পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Walking: ভালো স্বাস্থ্যের জন্য হাঁটাচলা করুন ! দাবি গবেষণায়

কম সময় বসুন । একজনকে দীর্ঘ সময়ের জন্য নড়াচড়া করা উচিত এমন পরামর্শ দিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা (Walking has many benefits) ।

By

Published : Jan 16, 2023, 1:44 PM IST

Updated : Jan 16, 2023, 1:55 PM IST

Walking News
ভালো স্বাস্থ্যের জন্য হাঁটাচলা করুন

হায়দরাবাদ: প্রযুক্তিগত উন্নতির কারণে অনেককে ঘণ্টার পর ঘণ্টা একটি চেয়ারে বসেই কাজ সারতে হয় । খেতে ওঠা বা শৌচাগারে যাওয়া বাদে বাকি সময় বসেই কাজ করতে হয় । অনেকে বাধ্য হয়ে কোভিড -19 অতিমারী দ্বারা সমস্যাটি আরও বেড়েছে । বাড়ি থেকে কাজ করার কারণে অনেকেই বাড়ি থেকে বের হতে চান না । বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এই ধরনের জীবন ধীরে ধীরে একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে । যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা যারা এই নিয়ে গবেষণা করেছেন তারা এর একটি সমাধান দেখিয়েছেন (Advantages of Walking)।

দীর্ঘ সময় ধরে হাঁটাচলা করা

বর্তমানে চিকিৎসা বিশেষজ্ঞরা এমনই পরামর্শ দিয়েছেন । কিন্তু আমাদের কতক্ষণ হাঁটতে হবে তা নিয়ে কোনও স্পষ্ট হিসেব নেই ৷ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এ নিয়ে গবেষণা করেছেন (Researchers at the Columbia University Conducted a Survey ) । পাঁচ দিন ধরে চলে গবেষণা । তার মধ্যে একটি দিনে, স্বেচ্ছাসেবীরা শৌচাগারে যাওয়া বাদ দিয়ে 8 ঘন্টা চেয়ারে আটকে ছিলেন । বাকি দিনগুলিতে বিজ্ঞানীরা বিভিন্ন কৌশল প্রয়োগ করেন । একদিন স্বেচ্ছাসেবকদের প্রতি আধা ঘণ্টায় এক মিনিটের জন্য হাঁটানো হয়েছিল । আরেকটা পাঁচ মিনিট হাঁটতে বলা হয় । এভাবে হাঁটার সময় বাড়ালে শরীরে কী ধরনের পরিবর্তন আসে সেটাই দেখতে চান বিশেষজ্ঞরা ।

প্রতি আধঘণ্টায় পাঁচ মিনিটের জন্য হালকা হাঁটা সবচেয়ে ভালো বলে মনে হয়েছে । সারাদিন বসে থাকার তুলনায়, এই পদ্ধতির ফলে রক্তে শর্করার মাত্রা উল্লেখযোগ্যভাবে কমে যায় । রক্তচাপও 4 থেক 5 পয়েন্ট পর্যন্ত উন্নত হতে পারে বলে দাবি গবেষকদের । এই পদ্ধতিটি মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয় । ক্লান্তির অনুভূতি কমায় । ঘন্টায় অন্তত একবার ঘুম থেকে উঠে হাঁটাহাঁটি করা এই মনস্তাত্ত্বিক সুবিধাগুলি পেতে পারে । ঘন ঘন চেয়ার বিরতি নেওয়া কর্মচারীর উত্পাদনশীলতাকেও উন্নত করতে পারে ।

কেন এটা গুরুত্বপূর্ণ ?

যারা ঘন্টার পর ঘন্টা চেয়ারে বন্দী থাকে তাদের ডায়াবেটিস, হৃদরোগ, ডিমেনশিয়া, কিছু ধরণের ক্যানসার এবং অকাল মৃত্যু হওয়ার সম্ভাবনা বেশি থাকে । এটি শরীরের প্রতিটি সিস্টেমকে প্রভাবিত করে । এমনকী যদি এমন ব্যক্তিরা নিয়মিত ব্যায়াম করেন এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলি দূরে নাও যেতে পারে । চেয়ার থেকে উঠে মাঝে মাঝে হাঁটা ভালো । অনেকক্ষণ দাঁড়িয়ে হাঁটাহাঁটি করলে হজমশক্তি ভালো হয় । পেশী ও হাড় মজবুত হয় । সাধারণ ব্যথা কমে যায় ।

আরও পড়ুন:সোনার চেন পরাই ঘাড়ের র‍্যাশের একমাত্র কারণ ?

Last Updated : Jan 16, 2023, 1:55 PM IST

ABOUT THE AUTHOR

...view details