পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Cancer protect: শরীরে এমন এক পরিবর্তন ক্যানসারের কারণ হতে পারে ! কীভাবে বুঝবেন

ক্যানসার একটি মারাত্মক রোগ । সময়মতো চিকিৎসা করালে বাঁচার সম্ভাবনা বেড়ে যায় । অতএব, প্রাথমিক পর্যায়ে নিজেই এটি শনাক্ত করা গুরুত্বপূর্ণ । ক্যানসারের কিছু সাধারণ উপসর্গ আছে, যেগুলিতে মনোযোগ দিলে আপনি ক্যানসার শনাক্ত করতে পারবেন । জেনে নিন, ক্যানসারের সাধারণ উপসর্গ কী এবং কীভাবে প্রতিরোধ করা যায় ।

By ETV Bharat Bangla Team

Published : Oct 16, 2023, 8:36 PM IST

Cancer protect News
শরীরে দেখা যায় এমন পরিবর্তন ক্যানসারের কারণ হতে পারে

হায়দরাবাদ:স্তন ক্যানসার, ফুসফুসের ক্যানসার, জরায়ু ক্যানসার ইত্যাদি অনেক ধরনের ক্যানসার রয়েছে । এই সমস্ত ক্যানসারের পিছনে একটি সাধারণ কারণ রয়েছে, কোষের অস্বাভাবিক বৃদ্ধি । এই কোষগুলি যখন শরীরে বাড়তে ও ছড়াতে শুরু করে, তখন তা ক্যানসারে রূপ নেয় । প্রাথমিক অবস্থায় ধরা পড়লে এর বৃদ্ধি বন্ধ করা যায় এবং এর চিকিৎসাও সম্ভব । ক্যানসারের শুরুতে কিছু সাধারণ লক্ষণ রয়েছে, যা এটি শনাক্ত করতে সাহায্য করতে পারে । জেনে নিন, ক্যানসারের কিছু সাধারণ।

ক্যানসারের লক্ষণ

  • খুব ক্লান্ত বোধ, যা বিশ্রামের পরেও ঠিক হয় না ৷
  • ত্বকের নীচে চামড়া পুরু হয়ে যাওয়ার অনুভূতি ৷
  • হঠাৎ ওজন বৃদ্ধি বা হ্রাস ৷
  • ত্বকে নতুন তিলের আবির্ভাব, আঁচিলের রঙের পরিবর্তন বা তাদের থেকে রক্তপাত ৷
  • মুখের ঘা যা দীর্ঘ সময়ের জন্য নিরাময় না হওয়া ৷
  • শ্বাস নিতে সমস্যা হওয়া ৷
  • কথা বলতে বা গিলতে সমস্যা ৷
  • রাতে জ্বর ৷

কীভাবে আমরা নিজেদের রক্ষা করতে পারি ?

ধূমপান করবেন না:ধূমপান শুধু ফুসফুসের ক্যানসারই নয়, আরও অনেক ধরনের ক্যানসার হতে পারে । অতএব ধূমপান একেবারেই করবেন না এবং যদি করেন তবে ছেড়ে দেওয়ার চেষ্টা করুন ।

ব্যায়াম করুন:ব্যায়াম করলে ক্যানসারের সম্ভাবনা কমে যায় । এটি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে । তাই প্রতিদিন অন্তত 30 মিনিট ব্যায়াম করুন । আপনি আপনার দৈনন্দিন রুটিনে কার্ডিও, যোগব্যায়াম, হাঁটা, সাঁতার অন্তর্ভুক্ত করতে পারেন ।

স্বাস্থ্যকর খাবার খাওয়া: প্রক্রিয়াজাত খাবার, অতিরিক্ত তেল ও মশলাযুক্ত খাবার খাবেন না বা কম খাওয়ার চেষ্টা করবেন না । আপনার খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফল, দুধ, দই অন্তর্ভুক্ত করুন । এটি আপনার ওজন বজায় রাখে এবং আপনাকে সমস্ত পুষ্টি সরবরাহ করে ।

সূর্যালোক এড়িয়ে চলুন:বেশিক্ষণ রোদে থাকবেন না । সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে । বাইরে যাওয়ার সময় টুপি ও স্কার্ফ ব্যবহার করুন ।

টিকা: এইচপিভি, হেপাটাইটিস-বি-র মতো কিছু ভাইরাসের কারণে ক্যানসার হওয়ার সম্ভাবনা বেড়ে যায় । তাদের ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে তাদের সংক্রমণ এড়ানো যায় । অতএব আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন ।

ক্যানসার স্ক্রীনিং: ক্যানসার স্ক্রিনিং-এর সাহায্যে, আপনি লক্ষণগুলি প্রকাশের আগে শনাক্ত করে ক্যানসার প্রতিরোধ করতে পারেন ।

আরও পড়ুন:পিরিয়ডের সময় পিঠের ব্যথা ? কী করলে মুক্তি পাবেন জানুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details