পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 7, 2023, 7:42 PM IST

ETV Bharat / sukhibhava

Sugar Use for Good Health: সতর্ক হোন ! দিনে 6 চা চামচের বেশি চিনি ক্ষতিকারক

আপনি যদি দিনে 6 চা চামচের বেশি চিনি খান তবে এখনই সাবধান হন । প্রতিদিনের খাবারে মাত্রাতিরিক্ত চিনিতে শরীরে বাসা বাঁধতে পারে জটিল রোগ ৷

Health Tips News
দিনে 6 চা চামচের বেশি চিনি ক্ষতি করতে পারে

হায়দরাবাদ: স্বাদের জন্য চিনি এবং নুন অবশ্যই প্রয়োজন । কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রায়ই অতিরিক্ত চিনি ও নুন খাওয়া থেকে দূরে থাকার পরামর্শ দেন । বলা হয়ে থাকে যে এই দুটি উপাদান খাওয়া কমালে অনেক স্বাস্থ্য সমস্যা দূর করা যায় । বেশিরভাগ মানুষ চিনি খাওয়া কমাতে পারেন না । আপনি যদি খুব বেশি চিনি খান তবে সাবধান হন । একটি গবেষণায় দেখা গিয়েছে, প্রতিদিন 6 চা চামচের বেশি চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক ।

খাদ্যে চিনির পরিমাণ স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে কিনা তা নিয়ে গবেষণা করেছেন বিজ্ঞানীরা । গবেষণার সময় তাঁরা দেখেছেন যে যারা সবচেয়ে বেশি চিনি খান তাদের স্থূলতা, হৃদরোগ, বিষণ্ণতা, ক্যানসার এবং আকস্মিক মৃত্যু-সহ 45টি রোগের ঝুঁকি বেড়ে যেতে পারে ।

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত 67টি পর্যবেক্ষণমূলক গবেষণা এবং 6টি ক্লিনিক্যাল ট্রায়ালের পর্যালোচনা অনুসারে, অত্যধিক চিনি খাওয়াও হতাশার সঙ্গে যুক্ত ৷ প্রত্যেক প্রাপ্তবয়স্ককে 'ফ্রি সুগার' 6 চা চামচের মধ্যে সীমাবদ্ধ করা উচিত এমনই বলছেন গবেষকরা ৷ এই চিনি বেশি খেলে একই সঙ্গে অনেক রোগ হওয়ার সম্ভাবনা থাকে ।

গুরুতর রোগের সম্ভাবনা: অধ্যাপকরা বলেছেন, "এই গবেষণাটি দেখায় যে ফ্রুক্টোজযুক্ত চিনির অত্যধিক ব্যবহার অনেক গুরুতর রোগের কারণ হতে পারে ।" একজন ব্যক্তির প্রতিদিন 25 গ্রামের কম চিনি খাওয়া উচিত । এই বিষয়ে বিশেষ করে প্রাপ্তবয়স্ক ও শিশুদের সংবেদনশীল করার প্রয়োজন রয়েছে বলে জানান তিনি ।

অকাল মৃত্যুর ঝুঁকি: চিনি এমন একটি জিনিস যা অতিরিক্ত খেলে মারাত্মক রোগ হতে পারে । শুধু তাই নয়, অকালমৃত্যুর আশঙ্কাও রয়েছে । অতিরিক্ত চিনি খেলে উচ্চ রক্তচাপ ও হার্ট অ্যাটাক হতে পারে ৷ তাই খাবারে চিনির পরিমাণ কমানোর পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা ।

আরও পড়ুন:হজমশক্তির উন্নতি থেকে ওজন কমানো, এই পানীয়গুলির জুড়ি মেলা ভার

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details