পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Winter Delight: রোগান জোশ থেকে গাজরের হালুয়া- শীতে কী কী খাবেন ?

শীতকাল মানে পিকনিক । শীতকাল মানে বিয়েবাড়িও । এ দেশেই এমন অনেক খাবার আছে যা শীতকালে খেলে মন ভালো হতে বাধ্য (Healthy foods for winter)৷

By

Published : Jan 10, 2023, 10:58 AM IST

Food News
শীতকালে এই স্বাস্থ্যকর রেসিপিগুলি উপভোগ করুন

হায়দরাবাদ: শীতের মরশুম মানেই জমিয়ে খাওয়া-দাওয়া করার সুযোগ । এমন অনেক খাবার রয়েছে যা আপনার শীতকালে মিস করা উচিত নয় । এই ধরনের খাবার খেলে শীতের দিনে শরীর ভালো থাকে । তাছাড়া এই সমস্ত পদ স্বাদের দিক থেকেও অতুলনীয় ( Try these healthy foods to enjoy your winter )।

সরসন বা সরন দা সাগ

সরসন বা সরন দা সাগ: সরন দা সাগ হল একটি শীতকালীন খাবার যা আপনার ঠান্ডা দিনগুলিকে উষ্ণ করে তোলে ৷ মাক্কি রোটি দিয়ে খেতে আরও ভালো লাগে । এটি পঞ্জাবের একটি জনপ্রিয় শীতকালীন খাবার । আপনি সহজ । মাখনের সঙ্গে সরিষা এবং পালং শাক দিয়ে তৈরি এবং দিনের যে কোনও সময় ভুট্টার আটা দিয়ে তৈরি ভুট্টার রুটি দিয়ে খাওয়া যায় ।

রোগান জোশ

রোগান জোশ: রোগান জোশ কাশ্মীরের এমন একটি খাবার যার নাম শুনলেই মুখে জল চলে আসে । কেউ কেউ এটিকে রোগান ঘোষ নামেও ডেকে থাকেন । তবে শুধু উপত্যকা নয়, এখন গোটা দেশেই তুমুল জনপ্রিয় এই পদটি । খুব স্বাভাবিকভাবেই দেশের বিভিন্ন অংশে রোগান জোশ রান্নার পদ্ধতি এক নয় । কাশ্মীরে যে সমস্ত মশলার ব্যবহার তা অনেক জায়গায় সেভাবে মেলে না । তবে খাদ্য রসিকদের অনেকেই মনে করেন কাশ্মীরের পদ্ধতিতে রান্না হলেই রোগান জোশের সবচেয়ে বেশি সুস্বাদু হয়ে থাকে ।

গাজরের হালুয়া

গাজরের হালুয়া: শীতকালে গাজরের হালুয়া মিস করাই যায় না । গাজর, দুধ থেকে শুরু করে শুকনো ফল দিয়ে তৈরি করা হয় এই পদটি ।

আরও পড়ুন:গোজি বেরি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও চোখ রক্ষা করে ! জেনে নিন এর উপকারী দিকগুলি

পাঞ্জিরি এবং গুন্ড লাড্ডু: প্রচুর শুকনো ফল এবং ঘি দিয়ে এই পদটি তৈরি করা হয় । উত্তর ভারতের হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গে লড়তে অনেক চিকিৎসকই এটি খাবার পরামর্শ দেন ।

উটেও

উতেয়: এটি গুজরাতের একটি বিশেষ পদ ৷ মরশুমি শাকসবজি, মেথি, ঘি এবং মশলা দিয়ে তৈরি করা হয় পদটি । শীতে গুজরাতের প্রায় সমস্ত প্রান্তে এই পদটি অনেকেই খেয়ে থাকেন ।

ABOUT THE AUTHOR

...view details