পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Study: করোনার ভ্যাকসিন নেওয়ার পর কী সত্যিই হার্ট আক্রান্ত হয় ? কী বলছে গবেষণা

কার্ডিয়াক ইনস্টিটিউটের গবেষকরা দুর্বল হার্টের অবস্থা এবং কোভিড-19 এর মধ্যে একটি লিঙ্ক নিশ্চিত করেছেন ৷ সেই সঙ্গে একই অবস্থা এবং কোভিড-19 ভ্যাকসিনের মধ্যে একটি নতুন লিঙ্ক (Postural Orthostatic Tachycardia Syndrome, Cardiovascular Research)৷

By

Published : Dec 14, 2022, 10:53 PM IST

Study
করোনার ভ্যাকসিন নেওয়ার পর কী সত্যিই হার্ট আক্রান্ত হয়

হায়দরাবাদ:কোভিড-19 এর বিরুদ্ধে টিকা নেওয়া রোগীদের একটি ছোট শতাংশের মধ্যে পোস্টুরাল অর্থোস্ট্যাটিক টাকাইকার্ডিয়া সিন্ড্রোম বা POTS হতে পারে । কার্ডিয়াক ইনস্টিটিউটের গবেষকরা দুর্বল হার্টের অবস্থা এবং কোভিড-19, সেইসঙ্গে এই অবস্থা এবং কোভিড-19 ভ্যাকসিনের মধ্যে যোগসূত্র নিশ্চিত করেছেন । তাদের ফলাফল পিয়ার-পর্যালোচিত জার্নাল নেচার কার্ডিওভাসকুলার রিসার্চে প্রকাশিত হয়েছে ।

ভ্যাকসিনের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে: গবেষকরা আরও দেখেছেন যে যাদের কোভিড-19 শনাক্ত হয়েছে তাদের টিকা দেওয়ার পরে একই হার্টের অবস্থা হওয়ার সম্ভাবনা পাঁচগুণ বেশি । টিকা দেওয়ার গুরুত্বের উপর জোর দেওয়া হয় । এখানে মূল বার্তাটি হল, যখন আমরা কোভিড-19 টিকা এবং POTS-এর মধ্যে একটি সম্ভাব্য যোগসূত্র দেখতে পাচ্ছি, তখন টিকা দেওয়ার মাধ্যমে কোভিড-19 প্রতিরোধ করা হল POTS হওয়ার ঝুঁকি কমানোর সর্বোত্তম উপায় (Postural Orthostatic Tachycardia Syndrome, Cardiovascular Research) ৷

POTS উপসর্গ:পোস্টুরাল অর্থোস্ট্যাটিক টাকাইকার্ডিয়া সিন্ড্রোম একটি স্নায়বিক অবস্থা যা সাধারণত সন্তান জন্মদানের বয়সের যুবতি মহিলাদের প্রভাবিত করে । সবচেয়ে স্বীকৃত POTS উপসর্গ হল দাঁড়ানোর 10 মিনিটের মধ্যে প্রতি মিনিটে 30 বিটের বেশি হৃদস্পন্দন বা প্রতি মিনিটে 120 বিটের বেশি হার্ট রেট ।

আরও পড়ুন:অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার সম্পর্ককে ক্ষতিগ্রস্ত করছে

টিকা দেওয়া রোগীদের তথ্য:অন্যান্য উপসর্গগুলি হল অজ্ঞান হওয়া, মাথা ঘোরা এবং ক্লান্তি । যদিও গুরুতর রোগে আক্রান্ত কিছু রোগী মাইগ্রেন, প্রস্রাব বৃদ্ধি, ঘাম, উদ্বেগ এবং কম্পন অনুভব করতে পারে । তাদের ফলাফল নিশ্চিত করার জন্য, গবেষণার লেখকরা 2020 এবং 2022 সালের মধ্যে ব্যাপক সিডার-সিনাই স্বাস্থ্য ব্যবস্থায় চিকিত্সা করা 284,592 টিকা দেওয়া রোগীর ডেটা ব্যবহার করেছেন । এছাড়াও কোভিড-19 আক্রান্ত 12460 সিডার-সিনাই রোগীর ডেটা ব্যবহার করেছে ।

টিকা দেওয়ার পরে POTS-এর হার: এই বিশ্লেষণ থেকে, আমরা দেখেছি যে POTS হওয়ার সম্ভাবনা ভ্যাকসিনের এক্সপোজারের 90 দিন পরে এক্সপোজারের 90 দিনের চেয়ে বেশি ছিল । এটি আরও দেখা গিয়েছে, যে POTS এর আপেক্ষিক সম্ভাবনা টিকা বা সংক্রমণের পরে চিকিত্সকের পরিদর্শন বৃদ্ধির দ্বারা ব্যাখ্যা করা হবে তার চেয়ে বেশি । এই ফলাফলগুলি সত্ত্বেও, কোয়ান জোর দিয়েছিলেন যে POTS-এর পরবর্তী টিকা দেওয়ার হার কোভিড -19-এর পরে নতুন POTS নির্ণয়ের হারের তুলনায় অনেক কম । এই জ্ঞানটি কোভিড-19 টিকা এবং POTS-এর মধ্যে সম্ভাব্য-তবুও তুলনামূলকভাবে দুর্বল-সংযোগকে চিহ্নিত করে ।

ABOUT THE AUTHOR

...view details