পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 3, 2023, 2:28 PM IST

ETV Bharat / sukhibhava

Children Ear Pain: শিশুদের কানের ব্যথার সমস্যা দূর করুন এই ঘরোয়া উপায়ে

আপনার সন্তানও কি প্রায়ই কানে ব্যথার কারণে কাঁদতে থাকে এবং খুব বিরক্ত হয় ? বর্ষাকালে কানের ব্যথার সমস্যা অনেক বেশি দেখা যায় ৷ তাই এর থেকে পরিত্রাণ পেতে এখানে দেওয়া ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন ।

Children Ear Pain News
শিশুদের কানের ব্যথার সমস্যা দূর করুন এই ঘরোয়া উপায়ে

হায়দরাবাদ: কানে ব্যথার অনেক কারণ থাকতে পারে এবং এই সমস্যাটি বর্ষাকালে বেশি হয় । কোনও ধরনের ইনফেকশন, কানে ফোঁড়া, কানে জল বা কানের পর্দায় ছিদ্র এসব কারণে কানে চরম ব্যথা হতে পারে । এ ছাড়া শ্যাম্পু বা সাবান দিয়ে কানে গেলেও ব্যথা হয় । ছোট বাচ্চারা যদি প্রায়শই কানের ব্যথায় সমস্যায় পড়ে তবে তারা এখানে দেওয়া ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন ।

ঠান্ডা বরফ: শিশুর কানের ব্যথা উপশম করতে, বরফের ঠান্ডা কম্প্রেস প্রয়োগ করুন । এই জন্য আপনি একটি জলরোধী কাপড় বা তোয়ালে ব্যবহার করতে পারেন । যদি আইস কিউব না থাকে তবে আপনি একটি বোতলে ঠান্ডা জলও ব্যবহার করতে পারেন ।

তুলসি পাতা:যদি আপনার শিশুর প্রায়ই কানে ব্যথা হয়, তাহলে তুলসি পাতার রস ছেঁকে কয়েক ফোঁটা শিশুর কানে দিন । এটি খুব তাড়াতাড়ি স্বস্তি দিতে পারে ।

আরও পড়ুন: গরমে শিশুদের ব্রেকফাস্ট নিয়ে টেনশন ? খাওয়ান স্বাস্থ্যকর এই জিনিসগুলি

রসুন লবঙ্গ:রসুনের কয়েকটি লবঙ্গ গুঁড়ো করে অলিভ বা তিলের তেল দিয়ে গরম করুন । এই তেলটি ব্যথাযুক্ত স্থানে লাগান বা ঢেলে দিন । যা কানকে আরাম দেবে ৷

সরষের তেল: কানে অনেক সময় ময়লা জমে যাওয়ার কারণেও কানে ব্যথা হয় । তাই হালকা গরম হওয়ার পর শিশুর কানে সরষের তেল দিন । এর ফলে মোম গলে যায় এবং নিজে থেকেই বেরিয়ে আসে ।

কানে ইনফেকশন থাকলে কানের ভেতর শুকনো রাখতে হবে এবং কানে জল যেন না যায় সেদিকে সতর্ক থাকতে হবে । কান ব্যথাকে অবহেলা না করে এর কারণ বের করে চিকিৎসা করা জরুরি । ব্যথায় অস্থির হলে, ঘাড় শক্ত হলে, ক্লান্ত হয়ে নিস্তেজ হয়ে পড়লে তৎক্ষণাৎ জরুরি ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

আরও পড়ুন:সন্তানের কি বারবার নাকে আঙুল দেওয়ার অভ্যাস ? খুব সহজেই কাটবে বদভ্যাস

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details