিশীল করতে সাহায্য করবে।

ফল অন্তর্ভুক্ত করা আবশ্যক:আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় ফলটি অবশ্যই অন্তর্ভুক্ত করুন কারণ এটি অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফাইবার সমৃদ্ধ । একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে আপনি প্রতিদিন 30 গ্রাম পর্যন্ত যে পরিমাণ ফাইবার খান তা আপনার রক্তচাপ কমাতে পারে এবং ওজন কমাতে সাহায্য করে।

কিছু গোটা শস্য যোগ করুন:সকালের খাবারে গোটা শস্য যোগ করলে সারাদিন নিজেকে পরিপূর্ণ রাখতে সাহায্য করে এবং একই সঙ্গে শক্তিও থাকবে । তাই সকালের খাবারে পুরো শস্য অন্তর্ভুক্ত করুন ৷ ওটমিল বা পুরো শস্যের রুটির মতো পুরো শস্যে ফাইবার এবং পুষ্টি থাকে এবং আপনাকে সন্তুষ্ট রাখতে সাহায্য করে । কার্বোহাইড্রেট নিয়ে ভয় পাওয়ার দরকার নেই ।

প্রতিদিন হাঁটতে বের হতে হবে:সকালের ব্যায়ামের জন্য সময় বের করা কঠিন হয়ে পড়ছে এবং আপনি ওজন কমাতে চান এবং দিনের যে কোনও সময় হাঁটার অভ্যাস করতে হবে । হাঁটার মাধ্যমে ওজন কমানো একটি স্বাস্থ্যকর অভ্যাস । হাঁটলে ক্যালোরি খরচ হয়, আপনার হাড় মজবুত করে এবং বাইরের বাতাস আপনার মেজাজ ভালো রাখতে সাহায্য করে ।

আরও পড়ুন:অত্যধিক লবণ খাওয়ার কারণে এই ঝুঁকি হতে পারে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের উদ্দেশ্যে ৷ আপনার কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকলে সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন )।

ABOUT THE AUTHOR

...view details