পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 6, 2023, 9:31 PM IST

ETV Bharat / sukhibhava

Weight Lose: উৎসবের মরশুমে ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে প্রতিদিন পান করুন এই পানীয়গুলি

নিজেকে সুস্থ রাখতে এই পানীয়গুলি পান করুন ৷ জেনে নিন, কোন কোন পানীয় আপনার শরীরের জন্য উপকারী (Drink)?

Weight Lose News
উৎসবের মরশুমে ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে প্রতিদিন পান করুন এই পানীয়গু

হায়দরাবাদ: উৎসবের মরশুম চলছে । এই ঋতুতে অনেক বড় উৎসব রয়েছে । হোলি, নবরাত্রি, রামনবমী, সনাতন নববর্ষ তাদের মধ্যে উল্লেখযোগ্য । এই সময়ে, পুরো খাবার বাড়িতে তৈরি করা হবে । অতিথিরাও আসবেন । উৎসবের মরসুমে অনিয়মিত খাওয়া ও জাঙ্ক এবং তৈলাক্ত খাবার অতিরিক্ত গ্রহণের ফলে ওজন বৃদ্ধি পায় । আপনিও যদি ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণ করতে চান, তাহলে উৎসবের মরশুমে অবশ্যই এই পানীয়গুলি পান করুন (Health Tips)।

বাটারমিল্ক: উৎসবের মরশুমে সুস্থ থাকতে প্রতিদিন বাটার মিল্ক পান করুন । বিশেষ করে বিকেলে খাবার খাওয়ার পর বাটার মিল্ক পান করলে বেশি উপকার পাওয়া যায় । ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে বাটারমিল্কও খেতে পারেন । এর ব্যবহারে ভালো ব্যাকটেরিয়া বৃদ্ধি পায় । এজন্য উৎসবের মরশুমে প্রতিদিন বাটার মিল্ক পান করুন।

ভিনিগার এবং দারুচিনি পানীয়:ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে আপেল ভিনিগার খাওয়া যেতে পারে । এছাড়াও আপনি দারুচিনি মেশাতে পারেন । আপেলে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায় । একই সময়ে, দারুচিনি মেটাবলিজম বাড়াতে সহায়ক । এর জন্য এক গ্লাস জলে এক চা চামচ আপেল ভিনিগার এবং দারুচিনি গুঁড়ো মিশিয়ে খান।

বাতাবি লেবুর জল: ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে বাতাবি লেবুর জল খেতে পারেন । এর ব্যবহারে মেটাবলিজম বৃদ্ধি পায় । এতে প্রয়োজনীয় পুষ্টি উপাদান পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য উপকারী । এই জন্য একটি জলের বোতলে বাতাবি লেবু কিছু টুকরো রাখুন এবং এটি সেবন করুন ।

কমলা জল পানীয়: ক্রমবর্ধমান ওজন নিয়ন্ত্রণে ডিটক্স পানীয় পান করার পরামর্শ দেন চিকিৎসকরা । এর জন্য কমলার জল খেতে পারেন । এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি পাওয়া যায় । এছাড়াও কমলার জল পান করলে মেটাবলিজম বৃদ্ধি পায় । এরজন্য এক গ্লাস জলে কয়েক টুকরো কমলা মিশিয়ে সেবন করুন ।

আরও পড়ুন:কীভাবে বানাবেন হোলি স্পেশাল নন অ্যালকোহলযুক্ত পানীয়, দেখে নিন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details