পশ্চিমবঙ্গ

west bengal

Calcium For Health: ডায়েটে কোন ধরনের খাবার রাখলে ভেগানদের ক্যালসিয়ামের অভাব হবে না, দেখে নিন

By

Published : Jul 14, 2023, 8:58 PM IST

শরীর সুস্থ থাকার জন্য বিভিন্ন ধরনের ভিটামিন ও প্রোটিনের প্রয়োজন । তার মধ্যে একটি ক্যালসিয়ামও । যাইহোক কিছু মানুষ যারা দুগ্ধজাত পণ্য এড়িয়ে চলে তাদের জন্য ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করা একটি বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে ।

Calcium For Health News
ভেগানদের ক্যালসিয়ামের অভাব হবে না

হায়দরাবাদ:হাড় ও দাঁত মজবুত রাখতে শরীরে ক্যালসিয়াম অপরিহার্য । প্রচলিত বিশ্বাস অনুযায়ী ক্যালসিয়ামের চাহিদা মেটাতে দুগ্ধজাত দ্রব্যের ওপর নির্ভর করতে হয় । এমন পরিস্থিতিতে যারা নিরামিষাশী বা উদ্ভিদ-ভিত্তিক ডায়েট অনুসরণ করেন তাদের জন্য এটি একটি সমস্যা হয়ে দাঁড়ায় । তবে এটি এমন নয় । অনেক ক্যালসিয়াম-সমৃদ্ধ খাদ্য আইটেম রয়েছে যা দুগ্ধজাত দ্রব্য নয় যা আপনাকে আপনার প্রতিদিনের ক্যালসিয়ামের পরিমাণ পূরণ করতে সাহায্য করতে পারে । জেনে নিন, এমন কিছু খাবার সম্পর্কে যা দুগ্ধজাত পণ্য না হওয়া সত্ত্বেও, ক্যালসিয়ামের দুর্দান্ত উৎস ।

ক্যালসিয়ামের নিরামিষ উৎস কী ?

1) সবুজ শাক: সবুজ এবং শাক-সবজি যেমন কালে, পালং শাক, কলার্ড গ্রিনস এবং বোক চয় শুধুমাত্র ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ নয় তবে এটি প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও সরবরাহ করে । ক্যালসিয়ামের পরিমাণ বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এই সবুজ শাকসবজি অন্তর্ভুক্ত করুন ।

2) তোফু এবং টেম্পেহ:সয়াবিন থেকে তৈরি টোফু এবং টেম্পেহ হল চমৎকার উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন যাতে ক্যালসিয়ামও থাকে । আপনার ক্যালসিয়াম গ্রহণ বাড়ানোর জন্য ক্যালসিয়াম-সেট টফু বা ক্যালসিয়াম-ফোর্টিফাইড পনির সন্ধান করুন । এগুলি ভাজা, তরকারি বা অন্যান্য খাবারে মাংসের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে ।

3) ফোর্টিফাইড প্ল্যান্ট-ভিত্তিক দুধ: নিরামিষাশীদের জন্য অনেকগুলি উদ্ভিদ-ভিত্তিক দুধের বিকল্প রয়েছে ৷ যেমন সয়া দুধ, বাদাম দুধ এবং ওট মিল্ক, যার সবকটিই ক্যালসিয়াম সমৃদ্ধ । ক্যালসিয়ামের পরিমাণ বাড়াতে এই দুধগুলি সিরিয়াল, স্মুদি বা কফিতেও ব্যবহার করা যেতে পারে ।

4) চিয়া বীজ: যারা নিরামিষাশী ক্যালসিয়াম খুঁজছেন তাদের জন্য চিয়া বীজ খুব শক্তিশালী হতে পারে । এই বীজগুলি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলিতে সমৃদ্ধ । এগুলি ওটস, দই, সালাদ বা স্মুদির উপরে ছিটিয়ে খাওয়া যেতে পারে ।

5) বাদাম: ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় প্রতিদিন সকালে কয়েকটি বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয় । এছাড়া এদের মধ্যে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায় । আপনি এগুলিকে ঘরে তৈরি গ্রানোলা ট্রেইল মিশ্রণে যুক্ত করতে পারেন ।

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীরা ডায়েটে রাখুন এই আয়ুর্বেদিক জিনিস, রক্তে শর্করা থাকবে নিয়ন্ত্রণে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details