পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Tips For Sound Sleep: আপনি কি অনিদ্রার সমস্যায় ভুগছেন ? মুক্তি পান এভাবে

নিদ্রাহীনতা আধুনিক সমাজে প্রত্যেকের মুখোমুখি হওয়া সমস্যাগুলির মধ্যে একটি । মানুষের ঘুম দরকার । শরীর ভালো রাখতে পর্যাপ্ত ঘুম অবশ্যই প্রয়োজন। কিন্তু পরিবর্তিত জীবনধারা থেকে শুরু করে কয়েকটি কারণে ধীরে ধীরে ঘুম কমে যাচ্ছে । দীর্ঘদিন এই অবস্থা চললে শরীরের ক্ষতি হবে । বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্যা এড়াতে ঘুমাতে যাওয়ার আগে কিছু সতর্কতা মেনে চলা প্রয়োজন (Some precautions for sound Sleep )।

By

Published : Jan 30, 2023, 11:19 AM IST

Updated : Jan 30, 2023, 11:38 AM IST

precautions Sleeping News
আপনি কি অনিদ্রার সমস্যায় ভুগছেন

হায়দরাবাদ: ভালো ঘুম শরীরের অনেক ধরনের রোগ দূর করতে পারে । হজম থেকে শুরু করে নানা কিছুকে নিয়ন্ত্রণ করে ঘুম। ঘুম খুবই গুরুত্বপূর্ণ । কিন্তু কিছু মানুষ অনিদ্রার সমস্যার কারণে মানসিক রোগে ভোগেন । অতিরিক্ত মানসিক চাপের পাশাপাশি ডায়াবেটিস থেকে শুরু করে উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ সম্পর্কিত নানা রোগও শরীরে দানা বাঁধে (Tips for good sleep )।

কিন্তু এই সমস্যা এড়াতে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত । তাদেরও একটি পদ্ধতি অনুসরণ করা উচিত । একে ঘুমের স্বাস্থ্যবিধি বলা হয় । ঘখন তখন সময়ে ঘুমানোও ভালো নয় । রাত 10 টায় ঘুমানো এবং 5 থেকে 6 টায় ঘুম থেকে ওঠা ভালো । এভাবে শরীরের 7 থেকে 8 ঘণ্টা ঘুম প্রয়োজন । একই সময়ে ঘুমালে আপনি অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন ।

অনিদ্রায় ভুগছেন এমন ব্যক্তিদের প্রতিদিন নিয়মিত একই সময়ে বিছানায় যাওয়ার অভ্যাস করা উচিত । এর জন্য একটি ঘুমের সময়সূচী স্থাপন এবং অনুসরণ করা উচিত । অন্তত সাত ঘণ্টা ঘুমানোর জন্য একটি নির্দিষ্ট সময় নির্ধারণ করার চেষ্টা করুন এবং সেই সঠিক সময়ে ঘুমান । কগনিটিভ বিহেভিয়ার থেরাপি নামক এই ধরনের চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে যে কেউ শুধুমাত্র অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে পারে না বরং গভীর ঘুমও পেতে পারে ।

ঘুমানোর আগে যেসব সতর্কতা অবলম্বন করতে হবে:

প্রতিদিন একই সময়ে ঘুমানোর অভ্যাস করা উচিত । 20 মিনিট না ঘুমালে ধ্যান করা ভালো । ঘুমানোর আগে হালকা গরম জল দিয়ে স্নান করলে ভালো ঘুম হবে । প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করুন । দিনের বেলা ঘুমানোর অভ্যাস পরিহার করা উচিত । ঘুমানোর আধা ঘণ্টা আগে উষ্ণ দুধ পান করলে আপনার ঘুম ভালো হতে পারে । ঘুমাতে যাওয়ার আগে আপনার পছন্দের গান শুনলে আপনার মন শান্ত হবে এবং ভালো ঘুম হবে । বেডরুমে যেন অতিরিক্ত আলো না থাকে তা নিশ্চিত করতে হবে । নিদ্রাহীনতাও নির্দিষ্ট ধরনের ওষুধের ঘনঘন ব্যবহারের কারণে হতে পারে ।

আরও পড়ুন:আলসারের কারণে খেতে অসুবিধা ? জেনে নিন ঘরোয়া প্রতিকার

Last Updated : Jan 30, 2023, 11:38 AM IST

ABOUT THE AUTHOR

...view details