পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Hair Care In Reetha: চুলের জন্য উপকারী রিঠা, জেনে নিন কীভাবে তৈরি করবেন হেয়ার প্যাক

আজকাল দুর্বল ও শুষ্ক চুলের সমস্যা সাধারণ । দূষণ, ভুল খাওয়া এবং রাসায়নিক সমৃদ্ধ পণ্যের কারণে চুল ভেঙে যাওয়ার সমস্যায় পড়েছেন । চুলের বৃদ্ধির জন্য বিভিন্ন উপায়ে রিঠা ব্যবহার করতে পারেন । এতে চুল মজবুত হবে ।

By

Published : Jun 14, 2023, 5:01 PM IST

Hair Care In Reetha News
রিঠা চুলের জন্য উপকারী

হায়দরাবাদ: বর্তমান সময়ে ছেলে-মেয়ে নির্বিশেষে চুলের সমস্যা বেড়েছে । এসব সমস্যা থেকে মুক্তি পেতে মানুষ অনেক ধরনের তেল ও চুলের পণ্য ব্যবহার করে থাকে । আসলে এই হেয়ার প্যাকে রাসায়নিক বেশি পরিমাণে পাওয়া যায় । যা চুলকে শুষ্ক ও প্রাণহীন করে তোলে । এক্ষেত্রে চুলের বৃদ্ধির জন্য প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে পারেন । এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই । রিঠা চুলের জন্য উপকারী প্রমাণিত হতে পারে । এতে মজুত বৈশিষ্ট্য চুলে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে । এছাড়াও এটি চুলের শক্তি জোগায় । জেনে নিন, চুলের জন্য রিঠার উপকারিতা কী এবং কীভাবে তা থেকে হেয়ার প্যাক তৈরি করবেন ।

এই উপায়ে রিঠার হেয়ার প্যাক তৈরি করুন

রিঠা এবং মেহেন্দি: এই হেয়ার প্যাকটি তৈরি করতে একটি পাত্রে এক চা চামচ রিঠা পাউডার নিন । এবার এতে 3 টেবিল চামচ মেহেন্দি পাউডার দিন । এতে জল যোগ করুন এবং একটি ঘন পেস্ট তৈরি করুন । সেই পেস্ট চুলে লাগান । প্রায় 20-30 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

রিঠা এবং ডিম:এই প্যাকটি তৈরি করতে আপনার লাগবে 2টি কাঁচা ডিম, 2 চামচ রিঠা গুঁড়ো এবং এক চামচ শিকাকাই । এবার একটি পাত্রে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন । এটি চুলে লাগান । প্রায় 30 মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন ।

রিঠা এবং দই:এটি তৈরি করতে একটি পাত্রে তিন চামচ রিঠা পাউডার নিন । এতে দুই চামচ দই মেশান । এবার এই মিশ্রণে লেবুর রস দিন । এটি চুলে লাগান প্রায় 15-20 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

চুলের জন্য রিঠার উপকারিতা কী ?

আপনি যদি খুশকির সমস্যায় পড়ে থাকেন তাহলে রিঠা আপনার জন্য কার্যকরী প্রমাণিত হতে পারে । রিঠার প্যাক মাথার ত্বকে লাগিয়ে খুশকি থেকে মুক্তি পেতে পারেন । চুল পড়ার সমস্যা কমায় রিঠা । এজন্য রিঠা জল দিয়ে চুল ধুতে পারেন । এতে আপনি সুবিধা পাবেন ৷ চুল ঝলমলে ও সিল্কি করতেও আপনি রিঠা ব্যবহার করতে পারেন ।

আরও পড়ুন:নিখুঁত ও উজ্জ্বল ত্বক পেতে চান ? চিয়া বীজ ব্যবহার করতে পারেন এই উপায়ে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details