পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 6, 2022, 10:52 PM IST

ETV Bharat / sukhibhava

Covid: এখনও বাড়ছে বিভিন্ন প্রজাতির মধ্যে কোভিড ছড়িয়ে পড়ার সম্ভাবনা

আমেরিকার রচেস্টার ইনস্টিটিউট অফ টেকনোলজির (আরআইটি) বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণায় এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে বিভিন্ন জাতির মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা এখনও বেশি (Covid) ।

Covid News
বিভিন্ন প্রজাতির মধ্যে কোভিড ছড়িয়ে পড়ার সম্ভাবনা

হায়দরাবাদ: করোনা গত তিন বছরে সারা বিশ্বে লক্ষ লক্ষ মানুষের প্রাণ নিয়েছে । আজও লক্ষ লক্ষ মানুষ এই রোগের সঙ্গে লড়াই করছে । অনেকের পুনরুদ্ধার সত্ত্বেও উপসর্গ রয়েছে । আমেরিকার রচেস্টার ইনস্টিটিউট অফ টেকনোলজির (আরআইটি) বিজ্ঞানীদের সাম্প্রতিক গবেষণা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে বিভিন্ন জাতিদের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা এখনও বেশি । তারা কম্পিউটার সিমুলেশনের ভিত্তিতে এই সিদ্ধান্তে পৌঁছেছে (Covid)।

করোনা কোষে প্রবেশ করতে তার স্পাইক প্রোটিন ব্যবহার করে । গবেষকরা পরীক্ষা করেছেন, কীভাবে এই প্রোটিনগুলি বিভিন্ন রূপরেখায় মানব এবং বাদুড়ের কোষে ACE2 রিসেপ্টরগুলির সঙ্গে আবদ্ধ হয় । গবেষণায় অংশগ্রহণকারী গ্রেগরি ব্যাবিট বলেছেন, "আমরা আশা করেছিলাম যে বিবর্তনীয় সামঞ্জস্যের কারণে ভাইরাসটি মানুষের সঙ্গে বেশি খাপ খাইয়ে নেবে এবং বাদুড়ের সঙ্গে কম খাপ খাবে । কিন্তু আমরা দেখেছি যে কোনও বড় পরিবর্তন হয়নি । এর কারণ হল ACE2 সাইট যা ভাইরাস প্রবেশের জন্য ব্যবহার করে । কোষ পরিবর্তন হয় না ৷"

তাই মানুষ থেকে বাদুড়ের মধ্যে ভাইরাস ছড়াতে বড় কোনও বাধা নেই । তদানুসারে, এটি স্পষ্ট যে এই ভাইরাসটি বিভিন্ন প্রজাতিতে ছড়িয়ে পড়তে থাকবে । বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে SARS-CoV-2 ভাইরাস যা কোভিড-19 সৃষ্টি করে তা প্রথম বাদুড় থেকে মানুষের মধ্যে প্রবেশ করেছিল । তারপরে এটি বিশ্লেষণ করা হয় যে এটি বিভিন্ন ধরণের যেমন ডেল্টা এবং ওমিক্রনে পরিবর্তিত হয়েছে ।

আরও পড়ুন: হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্তদের 11 শতাংশই ফুসফুসের সমস্যায় ভুগছেন, দাবি সমীক্ষায়

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details