পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Liver Problem: এই অভ্যাসগুলি লিভারকে অসুস্থ করে তোলে! সতর্ক হোন

Health Tips: লিভার আমাদের শরীরের অপরিহার্য অঙ্গগুলির মধ্যে একটি । এটি আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । লিভার আমাদের জন্য পুষ্টি সঞ্চয় করা থেকে শুরু করে শরীরে উপস্থিত টক্সিন দূর করা পর্যন্ত নানাভাবে উপকারী । এমন পরিস্থিতিতে লিভারের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়া জরুরি । জেনে নিন, কিছু অভ্যাস সম্পর্কে যা অবিলম্বে ত্যাগ করা উচিত ।

By ETV Bharat Bangla Team

Published : Sep 24, 2023, 9:30 AM IST

Liver Problem News
এই অভ্যাসগুলি লিভারকে অসুস্থ করে তুলবে

হায়দরাবাদ: আমাদের দেহে উপস্থিত সমস্ত অঙ্গ আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । সমস্ত অঙ্গগুলির নিজস্ব স্বতন্ত্র কাজ আছে ৷ যার সাহায্যে আমাদের শরীর সঠিকভাবে কাজ করে । লিভার এই অঙ্গগুলির মধ্যে একটি, যা আমাদের শরীরে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । শরীরে উপস্থিত টক্সিন দূর করা ছাড়াও এটি অনেক গুরুত্বপূর্ণ কাজ করে । লিভার বিপাক, পরিপাক এবং পুষ্টির সঞ্চয় অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ কাজের মধ্যে সাহায্য করে ।

যাইহোক, আমাদের পরিবর্তিত জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে লিভার প্রায়ই ক্ষতিগ্রস্ত হতে শুরু করে ৷ যার কারণে এটি লিভার ক্যানসার, সিরোসিস এর মতো রোগও হতে পারে । এমন পরিস্থিতিতে কোন অভ্যাসগুলি আমাদের লিভারের ক্ষতি করে এবং কোনগুলি থেকে আমাদের দূরে থাকা উচিত তা জানা জরুরি ।

অতিরিক্ত ওজন:আজকাল ভুল খাদ্যাভ্যাস মানুষকে নানা সমস্যার শিকার করে । এর মধ্যে স্থূলতা অন্যতম ৷ যা অনেক মারাত্মক রোগের কারণ হতে পারে । অতিরিক্ত ওজন নন-অ্যালকোহলযুক্ত ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বাড়াতে পারে ।

ফাইবারযুক্ত খাবারের অভাব:ফাইবার আমাদের হজমের জন্য খুবই গুরুত্বপূর্ণ । এ ছাড়া লিভারের জন্য খুবই গুরুত্বপূর্ণ ৷ আসলে, ফাইবার স্বাস্থ্যকর ওজন এবং শক্তি বজায় রাখার পাশাপাশি লিভারের কোষ তৈরিতে সহায়ক ।

ধূমপান:আজকাল অনেকেই ধূমপানে আসক্ত । তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর । ধূমপান শুধু আপনার ফুসফুসই নয় লিভারেরও ক্ষতি করে ।

অতিরিক্ত চিনি:আপনি যদি খুব বেশি চিনি বা শর্করা জাতীয় জিনিস খান তবে তা লিভারেরও ক্ষতি করে । এই কারণে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে ।

অস্বাস্থ্যকর খাদ্য:অস্বাস্থ্যকর চর্বি, চিনি এবং প্রক্রিয়াজাত খাদ্য আইটেম সমৃদ্ধ একটি খাদ্য ফ্যাটি লিভার হতে পারে । এ ছাড়া শরীরে জলের অভাবও লিভারের জন্য ক্ষতিকর হতে পারে ।

ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া:যদি প্রায়শই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ বা কিছু সম্পূরক গ্রহণ করেন তবে তা আপনার লিভারের ক্ষতি করতে পারে । এ ছাড়া সঠিক সময়ে চিকিৎসা না করলে হেপাটাইটিস বি ও সি লিভারেরও ক্ষতি করতে পারে ।

অস্বাস্থ্যকর জীবনধারা: আজকাল কাজের চাপ বৃদ্ধি এবং অন্যান্য কারণে মানুষের জীবনযাত্রাও দ্রুত পরিবর্তন হতে শুরু করেছে । অস্বাস্থ্যকর জীবনযাপনও লিভারের ক্ষতি করে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে । এটি স্থূলতায়ও অবদান রাখতে পারে ।

আরও পড়ুন: কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন ? তালিকায় রাখতে পারেন এই চা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details