পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 15, 2022, 7:07 PM IST

ETV Bharat / sukhibhava

Health Tips : যৌন মিলনে দীর্ঘ বিরতি শুধু সম্পর্কে নয় প্রভাব ফেলতে পারে শরীরেও

প্রতিদিন যৌন মিলন শুধু যে আপনাকে খুশি রাখে তা কিন্তু নয়, একইসঙ্গে সুস্থ এবং সবল থাকতেও সাহায্য় করে ৷ আপনার হার্টের জন্য, স্মৃতি শক্তির সমস্যায় যৌন মিলন ভীষণ উপকারি( 7 Ways How Pause in Sex Life impact Your Body) ৷

Health Tips
যৌন মিলনে দীর্ঘ বিরতি শুধু সম্পর্কে নয় প্রভাব ফেলতে পারে শরীরেও

হায়দরাবাদ :প্রতিদিন যৌন মিলন শুধু যে আপনাকে খুশি রাখে তা কিন্তু নয়, একইসঙ্গে সুস্থ এবং সবল থাকতেও সাহায্য় করে ৷ সারাদিনের কর্মব্যাস্ত জীবনে দৌড়াদৌড়ির অনেকেই সেক্স লাইফে বিরতি খুঁজতে চান ৷ তবে এক্ষেত্রে দীর্ঘ বিরতি কিন্তু আপনার শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে ৷ দেখে নিন কী ধরনের ক্ষতিকর প্রভাব ফেলতে পারে সেক্স লাইফে দীর্ঘ বিরতি ( 7 Ways How Pause in Sex Life impact Your Body)৷

  1. হার্টকে প্রভাবিত করে: দীর্ঘ সময় ধরে সহবাস না-করা আপনার হার্টের জন্য ভাল নয় ! এক্ষেত্রে আপনার কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বাড়তে পারে। কারণ সহবাস শুধু যে অতিরিক্ত ক্যালোরি পোড়ানোর একটি চমৎকার উপায় তা নয়, যৌন মিলন ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরনের মাত্রার মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে ৷ যার ফলে হৃদরোগের ঝুঁকি কম হয় ।
  2. মানসিক চাপ, উদ্বেগের মাত্রা বৃদ্ধি করে: যৌন মিলনের সময় শরীরে এন্ডোরফিন এবং অক্সিটোসিনের মত হ্যাপি-হরমোন নিঃসৃত হয় । আপনি যদি দীর্ঘদিন সহবাস থেকে বিরতি নেন, আপনার শরীর এই হরমোনগুলির কম নিঃসরণ হয় ৷ ফলে মানসিক চাপের সঙ্গে লড়াই করা কঠিন হয়ে উঠতে পারে, যার ফলে উদ্বেগ বেড়ে যায় ।
  3. স্মৃতিশক্তির সমস্যা বেড়ে যায়: যৌনতার অভাব আপনার স্মৃতি শক্তির সমস্যা বাড়াতে পারে । প্রাথমিক পর্যায়ের কিছু গবেষণায় প্রকাশ করা হয়েছে যে কেউ যখন সহবাস করা বন্ধ করে দেন, তখন স্মৃতিশক্তির সমস্যা হতে পারে। মজার বিষয় হল, নিয়মিত যৌন মিলন স্মৃতিশক্তির উন্নতি করে ৷ বিশেষ করে 50 থেকে 89 বছর বয়সিদের জন্য।
  4. লিবিডো হ্রাস :শুধুমাত্র নিয়মিত সেক্সই আপনার লিবিডো বা আপনার সেক্সুয়াল ড্রাইভ-কে বাড়াতে পারে ৷ তাই আপনি যত বেশি সেক্স করবেন, ভবিষ্যতে আপনার যৌন ইচ্ছাও তত বাড়বে।
  5. ইমিউন সিস্টেমের জন্য়ও সমস্যা তৈরি হতে পারে : নিয়মিত যৌন মিলন শরীরকে অসুস্থতার বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত করে ৷ কারণ সহবাসের ফলে "ইমিউনোগ্লোবুলিন এ" অ্যান্টিবডি বাড়তে থাকে।
  6. ভ্যাজাইনাল হেলথ :দীর্ঘ যৌন বিরতি মহিলাদের যোনির স্বাস্থ্যের জন্য়ও খুব একটা ভাল নয়; এর ফলে নারী শরীর উত্তেজিত হতে অনেক বেশি সময় নেয় । নিয়মিত হস্তমৈথুন যোনি টিস্যুগুলিকে সুস্থ রাখতে সাহায্য করে কারণ এটি রক্ত ​​​​প্রবাহকে উন্নত করে ।
  7. ব্যথা এবং যন্ত্রণার সমস্যা বাড়তে পারে : যৌন মিলনের সময় এন্ডোরফিন এবং অন্যান্য হরমোনের উচ্চ প্রবাহ মাথা, পিঠ এবং পায়ের ব্যথা কমাতে সাহায্য করতে পারে ৷ ফলে যৌনমিলনের ফলে বাতের ব্যথা এবং মাসিকের ক্র্যাম্পের ক্ষেত্রেও আরাম মিলতে পারে ।

For All Latest Updates

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details