পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 20, 2023, 10:00 PM IST

ETV Bharat / sukhibhava

Collagen Food Tips: কোলাজেনের মাত্রা বাড়াতে এই খাবারগুলি খান

কোলাজেন আমাদের ত্বকের জন্য খুবই উপকারী । কিছু মানুষ এটি বাড়াতে সম্পূরক ব্যবহার করে । তবে এমন কিছু প্রাকৃতিক খাবারও রয়েছে যার সাহায্যে কোলাজেনের মাত্রা বাড়ানো যায় ।

Collagen Food Tips News
কোলাজেনের মাত্রা বাড়াতে এই খাবারগুলি খান

হায়দরাবাদ:কোলাজেন আমাদের ত্বকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি। এটি এমন একটি উপাদান যা আমাদের মুখের বলিরেখা রোধ করে, ত্বককে টানটান করে এবং অকাল বার্ধক্য রোধ করতে সাহায্য করে । এছাড়াও কোলাজেনের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা । কোলাজেন সরবরাহের জন্য বিভিন্ন ধরনের সাপ্লিমেন্টও পাওয়া যায়, যা ডাক্তারের পরামর্শে নেওয়া যেতে পারে । তবে আপনি যদি এটি প্রাকৃতিকভাবে গ্রহণ করতে চান তবে অনেক ফল এবং শাকসবজি রয়েছে যাতে এটি প্রচুর পরিমাণে পাওয়া যায় । যদি প্রাকৃতিকভাবে কোলাজেনের পরিমাণ বাড়াতে চান, তাহলে আমরা আপনাকে এমন কিছু খাবারের কথা বলতে যাচ্ছি ।

কোলাজেন কী ?
কোলাজেন হল শরীরের সর্বাধিক প্রচুর প্রোটিন, যা ত্বক, হাড়, পাচনতন্ত্র এবং সংযোগকারী টিস্যুতে একটি কাঠামোগত প্রোটিন তৈরি করে । অতএব কোলাজেন সমৃদ্ধ খাবার খাওয়া নিখুঁত ত্বক এবং জয়েন্টগুলি অর্জনে সহায়তা করতে পারে ।

কোলাজেন সমৃদ্ধ খাবার

1) ডিম: সালফার সমৃদ্ধ ডিম কোলাজেন উৎপাদনে সাহায্য করে। সালফার আপনার নখের চারপাশে কোলাজেন টিস্যু পুনর্নির্মাণ করতে সাহায্য করে, যা পুষ্টির ঘাটতি দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে । ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোলিন থাকে, যা কোলাজেন উৎপাদনের জন্য একটি অপরিহার্য অ্যামিনো অ্যাসিড ।

2) রসুন:রসুন একটি বহুবিধ উপকারী খাবার ৷ এতে সালফারের পরিমাণ বেশি । এটি ত্বকের প্রাকৃতিক পিগমেন্টেশনকে স্বাস্থ্যকর করার পাশাপাশি কোলাজেন গঠনে অবদান রাখে । রসুন জিঙ্ক সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর ত্বকের বিকাশে অবদান রাখে ।

3) অ্যাভোকাডো: অ্যাভোকাডোতে শুধু অ্যান্টি-অক্সিডেন্টই বেশি থাকে না ৷ এতে ভিটামিন-ই থাকে, যা কোলাজেনের ভাঙ্গন রোধ করতে সাহায্য করে ।

4) বাদাম এবং বীজ: হ্যাজেলনাট, বাদাম, আখরোট, সয়া, রেপসিড এবং এমনকি ফ্ল্যাক্সসিডেও ভালো চর্বি পাওয়া যায় ৷ এই সবগুলি শরীরকে ফ্রি র‌্যাডিক্যালগুলির সঙ্গে লড়াই করতে এবং ত্বকের কোষগুলিকে রক্ষা করতে সহায়তা করে । কাজু হল ওলিক অ্যাসিড, জিঙ্ক এবং কপারের বিশেষ ভালো উৎস যা কোলাজেন উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ ।

5) সবুজ শাক: কিছু গবেষণায় দেখা গিয়েছে যে ক্লোরোফিল গ্রহণ করলে ত্বকে প্রোকোলাজেনের মাত্রা বেড়ে যায় । শরীরে এই গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিডেন্টের পরিমাণ বাড়াতে পালং শাক এবং ব্রকলির মতো সবুজ শাকসবজি খাওয়া প্রয়োজন । এটি আপনার ত্বককে দীর্ঘ সময়ের জন্য নমনীয় এবং বলি মুক্ত রাখতে সাহায্য করবে । ব্রকলিতে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি যা কোলাজেন উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ ।

6) সাইট্রাস:কমলালেবু এবং পাতিলেবুর মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ ৷ যা প্রোকোলাজেন উৎপাদনে গুরুত্বপূর্ণ । ভিটামিন সি শরীরকে কোলাজেন ভালোভাবে শোষণ করতে সাহায্য করে ।

7) টমেটো: টমেটো হল ভিটামিন সি এর আরেকটি বড় উৎস ৷ যা কোলাজেন উৎপাদন বাড়ায় । টমেটোতে লাইকোপিন থাকে যা হাইড্রক্সি-কোবালামিন (ভিটামিন বি 12) এ রূপান্তরিত হয় । এটি একটি ভিটামিন যা ত্বককে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করতে সাহায্য করে ।

8) কিউই ফল: কিউইকে ভিটামিন সি-এর ভালো উৎস হিসেবেও বিবেচনা করা হয় । কিউইর উল্লেখযোগ্যভাবে অ্যান্টি-এজিং প্রোটিনের উৎপাদন বাড়ায় । এছাড়াও এতে ভিটামিন এ এবং ই রয়েছে যা ত্বককে তরুণ ও দৃঢ় রাখার জন্য গুরুত্বপূর্ণ ।

9) বেরি:বেরি লাইকোপেন সমৃদ্ধ । লাইকোপিন একটি অ্যান্টিঅক্সিডেন্ট, যা কোলাজেনের নিঃসরণকে উৎসাহিত করে । আপনি যত বেশি বেরি খান, তত বেশি এটি আপনার ত্বককে তরুণ এবং মসৃণ রাখতে সহায়তা করে । ব্লুবেরি বিশেষ করে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্থোসায়ানিন সমৃদ্ধ ।

আরও পড়ুন:গ্রীষ্মে মাথাব্যথার সমস্যা হলে এই খাবারগুলি আপনার ডায়েটে রাখুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details