পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 7, 2022, 10:41 PM IST

ETV Bharat / sukhibhava

Stone Fruit: স্টোন ফ্রুটে রয়েছে অনেক ঔষধিগুণ !

আম, পিচ, অ্যাপ্রিকট, বরই, চেরি, রাস্পবেরি ইত্যাদি ফলকে পাথরের ফল বলা হয় । এগুলি স্বাস্থ্যের জন্য খুবই ভালো । এটি ভিটামিন-সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এগুলি শরীরে শ্বেত রক্তকণিকার সংখ্যাও বাড়ায় । আসুন জেনে নিন এগুলির আরও উপকারিতা (Stone Fruit)।

Stone Fruit News
স্টোন ফ্রুটে রয়েছে অনেক ঔষধিগুণ

হায়দরাবাদ:আমরা জানি যে বেশিরভাগ ফলেরই বীজ থাকে । কিন্তু কিছু ফলের মধ্যে একটি ছোট পাথরের মতো শক্ত কাঠামো থাকে যা তাদের ঢেকে রাখে ৷ এটি সজ্জা দ্বারা বেষ্টিত । এই ধরনের ফলকে বলা হয় 'স্টেন ফ্রুট'। আম, পীচ, এপ্রিকট, বরই, চেরি, রাস্পবেরি এর মতো ফল । কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এগুলির বেশির ভাগই ওই ঋতুতেই পাওয়া যায় । তাছাড়াও বলা হয়ে থাকে যে প্রচুর ঔষধি গুণ রয়েছে যা স্বাস্থ্য ও সৌন্দর্য বৃদ্ধি করে (Stone Fruit)।

রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য:

সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরণের অসুখ আসা স্বাভাবিক ! তবে বিশেষজ্ঞরা বলছেন, এসবের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে স্টোন ফ্রুট একটি ভালো বিকল্প । ভিটামিন-সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই ফলগুলি শরীরকে ফ্রি র‌্যাডিক্যাল থেকে রক্ষা করে । এছাড়াও, শ্বেত রক্তকণিকার সংখ্যা বৃদ্ধি করে, শরীর বিভিন্ন ধরণের সংক্রমণ এবং অ্যালার্জির বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

রক্তচাপ নিয়ন্ত্রণে:

উচ্চ রক্তচাপে ভুগছেন এমন মানুষের ওষুধ খাওয়ার কারণে সময়ে সময়ে ক্লান্ত ও অলস বোধ করা স্বাভাবিক ! তবে আপনি যদি এগুলি থেকে মুক্তি পেতে এবং আপনার স্নায়ু এবং পেশী শিথিল করতে চান তবে স্টোন ফ্রুট খাওয়া সর্বোত্তম উপায়, বিশেষজ্ঞরা বলছেন । বিশেষ করে পীচ এর মতো ফলগুলিতে উচ্চ মাত্রায় পটাশিয়াম থাকে । এগুলি রক্তনালীতে রক্ত ​​চলাচল মসৃণ রাখে এবং বিপি নিয়ন্ত্রণ করে । এভাবে ক্লান্তি, নিস্তেজতা ইত্যাদি চলে যাবে ।

আরও পড়ুন: এখনও বাড়ছে বিভিন্ন প্রজাতির মধ্যে কোভিড ছড়িয়ে পড়ার সম্ভাবনা

ক্যানসার প্রতিরোধ করে:

অনেক গবেষণায় এটা স্পষ্ট যে অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যাভ্যাস বিভিন্ন ধরনের ক্যানসারের কারণ । এছাড়াও কিছু মানুষ বংশগত কারণে এই সমস্যাগুলি হওয়ার ঝুঁকিতে থাকে এবং তাদের দ্বারা প্রভাবিত না-হতে, বিশেষজ্ঞরা বলছেন যে স্টোন ফ্রুটকে ডায়েটের অন্তর্ভুক্ত করা উচিত । এর মধ্যে থাকা ফাইটোকেমিক্যাল কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে । ফলে ক্যানসারের আশঙ্কা অনেকাংশে এড়ানো যায় ।

ABOUT THE AUTHOR

...view details