পশ্চিমবঙ্গ

west bengal

Oily Skin: তৈলাক্ত ত্বক ? মুলতানি মাটির এই ফেসপ্যাক মুখের সৌন্দর্য ফিরিয়ে আনবে

By

Published : Apr 22, 2023, 10:05 PM IST

গরমে স্বাস্থ্যের পাশাপাশি ত্বকেরও প্রয়োজন বিশেষ যত্ন । এই ঋতুতে অনেকেই তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগে থাকেন । এমন পরিস্থিতিতে মুলতানি মাটির ফেসপ্যাক দিয়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন ।

Oily Skin News
তৈলাক্ত ত্বক

হায়দরাবাদ: গ্রীষ্মের ঋতুতে প্রচণ্ড রোদ এবং প্রচণ্ড তাপ শুধু আমাদের স্বাস্থ্যের ওপরই নয়, আমাদের ত্বকের ওপরও গভীর প্রভাব ফেলে । এমন পরিস্থিতিতে স্বাস্থ্যের পাশাপাশি এই ঋতুতে ত্বকেরও বিশেষ যত্ন প্রয়োজন । গরমে ঘামের কারণে ব্রণ, ব্ল্যাকহেডস, কালো ভাব ও তৈলাক্ততার সমস্যা দেখা দেয় । এমন পরিস্থিতিতে এই ঋতুতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি । যদি গরমে ত্বকের এই সমস্যায় ভুগে থাকেন তাহলে মুলতানি মাটির তৈরি এই ফেসপ্যাকগুলি ব্যবহার করা উপকারী হবে ।

মুলতানি মাটি এবং লেবুর রস:মুলতানি মাটি মুখের জন্য খুবই উপকারী । অন্যদিকে এর সঙ্গে লেবুর রস মিশিয়ে পান করলে অনেক উপকার পাওয়া যায় । গরমে তৈলাক্ত ত্বকের সমস্যায় ভুগে থাকলে মুলতানি মাটি এবং লেবুর ফেসপ্যাক লাগাতে পারেন । এটি তৈরি করতে দুই চা চামচ মুলতানি মাটিতে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন । পেস্ট ঘন হয়ে গেলে তাতে গোলাপজল মেশাতে পারেন । এবার এই প্যাকটি মুখে লাগিয়ে 20 মিনিট এভাবে রেখে দিন । শুকিয়ে যাওয়ার পর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

মুলতানি মাটি এবং অ্যালোভেরা:তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে মুলতানি মাটি এবং অ্যালোভেরার ফেসপ্যাকও লাগাতে পারেন । এটি প্রস্তুত করতে, একটি পাত্রে মুলতানি মাটি নিন এবং তারপরে 1 টেবিল চামচ তাজা অ্যালোভেরা জেল যোগ করুন । এবার এই প্যাকটি মুখে লাগিয়ে 15-20 মিনিট শুকাতে দিন । শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন ।

মুলতানি মাটি ও মধু:অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণে সমৃদ্ধ মধু ত্বকের জন্যও বেশ উপকারী । মুলতানি মাটির সাথে এই প্যাকটি লাগালে ত্বক সম্পর্কিত অনেক সমস্যা সেরে যায়। এই প্যাকটি তৈরি করতে একটি পাত্রে প্রায় এক থেকে দেড় চা চামচ মুলতানি মাটি এবং প্রায় আধা চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এতে গোলাপ জল মিশিয়ে প্যাক তৈরি করুন । মুখে লাগিয়ে 15 থেকে 20 মিনিট রেখে দিন ।

মুলতানি মাটি এবং টমেটো জুস:টমেটোতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক সংক্রান্ত সমস্যার জন্য খুবই উপকারী । এমন অবস্থায় মুলতানি মাটি দিয়ে এর ফেসপ্যাক তৈরি করলে ত্বকের উন্নতির পাশাপাশি মুখের তেলও কমে যায় । এটি তৈরি করতে একটি পাত্রে প্রায় দেড় চা চামচ মুলতানি মাটি এবং দুটি টমেটোর রস মিশিয়ে নিন । এবার এই তৈরি প্যাকটি মুখে লাগিয়ে 20 মিনিট শুকাতে দিন । পরে সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন ৷

আরও পড়ুন:কেবল মাউথ ফ্রেশনার নয়, মৌরির রয়েছে বহুগুণ ! জেনে নিন এর উপকারিতাগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details