পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Lack of Protein: শরীরে প্রোটিনের অভাব হলে কোন লক্ষণগুলি দেখা দেয়, জেনে নিন

সুস্থ ও ফিট শরীর পেতে খাদ্যতালিকায় প্রোটিন অন্তর্ভুক্ত করা খুবই জরুরি । এটি কেবল শক্তি দেয় না, অন্যান্য রোগ হওয়ার সম্ভাবনাও কমিয়ে দেয় । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । অন্যদিকে যখন এটি শরীরে ঘাটতি হয়, তখন এটি এমন কিছু ইঙ্গিত দেয় যা শনাক্ত করা খুবই গুরুত্বপূর্ণ ।

By

Published : Aug 1, 2023, 9:09 PM IST

Updated : Aug 1, 2023, 10:57 PM IST

Lack of Protein News
শরীরে প্রোটিনের অভাব হলে এই লক্ষণগুলি দেখা দেয়

হায়দরাবাদ:প্রোটিন হল অত্যাবশ্যকীয় ম্যাক্রোনিউট্রিয়েন্ট ৷ যা অ্যামিনো অ্যাসিড দিয়ে তৈরি এবং সুস্থ থাকার জন্য অপরিহার্য । এগুলি টিস্যু মেরামত, এনজাইম ফাংশন, হরমোন নিয়ন্ত্রণ, অনাক্রম্যতা বৃদ্ধিকারী এবং প্রয়োজনে শক্তির উত্স হিসাবে ভূমিকা পালন করে । যে কারণে শরীরে প্রোটিনের অভাব খুব ভারী হতে পারে । এর থেকে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে । জেনে নিন, প্রোটিনের ঘাটতির কারণে শরীরে কী ধরনের উপসর্গ দেখা দেয় এবং কীভাবে তা ঠিক করা যায় ।

প্রোটিনের অভাবের লক্ষণগুলি কী কী ?

পেশীর দুর্বলতা, পা ফুলে যাওয়া, ক্লান্তবোধ এবং শক্তির অভাব ৷ এছাড়াও দেরি করে ক্ষত নিরাময়, চুল পাতলা হওয়া, চুল পড়া, শুষ্ক ত্বক, দুর্বল প্রতিরোধ ক্ষমতা, ত্বকের পিগমেন্টেশন, ভাঙা নখ ইত্যাদি ৷

প্রোটিনের ঘাটতি মেটাতে কী খাবেন ?

1) সয়া পণ্য: টোফু, টেম্পেহ এবং এডামেমের মতো খাদ্য আইটেম প্রোটিনের একটি বড় উৎস । সয়াবিনকে প্রোটিনের একটি সম্পূর্ণ উৎস হিসেবে বিবেচনা করা হয় ৷ যা শরীরের সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের চাহিদা পূরণ করে ।

2) দুগ্ধজাত পণ্য:দুগ্ধজাত দ্রব্য যেমন দুধ, পনির এবং দই শুধুমাত্র প্রোটিনের একটি ভালো উৎস নয় এগুলি ক্যালসিয়ামেও সমৃদ্ধ ।

3) অঙ্কুরিত মুগ ডাল:প্রচুর পুষ্টিগুণ থাকায় অঙ্কুরিত মুগ ডালকে ভালো খাবার হিসেবে বিবেচনা করা হয় । এতে ক্যালোরি কম এবং ফাইবার ও ভিটামিন বি বেশি । এগুলি ছাড়াও তারা ভিটামিন সি এবং কে বেশি পরিমাণে থাকে ।

4) বাদাম এবং বীজ: বাদাম যেমন বাদাম, চিনাবাদাম, আখরোট, কিশমিশ ও চিয়া বীজের মতো বীজ, শন বীজ, কুমড়োর বীজ এবং সূর্যমুখী বীজ প্রোটিনের একটি বড় উৎস । ব্রেকফাস্টে এগুলি অন্তর্ভুক্ত করার অভ্যাস করুন ।

5) মটরশুটি:রাজমা এবং ছোলা-সহ অন্যান্য ধরণের মটরশুটিগুলিতে উচ্চ প্রোটিন রয়েছে । প্রোটিন ছাড়াও এগুলি কার্বোহাইড্রেট, ফাইবার, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিক অ্যাসিড, ফসফরাস এবং পটাসিয়াম সমৃদ্ধ ।

আরও পড়ুন: ওজন বাড়াতে চান ? ডায়েটে রাখুন এই খাবারগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Aug 1, 2023, 10:57 PM IST

ABOUT THE AUTHOR

...view details