পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 19, 2023, 8:52 PM IST

ETV Bharat / sukhibhava

Foods Can make your Skin: চেহারায় বয়সের ছাপ পড়েছে ? এই খাবারগুলি খাদ্যতালিকায় রাখা ঝুঁকিপূর্ণ হতে পারে

Food Tips: শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকের তারুণ্য ধরে রাখতে স্বাস্থ্যকর ও সুষম খাবার গ্রহণ করা খুবই জরুরি । জেনে নিন, এমন কিছু খাদ্য উপাদান সম্পর্কে যা স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর তেমনি ত্বকের জন্যও বিপজ্জনক ।

Foods Can make your Skin News
চেহারায় বয়সের ছোপ পড়েছে

হায়দরাবাদ: পুষ্টি আমাদের জীবনে একটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা কী খাচ্ছি এবং কতোটা খাচ্ছি, তার উপর আমাদের সম্পূর্ণ স্বাস্থ্য নির্ভর করে । একই সময়ে, এটি ত্বকের গঠনের উপরও গভীর প্রভাব ফেলে। অক্সিডেটিভ স্ট্রেস, প্রদাহ এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর প্রভাবের কারণে কিছু খাদ্য আইটেম প্রায়শই অকাল বার্ধক্যে অবদান রাখে । অন্যান্য কারণগুলিও থাকতে পারে তবে খাদ্য তাদের মধ্যে একটি । জেনে নিন, এমন কিছু খাবারের কথা যা আমাদেরকে সময়ের আগেই ত্বকে বয়সের ছোপ পড়তে পারে ।

কোন খাবার ত্বকের জন্য খারাপ ?

চিনি: অত্যধিক চিনি খাওয়ার ফলে ক্ষতিকারক যৌগ তৈরি হতে পারে ৷ যা ত্বকে অক্সিডেটিভ স্ট্রেস এবং টিস্যুর ক্ষতি করতে পারে ।

পনির: পনিরে স্যাচুরেটেড ফ্যাট এবং সোডিয়াম থাকতে পারে ৷ যা প্রদাহ এবং হার্টের সমস্যার সঙ্গে যুক্ত । এছাড়া এটি বার্ধক্যজনিত সমস্যাও বাড়িয়ে দিতে পারে ।

আরও পড়ুন: শিশুকে ট্যালকম পাউডার মাখালে হতে পারে নানা সমস্যা, উঠে এল গবেষণায়

কোল্ড ড্রিংক:মিষ্টি সোডা এবং উচ্চ চিনিযুক্ত এনার্জি ড্রিংক ওজন বৃদ্ধি এবং গ্লাইকেশনের কারণ হতে পারে ৷ যা বার্ধক্যজনিত প্রভাবকে বাড়িয়ে তোলে ৷

সস: অস্বাস্থ্যকর চর্বি, চিনি এবং সংযোজনযুক্ত কিছু সস প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায় ৷ যা বার্ধক্য প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে বলে মত চিকিৎসকদের।

বেকড খাবার:ময়দা, চিনি এবং অস্বাস্থ্যকর চর্বিযুক্ত বেকড খাবার প্রদাহ এবং ওজন বৃদ্ধির পাশাপাশি অকাল বার্ধক্য এবং স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে ।

মনে রাখবেন একটি স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য এবং সম্ভাব্য বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করার জন্য অপরিহার্য ।

আরও পড়ুন: ত্বক ও চুলের যত্নে বাদাম তেল দারুণ উপকারী, জানুন কীভাবে ব্যবহার করবেন ?

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details