পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Arthritis Patients: বাতের রোগীদের জন্য এই খাবার খুবই উপকারী ! খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

আর্থ্রাইটিস রোগীরা জয়েন্টে ব্যথা এবং ফুলে যাওয়ার অভিযোগ করেন । যাইহোক এই রোগটি বেশিরভাগ বয়স্কদের মধ্যে দেখা যায় । তবে ভুল খাওয়া এবং জীবনযাত্রার পরিবর্তনের কারণে তরুণরাও এই রোগের শিকার হচ্ছে ।

By

Published : May 18, 2023, 9:53 PM IST

Arthritis Patients News
বাতের রোগীদের জন্য এই খাবার খুবই উপকারী

হায়দরাবাদ: আর্থ্রাইটিস রোগীরাও জয়েন্টগুলিতে ব্যথার সঙ্গে ফুলে যায় । এই অবস্থায় ব্যক্তিটি অনেক কষ্ট পায় । আর্থ্রাইটিসে কখনও কখনও ব্যথা এত বেড়ে যায় যে হাঁটতে অসুবিধা হয় । এই রোগে আক্রান্ত রোগীদের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত । যার কারণে ফোলা এবং ব্যথা থেকে মুক্তি পেতে পারেন । জেনে নিন বাতের রোগীদের কী খাওয়া উচিত এবং কী করা উচিত নয় ।

চর্বিযুক্ত মাছ খান

ফ্যাটি মাছে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় । যা প্রদাহ ও আর্থ্রাইটিসের উপসর্গ কমাতে সহায়ক । আপনি যদি আর্থ্রাইটিসের রোগী হন, তাহলে অবশ্যই খাবারে চর্বিযুক্ত মাছ রাখুন ।

রসুন খান

রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, মিনারেল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায় । এর ব্যবহার আর্থ্রাইটিসের ঝুঁকি কমাতে পারে । একটি গবেষণা অনুসারে, আদা, হলুদ এবং রসুন খাওয়া প্রদাহের প্রভাব কমায় ।

আখরোট উপকারী

আখরোট ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা বাতের উপসর্গের পাশাপাশি প্রদাহ কমায় ।

ডায়েটে ব্রকলি অন্তর্ভুক্ত করুন

ব্রোকলিতে রয়েছে সালফোরাফেন, যা প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য বলে পরিচিত । আর্থ্রাইটিস রোগীদের জন্য এটি উপকারী বলে মনে করা হয় ।

গ্রিন টি পান করুন

গ্রিন টি পান করা জয়েন্টের ফোলাভাব এবং ব্যথা কমাতেও সাহায্য করে । এটি epigallocatechin-3-gallate নামক একটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ । গবেষণা অনুসারে এই উপাদান জয়েন্টগুলি নিরাময়ে সহায়ক ।

সবুজ শাকসবজি খান

সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন-সি, ভিটামিন-ই এবং মিনারেল রয়েছে । আপনি যদি আর্থ্রাইটিসের রোগী হন, তাহলে নিয়মিত পালং শাক, ব্রকলি এবং অন্যান্য শাক-সবজি ডায়েটে রাখুন । এগুলি জয়েন্টের সমস্যা দূর করতে কার্যকর ।

বাতের রোগীদের এসব খাবার খাওয়া উচিত নয়

খুব বেশি মিষ্টি খাবেন না

যদি আর্থ্রাইটিস থাকে তবে চিনি খাওয়া সীমিত করুন । মিষ্টি জাতীয় খাবার যেমন মিছরি, আইসক্রিম, সোডা ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকুন ।

লাল মাংস এড়িয়ে চলুন

যাদের আর্থ্রাইটিসের সমস্যা আছে তাদের প্রক্রিয়াজাত ও লাল মাংস বেশি খাওয়া উচিত নয় । এর ফলে জয়েন্টগুলোতে ফোলাভাব এবং ব্যথা বেড়ে যেতে পারে ।

অতিরিক্ত অ্যালকোহল পান করবেন না

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল গ্রহণের ফলে জয়েন্টগুলি ফুলে যেতে পারে । তাই বাতের রোগীদের অ্যালকোহল পান করা থেকে বিরত থাকতে হবে ।

আরও পড়ুন:কোষ্ঠকাঠিন্যের সমস্যা খাওয়া দাওয়া কঠিন করে তুলেছে ? মৌরি চা পান করুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details