পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Dhanteras 2022: বাজেটে ধনতেরাস উদযাপন ও দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার টিপস

ধনতেরাসে সোনা বা রূপা কেনাকে শুভ বলে মনে করা হয়, তবে গয়না কেনা প্রত্যেকের পক্ষে সাশ্রয়ী নাও হতে পারে, কারণ বেশিরভাগ পরিবারই বাজেট কাট করে গয়না কিনে থাকে ৷ যা একটি বড় বিনিয়োগ । জেনে নিন কী কী কিনলে ঘরে আসবে সুখ (Dhanteras 2022)?

Dhanteras 2022 News
বাজেটে ধনতেরাস উদযাপন এবং দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়ার টিপস

By

Published : Oct 22, 2022, 8:11 PM IST

হায়দরাবাদ:দীপাবলির প্রথম দিনটি 'ধনতেরাস' বা 'ধনত্রয়োদশী' হিসেবে পালিত হয় । ধনতেরাস কৃষ্ণপক্ষ থেকে ত্রয়োদশ চন্দ্র দিবসের প্রতিনিধিত্ব করে এবং এটিকে সম্পদ ও সমৃদ্ধির উৎসব বলে মনে করা হয় । ধনতেরাসে জিনিস কেনার জন্য শুভ মহরত 22শে অক্টোবর সন্ধ্যা 6:02 টায় শুরু হয় এবং 23শে অক্টোবর সন্ধ্যা 6:03 টায় শেষ হবে । ধনতেরাসে সোনা বা রুপো কেনাকে শুভ বলে মনে করা হয়, তবে গয়না কেনা প্রত্যেকের পক্ষে সাশ্রয়ী নাও হতে পারে, কারণ বেশিরভাগ পরিবারই বাজেটে কাজ করে এবং গয়না কেনা একটি বড় বিনিয়োগ (Dhanteras 2022)।

গুরুগ্রামের একজন প্রখ্যাত সংখ্যাতত্ত্ববিদ, ট্যারোট রিডার, বাস্তু বিশেষজ্ঞ এবং প্রকাশ প্রশিক্ষক ঈশা লেখওয়ানি ধনতেরাসে আপনি যে জিনিসগুলি কিনতে পারেন, সেগুলি সম্পর্কে কিছু টিপস শেয়ার করেছেন ৷ যেগুলি শুভ বলে মনে করা হয় ৷

1) কিছু প্রাচীন গ্রন্থ অনুসারে, একটি ঝাড়ু দেবী মহালক্ষ্মীর প্রতিনিধিত্ব করে । ধনতেরাসে ঘর পরিষ্কার করার জন্য একটি 'মৌলি' (সিঁদুর এবং হলুদের গুঁড়ো ব্যবহার করে রঙ করা একটি পবিত্র সুতো) ঝাড়ু ব্যবহার করলে ঘরে সমৃদ্ধি আসে ।

2) স্টেনলেস স্টিলের পাত্র বা পিতলের বাসন কেনা ঘরে ইতিবাচক শক্তি নিয়ে আসে । জল ভরা একটি পিতলের কলস ভগবান ধন্বন্তরীকে প্রসাদ হিসাবে নিবেদন করা হয় এবং তারপরে সুস্বাস্থ্যের জন্য উপাসকদের দ্বারা পান করা হয় ।

3) স্পষ্টতই, এক টাকার মুদ্রায় প্রচুর শক্তি রয়েছে এবং দেবী লক্ষ্মীকে 51টি এক টাকার মুদ্রা নিবেদন করা শুভ বলে মনে করা হয় । এছাড়াও, কিছু বিশ্বাস অনুসারে, ঘরের-বাইরে ঘি ব্যবহার করে 13টি মাটির প্রদীপ জ্বালানো ইতিবাচক শক্তি সরবরাহ করে ।

4) ইস্পাতের পাত্র কেনা এবং বাড়ির ভিতরে আনার আগে নুন এবং চিনি দিয়ে ভর্তি করাও কিছু জায়গায় শুভ বলে মনে করা হয় । মাটির প্রদীপে দারুচিনির গুঁড়ো ছিটিয়ে প্রবেশদ্বারে দাঁড়িয়ে ঘরের ভিতরে ফুঁ দিলে সমৃদ্ধি হয় ।

5) সোনা বা রূপার মুদ্রা কেনার পরে, ধনতেরাসে লক্ষ্মী পূজার সময় দেবী লক্ষ্মীকে নিবেদনের আগে হলুদের মূলের সঙ্গে একটি 'মৌলি' ব্যবহার করে এটি বেঁধে দিন ।

আরও পড়ুন:জেনে নিন, ধনতেরাসে কোন কোন জিনিস কেনা শুভ নয়

(উপরোক্ত মতামতগুলি সংখ্যাতত্ত্ববিদ ঈশা লেখওয়ানির, ইটিভি ভারত উল্লিখিত মতামতের দায় নেবে না )৷

ABOUT THE AUTHOR

...view details