পশ্চিমবঙ্গ

west bengal

World Alzheimers Day: স্মৃতিশক্তি বাড়াতে পাতে রাখুন এই খাবারগুলি

By ETV Bharat Bangla Team

Published : Sep 21, 2023, 2:18 PM IST

জাগতিক নিয়মে বয়স বাড়ার সঙ্গে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যায় ৷ কিন্তু আজকাল মানুষ খুব কম বয়স থেকেই ছোট ছোট জিনিস ভুলে যেতে শুরু করছে। মস্তিষ্কের দুর্বলতাকে অ্যালঝেইমার'স রোগের লক্ষণ হিসেবে বিবেচনা করা হয় । এই রোগ সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য প্রতি বছর 21 সেপ্টেম্বর বিশ্ব অ্যালঝেইমার'স দিবস পালিত হয় ।

World Alzheimers Day News
স্মৃতিশক্তি বাড়াতে পাতে রাখুন এই খাবারগুলি

হায়দরাবাদ:অ্যালঝেইমার একটি মস্তিষ্ক সংক্রান্ত রোগ ৷ যা একজন ব্যক্তির স্মৃতিশক্তি দুর্বল করে দেয় । এই রোগ যে কোনও বয়সে হতে পারে । আজকাল মানুষ ক্রমশ বিষণ্ণতার শিকার হচ্ছে ৷ যে কারণে অ্যালঝেইমার হওয়ার ঝুঁকি রয়েছে । এই রোগ সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য প্রতি বছর 21 সেপ্টেম্বর বিশ্ব অ্যালঝেইমার'স দিবস হিসেবে পালিত হয় ।

অ্যালঝেইমার সমস্যার কারণে স্মৃতিশক্তি কমতে শুরু করে । এটি এই রোগের প্রাথমিক লক্ষণ। এই রোগ থেকে বাঁচতে খাবারের প্রতি বিশেষ যত্ন নিন। আপনার মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে কিছু খাবারকে আপনার ডায়েটের অংশ করতে পারেন। জেনে নিন, খাবারগুলি সম্পর্কে যা আপনার স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করবে ।

ব্লুবেরি:আপনার মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে অবশ্যই ডায়েটে ব্লুবেরি অন্তর্ভুক্ত করতে হবে । এগুলি অনেক পুষ্টিগুণে ভরপুর । এটি সুপারফুড হিসেবেও পরিচিত । আয়রন, ফাইবার, ফ্যাটি অ্যাসিড ইত্যাদির মতো অনেক পুষ্টি উপাদান এতে পাওয়া যায় । ব্লুবেরি আপনার স্মৃতিশক্তি বাড়াতে সহায়ক ।

ব্রকলি:পুষ্টিগুণে ভরপুর ব্রকলি স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। এটি ভিটামিন কে-এর একটি সমৃদ্ধ উৎস এবং এটি অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ । যা মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক ।

বাদাম: স্মৃতিশক্তি বাড়াতে, আপনার খাদ্যতালিকায় বাদাম অন্তর্ভুক্ত করতে পারেন । এতে ভিটামিন-ই এবং স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় ৷ যা মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে । মস্তিষ্ককে তীক্ষ্ণ করার জন্য আখরোট, বাদাম, কাজু, পেস্তা ইত্যাদি খেতে পারেন ।

কমলালেবু:কমলালেবু ভিটামিন সি সমৃদ্ধ । এটি মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করে । নিয়মিত কমলালেবু খেলে অ্যালঝেইমারের মতো রোগের ঝুঁকি কমে । কমলালেবুতে উপস্থিত বৈশিষ্ট্যগুলি হতাশা থেকে মুক্তি দিতে কার্যকর ।

ডিম: ডিম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । এগুলি ভিটামিন বি এবং কোলিনের সমৃদ্ধ উত্স । যা মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায় । আপনার মস্তিষ্ককে তীক্ষ্ণ করতে, আপনার ডায়েটে সীমিত পরিমাণে ডিম খেতে পারেন ।

আরও পড়ুন: কোলেস্টেরল নিয়ে চিন্তিত ? রসুন থেকে ধনে বীজেই মিলবে উপকার

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details