পশ্চিমবঙ্গ

west bengal

Paralysis: পক্ষাঘাত নিয়ে জনমানসে সচেতনতা কম, দাবি গবেষণায়

By

Published : Dec 1, 2022, 12:21 PM IST

অনেকেই পক্ষাঘাত সম্পর্কে সচেতন নন । একটি সুইস গবেষণায় দেখা গিয়েছে যে দুই-তৃতীয়াংশ মানুষ যারা স্ট্রোকে ভোগেন তারা উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের মতো ঝুঁকির কারণ সম্পর্কে জানেন না (Possibilities of Paralysis)।

Paralysis News
প্যারালাইসিসের সচেতনতা কম

হায়দরাবাদ:প্যারালাইসিস একজন মানুষকে ধ্বংস করে দিতে পারে । স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের ব্যাপক প্রাপ্যতার আজকের যুগে, এখনও এটি সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে । সুইজারল্যান্ডের একটি গবেষণায় এর প্রমাণ পাওয়া গিয়েছ, যারা মস্তিষ্কের রক্তনালীতে রক্ত ​​জমাট বেঁধে এবং রক্তনালীর ভেতরের পথ সংকুচিত হওয়ার কারণে পক্ষাঘাতে ভুগছেন তাদের দুই-তৃতীয়াংশই উচ্চ রক্তচাপ এবং উচ্চ রক্তচাপের মতো ঝুঁকির কারণ সম্পর্কে অবগত নন (Risk Factor of Paralysis)।

আরও পড়ুন:স্লিপ অ্যাপনিয়া স্লিপিং ডিসঅর্ডারে ভুগছেন, জানেন মুক্তি পাবেন কোন পথে ?

প্যারালাইসিসে আক্রান্তদের স্বাস্থ্যের বিবরণ পরীক্ষা করার সময় দেখা গিয়েছে, যাদের মধ্যে 61% ইতিমধ্যেই তাদের রক্তে হাই কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড ছিল এবং তাদের মধ্যে 23% উচ্চ রক্তচাপ ছিল । আরও 10% দ্রুত হার্টের হার এবং প্রায় 5% ডায়াবেটিস ছিল । এটি উল্লেখযোগ্য যে এই ধরনের সমস্যা আগে কখনও এভাবে প্রকাশ্যে আসেনি। গবেষকরা বলেছেন যে গবেষণার ফলাফল উচ্চ রক্তচাপ এবং রক্তের কোলেস্টেরলের মাত্রা স্ক্রীন করার গুরুত্ব এবং স্ট্রোক প্রতিরোধে প্রয়োজনে তাদের চিকিত্সার উপর জোর দেয় ।

ABOUT THE AUTHOR

...view details