পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

মুখের কোষেও হানা দেয় করোনা ভাইরাস, বলছে নতুন গবেষণা

(আইএএনএস) বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল দেখতে পেয়েছে, যে কোভিড-19-এর জন্য দায়ী ভাইরাস সার্স-কোভ-টু মুখের মধ্যে থাকা কোষগুলোকেও সংক্রমিত করে ।

By

Published : Mar 28, 2021, 1:15 PM IST

Novel coronavirus invades mouth's cells, shows new evidence
Novel coronavirus invades mouth's cells, shows new evidence

এখন অনেকেই জানেন যে সার্স-কোভ-2 সংক্রমণের প্রাথমিক জায়গাগুলো হল শ্বাসনালী এবং ফুসফুস । তবে এমনও ইঙ্গিত মিলছে যে এই ভাইরাস শরীরের অন্যান্য অংশগুলোকেও সংক্রমিত করতে পারে, যেমন পাচনতন্ত্র, রক্তবাহক, কিডনি । এবার নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় এবং ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের নতুন গবেষণা বলছে, মুখের মধ্যেও এই সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকছে ।

শরীরের নানা অংশে ভাইরাসের এই ছড়িয়ে পড়ার ক্ষমতা থেকে এটা বোঝা যেতে পারে, যে কোভিড রোগীদের মধ্যে স্বাদহীনতা, মুখ শুকিয়ে যাওয়া বা ঘায়ের মতো উপসর্গ কেন দেখা যায় ।

নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণা এমন সম্ভাবনার দিকেও ইঙ্গিত করছে, যেখানে লালার মাধ্যমে পাচনতন্ত্র এবং ফুসফুসে ভাইরাসের পৌঁছে যাওয়ার পথ করে দেয় মুখের আক্রান্ত কোষ ।

সংক্রমণের ক্ষেত্রে মুখের ভূমিকা আমাদের এমন রণকৌশল তৈরিতে সাহায্য করতে পারে, যার মাধ্যমে শরীরের বাইরে-ভেতরে ভাইরাসের হানা কমানো যাবে ।

এই গবেষণায় দেখা যাচ্ছে, আগে যা ভাবা হয়েছিল, তার তুলনায় ভাইরাসের সংক্রমণের ক্ষেত্রে মুখ আরও বড় ভূমিকা পালন করে ।

গবেষণাপত্রের কো-অথর, নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কেভিন বায়ার্ড বলেন, "যখন আমরা সংক্রমিত স্যালাইভা গিলে ফেলি, অথবা তার ছোট ছোট কণা নিশ্বাসের সঙ্গে গ্রহণ করি, সেক্ষেত্রে আমাদের মনে হয়, আমাদের গলা, ফুসফুস, এমনকী পেটেও সার্স-কোভ-2 পৌঁছে যেতে পারে ।"

বায়ার্ড বর্তমানে আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের সায়েন্স অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের গবেষক ।

ABOUT THE AUTHOR

...view details