পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Jan 1, 2024, 11:41 AM IST

ETV Bharat / sukhibhava

শীতকালে ওজন কমাতে চান ? সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই স্যুপ

Soup is beneficial for weight Lose: শীতকালে অলসতার কারণে শারীরিক পরিশ্রম অনেক সময় কম হয় । এছাড়াও খিদে বৃদ্ধির কারণে এই মরশুমে অনেকেই বেশি খান। এমন পরিস্থিতিতে এই ঋতুতে প্রায়ই ওজন বাড়তে শুরু করে ৷ যা নিয়ন্ত্রণ করা খুবই কঠিন । যদি এই মরশুমে ওজন কমাতে চান, তাহলে এই স্যুপটি ব্যবহার করে দেখতে পারেন ।

Weight Lose Soup News
শীতকালে ওজন কমাতে চান

হায়দরাবাদ:শীতকালে খিদে বৃদ্ধি এবং কম শারীরিক পরিশ্রমের কারণে প্রায়শই মানুষের ওজন বাড়তে শুরু করে । এমন পরিস্থিতিতে এই মরশুমে বেশিরভাগ মানুষই স্থূলতার শিকার হন, যার কারণে তাদের ওজন ধরে রাখা কঠিন হয়ে পড়ে । এছাড়াও ঠান্ডা আবহাওয়ায় বাইরে ব্যায়াম করা এবং জিমে যাওয়া খুব কঠিন হয়ে পড়ে । এমতাবস্থায়, আপনিও যদি এই শীতে আপনার বাড়তে থাকা ওজন নিয়ে উদ্বিগ্ন হন এবং তা নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আপনি খুব সহজ এবং সুস্বাদু পদ্ধতি অবলম্বন করতে পারেন (Easy and delicious soup)।

যদি শীতে ওজন কমাতে চান তাহলে স্যুপ একটি দুর্দান্ত বিকল্প । এটি শুধু শীতকালেই আপনাকে গরম রাখবে না ৷ শক্তিও বজায় রাখবে । এছাড়াও আপনি এটির সাহায্যে আপনার ওজন বজায় রাখতে পারেন । জেনে নিন, ওজন কমাতে এমনই কিছু সুস্বাদু ও স্বাস্থ্যকর স্যুপ ৷

মিক্সড ভেজিটেবল স্যুপ:পালং শাক, ব্রকলি, গাজর, বিটরুট, টমেটো, ক্যাপসিকাম, বাঁধাকপি, আদা এর মিক্স স্যুপ অনেক খনিজ ও পুষ্টিগুণে ভরপুর । এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন, প্রোটিন এবং মিনারেল ৷ যা শীতকালে আমাদের ওজন কমানোর যাত্রাকে করে তোলে অত্যন্ত সুস্বাদু, স্বাস্থ্যকর এবং প্রাণবন্ত । শুধু তাই নয় এটি স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দূর করতেও সাহায্য করে ৷

চিকেন স্যুপ:মুরগির মাংস প্রোটিন সমৃদ্ধ হলেও এটি ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । এই স্যুপ পান করলে আমাদের শরীর প্রোটিন ও কার্বোহাইড্রেট পায় । এতে কম ক্যালোরি রয়েছে ৷ যার কারণে আমাদের খিদে লাগে না ৷ যার কারণে আমাদের দীর্ঘক্ষণ খেতে ভালো লাগে না এবং এইভাবে আমরা সুস্থ থাকতে ওজন কমাতে সক্ষম হই । এটি শরীরের প্রদাহ কমায় এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতেও সাহায্য করে ।

টমেটো স্যুপ: আমরা অনেকেই টমেটোর স্যুপ খেতে পছন্দ করি । টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে, যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে । এটি পান ওজন কমাতেও সাহায্য করে ।

গাজর এবং বিট স্যুপ:বিটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর এবং আয়রন সমৃদ্ধ বিট দিয়ে তৈরি স্যুপ শুধুমাত্র আমাদের শরীরের আকৃতিই নিখুঁত করে না, আমাদের অভ্যন্তরীণ শক্তিও দেয় ৷ যার কারণে আমরা সর্বদা উদ্যমী অনুভব করি ।

আরও পড়ুন:

  1. ব্রাউনি থেকে ফ্রিজ কেকে, বহু স্বাস্থ্য উপকারিতা ডার্ক চকলেটে জমে যাবে ডেজার্ট
  2. খাবারে কমলালেবুর খোসা ব্যবহার করুন এইভাবে, স্বাদের পাশাপাশি স্বাস্থ্যও হাতের মুঠোয়
  3. তরমুজের বীজ ফেলে দেবেন না, জেনে নিন এর উপকারিতাগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details