পশ্চিমবঙ্গ

west bengal

Emotional issues in kids: মস্তিষ্কের আঘাতের কারণে বাচ্চাদের আচরণগত, মানসিক সমস্যাগুলির ঝুঁকি বেড়ে যায় ! বলছে গবেষণা

By

Published : Sep 14, 2022, 10:22 PM IST

গবেষকরা দেখেছেন বাচ্চারা ট্রমাটিক ব্রেইন ইনজুরি (টিবিআই) অনুভব করে, তাদের অন্য় বাচ্চাদের তুলনায় বেশি মানসিক এবং আচরণগত সমস্যা রয়েছে (Risk of behavioral emotional issues in kids)।

Emotional issues in kids News
মস্তিষ্কের আঘাতের কারণে বাচ্চাদের আচরণগত, মানসিক সমস্যাগুলির ঝুঁকি বেড়ে যায়

ওয়াশিংটন, 14 সেপ্টম্বর:ডেল মন্টে ইনস্টিটিউট ফর নিউরোসায়েন্সের গবেষকরা দেখেছেন, যে সমস্ত শিশুরা ট্রমাটিক ব্রেন ইনজুরি (টিবিআই)-তে ভোগে তাদের অন্যান্য শিশুদের তুলনায় অনেক বেশি মানসিক এবং আচরণগত সমস্যা রয়েছে (Risk of behavioral emotional issues in kids) ৷

নিউরো ইমেজে প্রকাশিত গবেষণা অনুসারে ড্যানিয়েল লোপেজ(এপিডেমিওলজি প্রোগ্রামের একজন পিএইচডি প্রার্থী) বলেছেন, "মাথায় এই আঘাতগুলির সম্পর্কে অধ্যয়ন করা কঠিন ৷ এর বেশিরভাগই আঘাত থেকে সেরে ওঠাই স্মৃতির উপর নির্ভর করে ৷ এর জন্য ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না (Emotional issues in kids) ৷"

গবেষকরা অ্যাডোলেসেন্ট ব্রেইন কগনিটিভ ডেভেলপমেন্ট (এবিসিডি) স্টাডিতে অংশগ্রহণকারী হাজার হাজার শিশুদের থেকে সংগৃহীত এমআরআই রির্পোট এবং আচরণগত ডেটা ব্যবহার করেছেন । তাঁরা জানিয়েছেন, হালকা TBI যুক্ত শিশুদের মানসিক বা আচরণগত সমস্যার ঝুঁকি 15 শতাংশ বৃদ্ধির পেয়েছে ।

দশ বছর বয়সি শিশুদের মধ্যে ঝুঁকি সবচেয়ে বেশি ছিল । গবেষকরা দেখেছেন যে বাচ্চাদের মাথায় উল্লেখযোগ্য আঘাত লেগেছে কিন্তু হালকা TBI-এর জন্য ডায়াগনস্টিক মানদণ্ড পূরণ হয়নি তাদেরও এই আচরণগত এবং মানসিক সমস্যাগুলির ঝুঁকি বেড়েছে ।

আরও পড়ুন: নিজের যত্ন নেওয়ার জন্য এই মননশীল অভ্যাসগুলি গ্রহণ করুন

রচেস্টার মেডিক্যাল সেন্টার ইউনিভার্সিটি হল 21টি গবেষণা সাইটের মধ্যে একটি যা ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এবিসিডি স্টাডির জন্য ডেটা সংগ্রহ করে । 2017 সাল থেকে, রচেস্টার এলাকার 10 বছরের 340 জন শিশু এবং 11,750 জন কিশোরের ওপর লক্ষ্য রেখেছেন তাঁরা । এটি জৈবিক বিকাশ, আচরণ এবং অভিজ্ঞতাগুলি কীভাবে মস্তিষ্কের পরিপক্কতা এবং তাদের জীবনের অন্যান্য দিকগুলিকে প্রভাবিত করে তা দেখে ৷

ABOUT THE AUTHOR

...view details