পশ্চিমবঙ্গ

west bengal

World Heart Day: হার্ট সুস্থ রাখতে রান্নায় ব্যবহার করুন এই তেল

By ETV Bharat Bangla Team

Published : Sep 29, 2023, 7:30 AM IST

Healthy Heart: যদি আপনার হৃৎপিণ্ডকে দীর্ঘ সময়ের জন্য সুস্থ রাখতে চান, তবে সঠিক খাওয়ার পাশাপাশি আপনাকে এটিকে স্বাস্থ্যকর করার উপায়গুলিও বিবেচনা করতে হবে । রান্নায় সঠিক তেল ব্যবহার করলে হৃদরোগের সম্ভাবনা অনেকাংশে কমে যায় ।

World Heart Day News
হার্ট সুস্থ রাখতে রান্নায় ব্যবহার করুন এই তেল

হায়দরাবাদ: সঠিক জীবনধারা এবং খাদ্যাভ্যাস আপনার হার্টকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য শরীরের অনেক ফাংশন বজায় রাখতে সাহায্য করে ৷ কিন্তু সঠিক খাদ্যের পাশাপাশি রান্নার পদ্ধতিও অনেক গুরুত্বপূর্ণ । সঠিক রান্নার তেল ব্যবহার করে আপনার হার্টকে অনেক রোগ থেকে রক্ষা করতে পারেন ৷ হৃদ্‌যন্ত্রের সুস্থতা নির্ভর করে রোজের খাওয়াদাওয়ার উপর। চিকিৎসরা জানাচ্ছেন, হৃদরোগে আশঙ্কা কমাতে রোজের তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখা অত্যন্ত জরুরি। বাইরের তেল-ঝাল-মশলাদার খাবার খাওয়ার প্রবণতা হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ করে দিতে পারে । হার্টের রোগীদের রান্নার সময় বাড়তি সতর্কতা মেনে চলা জরুরি । রান্নায় কোন তেল ব্যবহার করছেন, সে দিকেও নজর রাখা প্রয়োজন ।

অলিভ অয়েল:অলিভ অয়েলে পাওয়া মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড খুবই স্বাস্থ্যকর । যা শরীরে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না, ফলে হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায় । রান্নার পাশাপাশি স্যালাডেও অলিভ অয়েল ব্যবহার করা যেতে পারে ।

সর্ষে তেল: সর্ষে তেল হল ভারতীয় বাড়িতে সবচেয়ে বেশি ব্যবহৃত তেল ৷ যা শুধু খাবারের স্বাদই বাড়ায় না আমাদের হার্টকে সুস্থ রাখতেও সাহায্য করে । কারণ সর্ষে তেল অনেক অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ, যা হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি কমায় ।

আরও পড়ুন:ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন ? ব্রেকফাস্টে রাখুন এইসব খাবার

চিনাবাদাম তেল:চিনাবাদাম তেল মনোস্যাচুরেটেড ফ্যাট এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ ৷ যা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে উপকারী ৷ যা হার্ট সংক্রান্ত রোগের ঝুঁকি অনেকাংশে কমাতে পারে । এতে অনেক ধরনের প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে ফলে আমাদের শরীরের অনেক কাজের জন্য অপরিহার্য এবং ফ্রি র‌্যাডিক্যাল থেকেও রক্ষা করে । চিনাবাদাম তেল ভিটামিন ই সমৃদ্ধ, ট্রান্স-ফ্যাট মুক্ত এবং কম স্যাচুরেটেড ফ্যাটও রয়েছে । এই সব জিনিসই হার্টকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

আরও পড়ুন:মুখের দাগ ও ব্রণ দূর করুন রান্নাঘরের এই জিনিসগুলি দিয়ে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details