পশ্চিমবঙ্গ

west bengal

Reduce Blood Pressure: উচ্চ রক্তচাপ কমাতে এই ফল খান ! ম্যাজিকের মতো কাজ হবে

By

Published : Mar 23, 2023, 8:59 PM IST

উচ্চ রক্তচাপের সমস্যা সাধারণ হয়ে উঠছে । যার পেছনে দায়ী আমাদের বদ খাদ্যাভ্যাস ও জীবনধারা । আপনি বা আপনার পরিবারের কেউ যদি উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, তাহলে তা কমানোর ব্যবস্থা সম্পর্কে জেনে নিন (Food Tips)।

Reduce Blood Pressure News
উচ্চ রক্তচাপ কমাতে দিনে এই একটি ফল খান

হায়দরাবাদ: ডালিম ভারতে পাওয়া সবচেয়ে সাধারণ ফলগুলির মধ্যে একটি । আমরা জানি এটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী । ডালিম একটি শক্তিশালী অ্যান্টি-অ্যাথেরোজেনিক এজেন্ট । এতে রয়েছে শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা ধমনী পরিষ্কার করতে, রক্তচাপ কমাতে, হৃৎপিণ্ডের সুরক্ষা এবং রক্তনালী আটকে রাখতে সাহায্য করে । যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের উচিত তিন মাস ধরে প্রতিদিন তিনটি করে ডালিম খান । এতে তাদের হার্টের স্বাস্থ্যের উপকার হবে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে (Blood Pressure)।

জীবনধারা এবং খাদ্যাভাসে এই পরিবর্তনগুলি করুন: শুধুমাত্র তিনটি ডালিম খাওয়া সুস্থ হার্টের জন্য যথেষ্ট নয় । রক্তচাপ কমাতে এবং ধমনী সুস্থ রাখতে জীবনধারার পরিবর্তনও প্রয়োজন । আপনার হৃৎপিণ্ড তখনই সুস্থ থাকবে যখন আপনি কোলেস্টেরল এবং রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখবেন এবং ডায়াবেটিসের ঝুঁকিও কম করবেন । এর পাশাপাশি দৈর্ঘ্য অনুযায়ী ওজন ঠিক রাখাও প্রয়োজন । বেশি করে ফাইবার খান । সাদা রুটি এবং পাস্তার পরিবর্তে গোটা শস্য খান (Blood pressure eat this one Fruit)।

আরও পড়ুন:শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি দূর করবে এই 5টি পানীয়

প্রচুর ফল ও সবজি খান ৷ খাবারে কোলেস্টেরল কমায় এমন খাবার নিন । দুধ, মাখন, পনির ইত্যাদি খাওয়া কমিয়ে দিন । স্বাস্থ্যকর চর্বি খাওয়ার জন্য বাদাম, জলপাই তেল এবং অ্যাভোকাডো ব্যবহার করুন । প্রক্রিয়াজাত খাবারে ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট থাকে, তাই এগুলি থেকে দূরে থাকুন । লবণের পরিমাণ কম রাখুন । খাবারে উচ্চ লবণের পরিমাণ রক্তচাপ বাড়াতে কাজ করে । অ্যালকোহলের পরিমাণও কম রাখুন, কারণ এতে প্রচুর ক্যালরি থাকে, যা ওজন বাড়ায় । ধুমপান ত্যাগ করতে হবে ৷

আরও পড়ুন:গরমের মরশুমে সুস্থ থাকতে প্রতিদিন পাতে থাকুক এই ফলগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details