পশ্চিমবঙ্গ

west bengal

Menstrual Hygiene Day: আজ বিশ্ব মাসিক স্বাস্থ্যবিধি দিবস

প্রতি বছর 28 মে সারা বিশ্বে মাসিক স্বাস্থ্যবিধি দিবস হিসেবে পালিত হয় । উদ্দেশ্য হল নিরাপদ পিরিয়ডের সুবিধা সম্পর্কে মহিলাদের শিক্ষিত ও সচেতন করা ৷ পাশাপাশি তাঁদের খোলাখুলিভাবে কথা বলতে উৎসাহিত করা।

By

Published : May 28, 2023, 7:01 AM IST

Published : May 28, 2023, 7:01 AM IST

Menstrual Hygiene Day News
আজ মাসিক স্বাস্থ্যবিধি দিবস

হায়দরাবাদ: 28 মে সারা বিশ্বে মাসিক স্বাস্থ্যবিধি দিবস হিসেবে পালিত হয় । উদ্দেশ্য হল নিরাপদ পিরিয়ডের সুবিধা সম্পর্কে মহিলাদের সচেতন করা এবং এ বিষয়ে খোলাখুলি কথা বলতে উৎসাহিত করা ।

মাসিক স্বাস্থ্য দিবসের ইতিহাস: জার্মান ভিত্তিক এনজিও ওয়াশ ইউনাইটেড দ্বারা 2014 সালে মাসিক স্বাস্থ্য দিবস শুরু হয়েছিল । এই দিনটি উদযাপনের জন্য 28 তারিখ বেছে নেওয়া হয়েছিল ৷ কারণ সাধারণত 28 দিনের মধ্যে মহিলাদের মাসিক শুরু হয় । এই 28 দিনের মাসিক চক্রকে হাইলাইট করার জন্য 28 মে বেছে নেওয়া হয়েছে ।

কেন পালিত হয় মাসিক পরিচ্ছন্নতা দিবস: বিশ্বের অনেক দেশে আজও পিরিয়ড নিয়ে মানুষের চিন্তাধারার কোনও পরিবর্তন হয়নি । যার কারণে আজও নারীরা এ বিষয়ে খোলামেলা কথা বলতে পারেন না । মানুষের এই মানসিকতা পরিবর্তন করতে প্রতি বছর বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস পালিত হয় ।

আরও পড়ুন:প্রাকৃতিকভাবে থাইরয়েড নিয়ন্ত্রণ করতে চান ? এই পানীয়গুলিতেই হবে মুশকিল আসান

মাসিকের স্বাস্থ্যবিধি দিবসের উদ্দেশ্য:এই দিনটি পালনের উদ্দেশ্য হল মেয়েদের এবং মহিলাদের মাসিকের সময় স্বাস্থ্যবিধি এবং সুরক্ষা সম্পর্কে অবহিত করা ৷ যা তাদের উন্নত স্বাস্থ্যের জন্য অপরিহার্য । পিরিয়ডের সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাবের কারণে মহিলারা অনেক গুরুতর সমস্যায় ভুগতে পারেন । তাই পিরিয়ডের সময় পরিষ্কার থাকার পরামর্শ দেওয়া হয় ৷ সুতরাং এই বিষয়ে মনোযোগ দেওয়া কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য প্রতি বছর 28 মে সারা বিশ্বে পালিত হয় মাসিক স্বাস্থ্যবিধি দিবস । সারা বিশ্বে মাসিক স্বাস্থ্য দিবস উদযাপনের একমাত্র উদ্দেশ্য হল নিরাপদ মাসিকের সুবিধা সম্পর্কে নারী ও মেয়েদের শিক্ষিত করা ।

মাসিক পরিচ্ছন্নতা দিবস 2023 এর প্রতিপাদ্য: এই বছর "আমরা সবাই মাসিকের স্বাস্থ্যবিধি বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ" এই প্রতিপাদ্য নিয়ে পালিত হবে।

আরও পড়ুন: শরীরে থাইরয়েড বাসা বেঁধেছে ? সহজ কিছু অভ্যাসেই বাগে আসবে রোগ

ABOUT THE AUTHOR

...view details