পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Oct 12, 2023, 10:26 AM IST

ETV Bharat / sukhibhava

Ovarian Cancer: প্রথম স্টেজেই ধরা পড়বে ডিম্বাশয়ের ক্যানসার, আশা দেখাচ্ছে নয়া রক্ত পরীক্ষা

ডিম্বাশয়ের ক্যানসার প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা হয় তখন রোগীদের 5 বছর বা তার বেশি বেঁচে থাকার সম্ভাবনা 90 শতাংশের বেশি থাকে । যদি ক্যানসারটি পরের পর্যায়ে শনাক্ত করা যায় তবে সম্ভাবনা 40 শতাংশের কম হয়ে যায় ।

Ovarian Cancer News
নতুন রক্ত পরীক্ষা 91% নির্ভুলতার সঙ্গে ডিম্বাশয়ের ক্যানসার প্রথম দিকে শনাক্ত করতে পারে

হায়দরাবাদ:এবার প্রাথমিক পর্যায়েই শনাক্ত করা যাবে ডিম্বাশয়ের ক্যানসার ৷ নয়া রক্ত পরীক্ষায় 91 শতাংশ ক্ষেত্রে ক্যানসার রয়েছে কি না তা নির্ধারণ করা যাবে ৷ গবেষণায় জানা গিয়েছে, ওভারপ্রিন্ট নামক পরীক্ষাটি কোষ-মুক্ত ডিএনএ মেথিলেশন পদ্ধতি ব্যবহার করে যাতে বিভিন্ন ধরনের ক্যানসার প্রাথমিক পর্যায়েই শনাক্ত করা যাবে ৷

এই পরীক্ষাটি রক্তে সঞ্চালিত ডিএনএ’র পরীক্ষা করে যার নির্দিষ্ট নিউক্লিক অ্যাসিডে মিথাইলেড হয়েছে । মেথিলেশন হল কোষে ডিএনএ’র একটি জটিল পরিবর্তন যা শরীরে জিন প্রকাশ করার উপায় পরিবর্তন করতে পারে ৷ এটি রোগের জৈবিক চিহ্নিতকারী হিসাবেও ব্যবহার করা যেতে পারে । এই প্রাথমিক আণবিক পরিবর্তনগুলির জন্য পরীক্ষা করে, ওভারপ্রিন্ট উচ্চ-গ্রেডের সেরাস ওভারিয়ান কার্সিনোমা শনাক্ত করে ৷ ফলে চিকিৎসা করা তুলনামূলকভাবে সহজ হয়ে যায় ৷

সেরাস ওভারিয়ান কার্সিনোমা হল ডিম্বাশয়ের ক্যানসারের সবচেয়ে সাধারণ ধরণ । প্রাথমিক পর্যায়ে সাধারণত ধরা পড়ে না, ফলে এটি প্রাণঘাতী ৷ কিন্তু এই পরীক্ষাটির মাধ্যমে প্রাথমিক স্টেজেই খুব সহজে ধরা পড়বে মারণরোগ ৷ ডিম্বাশয়ের ক্যানসার প্রাথমিক পর্যায়ে শনাক্ত করা হয় তখন রোগীদের 5 বছর বা তার বেশি বেঁচে থাকার সম্ভাবনা 90 শতাংশের বেশি থাকে । যদি ক্যানসারটি পরের পর্যায়ে শনাক্ত করা যায় তবে সম্ভাবনা 40 শতাংশের কম হয়ে যায় ।

ইউএস ইউনিভার্সিটি অফ সাউথ ক্যালিফোর্নিয়া (ইউএসসি) এর জিনোমিক এবং এপিজেনোমিক রেগুলেশন রিসার্চ প্রোগ্রামের কো-লিডার বোদোর সালহিয়া বলেন, 'প্রারম্ভিক শনাক্তকরণ জীবন বাঁচায় ৷' এছাড়াও তিনি বলেন, 'যদি আমরা প্রাথমিক পর্যায়ে ডিম্বাশয়ের ক্যানসার নির্ভুলভাবে শনাক্ত করতে পারি, তাহলে আমরা রোগের ফলাফল পরিবর্তন করতে পারি এবং বেঁচে থাকার হারকে সত্যিই বাড়াতে পারি ।"

ক্লিনিক্যাল ক্যানসার রিসার্চ জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য সাব-টাইপ একবারে দেখার পরিবর্তে শুধুমাত্র ডিম্বাশয়ের ক্যানসারের সেরাস ওভারিয়ান কার্সিনোমা সাব-টাইপের উপর দৃষ্টি দিয়েছে । গবেষকরা 370টিরও বেশি টিস্যু এবং রক্তের নমুনা সংগ্রহ করেছেন, স্বাভাবিক ডিম্বাশয় বা টিউমারযুক্ত রোগীদের কাছ থেকে সংগৃহীত নমুনার সঙ্গে প্রাথমিক পর্যায়ে ডিম্বাশয়ের ক্যানসার নির্ণয় করা রোগীদের নমুনার তুলনা করে দেখা হয়েছে ।

আরও পড়ুন:শরীরে ব্যথার কারণও হতে পারে ফোলা! মুক্তি পেতে পারেন এই উপায়ে

ABOUT THE AUTHOR

...view details