পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 11, 2023, 9:45 PM IST

ETV Bharat / sukhibhava

Vaccine Side Effect: ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে

সাম্প্রতিক একটি সমীক্ষা অনুসারে, একজন ব্যক্তি যিনি কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পেয়েছেন তার হার্টের গুরুতর সমস্যা দেখা দিয়েছে (Vaccine Side Effect) ৷

Vaccine Side Effect News
ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে

হায়দরাবাদ:কোভিড-19 অতিমারি শুধু সংক্রমণের সময়ই ভীতিকর নয়, এর থেকে পুনরুদ্ধারের পরেও অনেক পার্শ্ব প্রতিক্রিয়ার আশঙ্কা থাকে । এই অতিমারির প্রাদুর্ভাবের পর থেকে বিজ্ঞানীরা বিভিন্ন সময়ে এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন । এর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এর আগেও অনেক চমকপ্রদ তথ্য প্রকাশ পেলেও এবার প্রকাশ্যে এল আরও একটি চাঞ্চল্যকর খবর । কারণ বিজ্ঞানীরা উল্লেখ করেছেন যে, কোভিডের বিরুদ্ধে লড়াই করার জন্য নেওয়া ভ্যাকসিনগুলিতেও পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার ঝুঁকি রয়েছে (Vaccine Side Effect)।

সাম্প্রতিক এক গবেষণায় উঠেছে এসেছে যে, টিকা কিছু মানুষের মধ্যে কম বা বেশি পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে । যার মধ্যে হার্ট প্রভাব পড়ার আশঙ্কা থাকে । সিনাই-এর সিডারস-শ্মিট কার্ডিয়াক ইনস্টিটিউটের গবেষকরা হার্ট অ্যাটাক এবং COVID-19-এর মধ্যে একটি যোগসূত্র খুঁজে পেয়েছেন । সেইসঙ্গে COVID-19 ভ্যাকসিনের মধ্যে একটি যোগসূত্র খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা । নেচার কার্ডিওভাসকুলার রিসার্চে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে । গবেষণা দেখা গিয়েছে যে, অল্প সংখ্যক রোগীর মধ্যে COVID-19 এর বিরুদ্ধে টিকা দেওয়া হয়েছে তাদের পোস্টুরাল অর্থোস্ট্যাটিক টাকাইকার্ডিয়া সিনড্রোম (POTS) হওয়ার সম্ভাবনা রয়েছে । POTS হল একটি কার্ডিয়াক ডিস-অর্ডার । যা বসা বা দাঁড়ানোর পর হৃদস্পন্দনের অস্বাভাবিক বৃদ্ধি দ্বারা চিহ্নিত করা হয়।

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির জার্নাল রিপোর্ট করেছে, কোভিডের দ্বিতীয় ডোজের পরে মায়োকার্ডাইটিস, পেরিকার্ডাইটিস বা মায়োপারিকার্ডাইটিস হওয়ার ঝুঁকি বেশি । যদিও এখনও কোন সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি ৷ অতিমারির তিন বছর পর, কিছু ভ্যাকসিন এবং তাদের মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে । অন্যদিকে, প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে কোভিডের দ্বিতীয় ডোজ পরে পুরুষদের মধ্যে মায়োপারিকার্ডাইটিস (তীব্র হার্ট-অ্যাটাক) এবং মায়োকার্ডাইটিস বেশি দেখা যায় ।

আরও পড়ুন:শীতকালে অ্যালার্জির সমস্যা বাড়ে কেন ? জেনে নিন বিশদে

23টি গবেষণার একটি মেটা-বিশ্লেষণে, 12 থেকে 20 বছর বয়সি 854 জন কিশোর-কিশোরী যারা mRNA ভ্যাকসিন পেয়েছিলেন তাদের পরীক্ষা করা হয়েছিল । দেখা যাচ্ছে যে দ্বিতীয় ডোজ গ্রহণকারী পুরুষদের মধ্যে মায়োপেরিকার্ডাইটিসের ঘটনা বেশি ছিল, কিন্তু সামগ্রিক ঘটনা খুব কম ছিল । একইভাবে, গত মাসে আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির একটি গবেষণায় দেখা গিয়েছে, আধুনিক স্পাইকভ্যাক্স কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পরে মায়োকার্ডাইটিস, পেরিকার্ডাইটিস বা মায়োপারিকার্ডাইটিসের ঘটনা দুই থেকে তিন গুণ বেড়েছে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details