পশ্চিমবঙ্গ

west bengal

Global Handwashing Day: নিয়মিত হাত ধুলেই দূরে থাকবে একাধিক রোগ

গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে হল একটি বার্ষিক বৈশ্বিক প্রচার দিবস যা রোগ প্রতিরোধ এবং জীবন বাঁচানোর সাশ্রয়ী উপায় হিসাবে সাবান দিয়ে হাত ধোয়ার পক্ষে বার্তা দেয় । এটি প্রতিবছর 15 অক্টোবর পালিত হয় (Unite for Universal Hand Hygiene) ৷

By

Published : Oct 15, 2022, 12:01 AM IST

Published : Oct 15, 2022, 12:01 AM IST

Global Handwashing Day News
হাত ধুন, সুস্থ থাকুন

হায়দরাবাদ: গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে হল একটি বার্ষিক বৈশ্বিক অ্যাডভোকেসি দিবস যা রোগ প্রতিরোধ এবং জীবন বাঁচানোর সহজ, কার্যকর এবং সাশ্রয়ী উপায় হিসাবে বিবেচিত হয় ৷ সাবান দিয়ে হাত ধোয়ার পক্ষে ওকালতি করার জন্য নিবেদিত । প্রতিবছর 15 অক্টোবর বিশ্বব্যাপী হাত ধোয়া দিবস পালিত হয় । গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে গ্লোবাল হ্যান্ডওয়াশিং পার্টনারশিপ দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল । globalhandwashing.org-এর মতে, এটি একটি সৃজনশীল উপায় ডিজাইন, পরীক্ষা এবং প্রতিলিপি তৈরি করার একটি সুযোগ যাতে মানুষের সঙ্কটজনক সময়ে সাবান দিয়ে হাত ধোয়ার জন্য উৎসাহিত করা যায় (Unite for Universal Hand Hygiene)।

2022 গ্লোবাল হ্যান্ডওয়াশিং দিবসের থিম হল "সর্বজনীন হাত পরিষ্কারের জন্য একতাবদ্ধ ।" আপনার ভূমিকা যাই হোক না কেন, আপনি গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে উদযাপন করতে পারেন । এই ওয়েবসাইটটি আপনার ইভেন্টকে সফল করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জামগুলির কেন্দ্রীয় সংগ্রহস্থল ৷ সাম্প্রতিক বছরগুলির শিক্ষাকে কাজে লাগিয়ে, হাতের পরিচ্ছন্নতার অগ্রগতি ত্বরান্বিত করার সময় বাস্তব পরিবর্তন আনার জন্য একটি সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন । যেহেতু বিশ্বে COVID-19 ছড়িয়ে আমাদের নতুন স্বাভাবিকের দিকে চলে যাচ্ছে, আমাদের অবশ্যই সর্বজনীন হাতের স্বাস্থ্যবিধির জন্য ঐক্যবদ্ধ হতে হবে ।

গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে সূচনা হয়েছিল গ্লোবাল হ্যান্ডওয়াশিং পার্টনারশিপ (GHP) দ্বারা অগস্টে 2008 সালে ৷ সুইডেনের স্টকহোমে বার্ষিক বিশ্ব জল সপ্তাহে । প্রথম গ্লোবাল হ্যান্ডওয়াশিং ডে 15 অক্টোবর 2008 এ অনুষ্ঠিত হয়েছিল, যখন সারা বিশ্বের 120 মিলিয়নেরও বেশি শিশু 70 টিরও বেশি দেশে সাবান দিয়ে হাত ধুয়েছিল । জাতিসংঘের সাধারণ পরিষদ তারিখটি নির্ধারণ করে ।

আরও পড়ুন: পুষ্টিগুণে জুড়ি মেলা ভার, বিশ্ব ডিম দিবসে জেনে নিন 'আন্ডে কা ফান্ডা'

2008 সাল ছিল আন্তর্জাতিক স্যানিটেশন বছর । 2008 সাল থেকে, সম্প্রদায় এবং জাতীয় নেতারা হাত ধোয়ার বিষয়ে প্রচার চালাত ৷ সিঙ্ক এবং টিপ্পি ট্যাপ তৈরি করতে এবং পরিষ্কার হাতের সরলতা এবং মূল্য প্রদর্শন করতে গ্লোবাল হ্যান্ডওয়াশিং দিবস ব্যবহার করেছেন । গ্লোবাল হ্যান্ডওয়াশিং দিবস সরকার, স্কুল, আন্তর্জাতিক প্রতিষ্ঠান, সুশীল সমাজ সংস্থা, এনজিও, বেসরকারী কোম্পানি, ব্যক্তি এবং আরও অনেক কিছু দ্বারা অনুমোদিত ।

ABOUT THE AUTHOR

...view details