পশ্চিমবঙ্গ

west bengal

World Hypertension Day 2023: উচ্চ রক্তচাপের একাধিক কারণ থাকতে পারে ! তাই আগে থেকেই সতর্ক হন

By

Published : May 17, 2023, 7:31 AM IST

স্ট্রেস হল উচ্চ রক্তচাপের অন্যতম কারণ । করোনা ভাইরাসের কারণে মানুষের মধ্যে উচ্চ রক্তচাপের প্রকোপ অনেক বেড়ে গিয়েছে । COVID-19 সংক্রমণের তীব্রতা একজন ব্যক্তির স্বাস্থ্যের উপর অত্যন্ত নির্ভর করে ।

World Hypertension Day 2023 News
উচ্চ রক্তচাপ কীভাবে নিয়ন্ত্রণ করবেন তা জানুন

হায়দরাবাদ:উচ্চ রক্তচাপ এমন একটি অবস্থা যেখানে একজন ব্যক্তির শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় । এটি হল একটি অস্বাস্থ্যকর জীবনধারা, স্ট্রেস এড়ানো এবং অস্বাস্থ্যকর খাদ্যের ফলাফল । প্রতি বছর 17 মে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস হিসেবে পালন করা হয় ।

এবছরের প্রতিপাদ্য হল 'পরিমাপ করুন, নিয়ন্ত্রণ করুন এবং আপনার রক্তচাপকে দীর্ঘায়িত করুন' । এই বছরের থিমের লক্ষ্য উচ্চ রক্তচাপের বিশ্বব্যাপী অবস্থা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং সঠিকভাবে পরিমাপ ও পরিচালনা করার উপায়গুলি প্রচার করা ।

উচ্চ রক্তচাপের অন্যতম কারণ স্ট্রেস । করোনা ভাইরাসের কারণে মানুষের মধ্যে উচ্চ রক্তচাপের প্রকোপ অনেকটা বেড়ে গিয়েছে বলে মনে করেন বিজ্ঞানীরা । COVID-19 সংক্রমণের তীব্রতা একজন ব্যক্তির স্বাস্থ্যের উপর অত্যন্ত নির্ভর করে । কোভিডের রোগী যদি ইতিমধ্যেই উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের রোগী হয়ে থাকে, তবে সংক্রমণ খুব গুরুতর হতে পারে ।

কীভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন ?

জেনে নিন এমনই কিছু উপায় যার সাহায্যে আপনি উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারবেন:

1) এমন একটি খাদ্য গ্রহণ করুন যা রোগ প্রতিরোধ ক্ষমতা এবং স্বাস্থ্যের উন্নতি করে । DASH ডায়েট (হাইপারটেনশন বন্ধ করার জন্য ডায়েটারি অ্যাপ্রোচ), বিশেষভাবে হাইপারটেনসিভ রোগীদের জন্য তৈরি করা হয়েছে যার লক্ষ্য খাদ্যের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা । দিনের বেলা প্রচুর জল পান করতে ভুলবেন না ।

2) মানসিক চাপ উপশম করতে যোগব্যায়াম, ধ্যান এবং অ্যারোমাথেরাপির সাহায্য নিন ৷ মানসিক চাপ থেকে মুক্তি দিতে এবং আপনার শরীর ও মনকে শিথিল করুন ।

3) দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপের মাত্রা অনুভব করা সত্ত্বেও ডাক্তার না বললে ওষুধগুলি এড়িয়ে যাবেন না বা বন্ধ করবেন না । হঠাৎ ওষুধ বন্ধ করলে অস্বাস্থ্যকর পরিবর্তন হতে পারে যার পরিণতি হতে পারে মারাত্মক । সর্বদা রক্তচাপের মাত্রা ট্র্যাক করতে থাকুন এবং ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট এড়িয়ে যাবেন না ।

4) ধূমপান, অ্যালকোহল পান বা তামাক খাওয়ার মতো অভ্যাস এড়িয়ে চলুন ।

5) একটি স্বাস্থ্যকর ওজন আপনাকে একটি উচ্চ রক্তচাপ বজায় রাখতে সাহায্য করবে । ঠিক ওজনের জন্য প্রতিদিন ওয়ার্কআউট করুন ।

আরও পড়ুন: প্রথমবার মা হওয়ার পর দেখা দেয় একাধিক সমস্যা, যত্ন নিন এভাবে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details