পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

De Tan Skin: ট্যানিং মুখের সৌন্দর্য কেড়ে নিয়েছে ? ঘরে তৈরি এই ডি-ট্যান ফেসপ্যাকগুলি ব্যবহার করুন

গ্রীষ্ম আসার সঙ্গে সঙ্গে এটি আমাদের স্বাস্থ্য এবং ত্বকের উপর প্রভাব ফেলে । এই ঋতুতে শুধু স্বাস্থ্য নয় ত্বকেরও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন । ট্যানিং আজকাল একটি বড় সমস্যা । এমন পরিস্থিতিতে ঘরে তৈরি এই দুটি ডি-ট্যান ফেসপ্যাক ব্যবহার করতে পারেন ।

By

Published : May 9, 2023, 9:36 PM IST

De Tan Skin News
ঘরে তৈরি এই ডি ট্যান ফেসপ্যাকগুলির সাহায্যে হারানো বর্ণ পান

হায়দরাবাদ: গ্রীষ্মের মরশুমে আমাদের জীবনধারা প্রায়ই অনেক পরিবর্তন হয় । এই ঋতুতে প্রত্যেকেই তাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নেয় । এই কারণেই মানুষ প্রায়শই তাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করে । এই ঋতুতে বেশিরভাগ মানুষই এমন কিছু খেতে পছন্দ করে, যা তাদের সুস্থ রাখতে সাহায্য করে । এই মরশুমে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও বিশেষ যত্ন নিতে হবে । প্রখর রোদ ও প্রচণ্ড তাপের কারণে মুখের উজ্জ্বলতা প্রায়ই কমতে থাকে । গ্রীষ্মকালে অনেকেই ট্যানিংয়ের সমস্যায়ও খুব সমস্যায় পড়েন ।

এমন পরিস্থিতিতে মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এবং ট্যানিং থেকে মুক্তি পেতে মানুষ অনেক ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করে থাকে । কিন্তু এসব পণ্য ব্যবহার করেও অনেক সময় মুখের হারানো উজ্জ্বলতা ফিরে আসে না । যদি ট্যানিংয়ের কারণে ত্বকের টোনও কমে যায় তবে এই দুটি ঘরে তৈরি ডি-ট্যান ফেস প্যাক দিয়ে আপনার হারানো উজ্জ্বলতা ফিরে পেতে পারেন । জেনে নিন কীভাবে ঘরে তৈরি করা যায় ডি-ট্যান ফেসপ্যাক ৷

পেঁপে ডি-ট্যান ফেস প্যাক

উপাদান

অর্ধেক কলা, 1 টুকরা পেঁপে, অর্ধেক খোসা ছাড়ানো আলু, অর্ধেক লেবু, দুই টেবিল চামচ বেসন, এক চামচ দই, এক টেবিল চামচ অ্যালোভেরা জেল ৷

কীভাবে ডি-ট্যান ফেস প্যাক প্রস্তুত করবেন

পেঁপে ডি-ট্যান ফেসপ্যাক তৈরি করতে প্রথমে কলা, পেঁপে, আলু-সহ সব উপকরণ মিক্সারে দিয়ে দিন । এবার এই সব ভালো করে পিষে একটি ছোট পাত্রে বের করে নিন । ট্যানিং দূর করতে পেঁপে ও কলার ডি-ট্যান ফেসপ্যাক তৈরি ।

কীভাবে ফেস প্যাক লাগাবেন

এই রেডিমেড ডি-ট্যান ফেসপ্যাক লাগাতে আপনি ব্রাশ ব্যবহার করতে পারেন । ব্রাশের সাহায্যে ফেসপ্যাকটি মুখ থেকে ঘাড় পর্যন্ত ভালোভাবে লাগান । এখন এই প্যাকটি 15 মিনিটের জন্য শুকাতে দিন । এরপর কলার খোসা দিয়ে এই প্যাকটি হালকা হাতে ঘষে পরিষ্কার করুন । সবশেষে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে নিন । সপ্তাহে দু'বার ব্যবহার করলে ট্যানিং কমে যাবে । এছাড়াও এটির সাহায্যে, মুখের ব্রণের দাগগুলিও হালকা হতে শুরু করবে ।

তরমুজের ডি-ট্যান ফেস প্যাক

উপাদান

1 টেবিল চামচ তরমুজ, 1 চা চামচ তরমুজের বীজ, 1 চা চামচ মধু ৷

কীভাবে তরমুজের ডি-ট্যান ফেসপ্যাক তৈরি করবেন ?

প্রথমে তরমুজ থেকে বীজ বের করে আলাদা করে নিন । এবার তরমুজ ও এর বীজ আলাদা করে পিষে নিন । এরপর একটি পাত্রে তরমুজ বীজের পেস্ট এবং মধু মিশিয়ে নিন । তরমুজের ঘরে তৈরি ডি-ট্যান ফেসপ্যাক তৈরি ।

ব্যবহার

তৈরি ফেসপ্যাকটি ব্রাশের সাহায্যে মুখে এবং ঘাড়ে লাগান । ফেসপ্যাক লাগানোর পর 220 মিনিট শুকাতে দিন । 20 মিনিট পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন । প্রতি পাঁচ দিনে একবার এই ফেসপ্যাকটি ব্যবহার করলেই পার্থক্য দেখতে পাবেন ।

আরও পড়ুন: স্কিনকেয়ার রুটিনে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করবেন না ! ক্ষতি হতে পারে

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details