পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Mango for Skin Care: আম শুধু স্বাস্থ্যেরই নয়, সৌন্দর্যেরও রহস্য

সাধারণ স্বাস্থ্যের পাশাপাশি এটি ত্বকের জন্যও খুবই উপকারী । এটিতে ত্বক পরিষ্কার করার বৈশিষ্ট্য রয়েছে । এটি ত্বক সংক্রান্ত অনেক সমস্যা কমাতে সহায়ক । জেনে নিন কীভাবে আম থেকে ফেসপ্যাক তৈরি করবেন ।

By

Published : May 2, 2023, 10:43 PM IST

Mango Skin Care News
সৌন্দর্যেরও রহস্য হল আম

হায়দরাবাদ: গ্রীষ্মের মরশুমে ফলের রাজা আমের জন্য মানুষের বিশেষ অপেক্ষা থাকে । এটি স্বাদ এবং স্বাস্থ্য উভয় ক্ষেত্রেই পরিপূর্ণ ৷ কিন্তু আপনি কি জানেন, আম ব্যবহার করে সৌন্দর্য বাড়াতে পারেন । এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য ৷ যা ত্বককে সুস্থ রাখতে খুবই সহায়ক । এমন পরিস্থিতিতে আম ব্যবহার করে অনেক ধরনের ফেসপ্যাক তৈরি করতে পারেন । জেনে নিন কীভাবে তৈরি করবেন তা থেকে ফেসপ্যাক ।

আম এবং গোলাপজল প্যাক:এই ফেসপ্যাক গ্রীষ্মকালে ত্বককে হাইড্রেট করে । এটি তৈরি করতে প্রথমে একটি পাত্রে পাল্প নিন । এতে এক চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ দই এবং এক চা চামচ গোলাপ জল মেশান । এই মিশ্রণটি ভালো করে ফেটিয়ে নিন । এবার এই প্যাকটি মুখে লাগান । প্রায় 10-15 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন ।

আম এবং ওটমিলের ফেসপ্যাক: এই ফেসপ্যাকটি তৈরি করতে আমের পাল্পে এক চামচ কাঁচা দুধ, দুই চামচ ওটমিল মিশিয়ে নিন । এই জিনিসগুলি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন । এবার মুখে লাগান, প্রায় 15 মিনিট পর পরিষ্কার করুন ।

আম ও মুলতানি মাটির মাস্ক:এর জন্য আমের পাল্প ভালো করে ম্যাশ করে তাতে এক চা চামচ দই ও মুলতানি মাটি যোগ করুন । এই প্যাকটি মুখে লাগান, কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

আম এবং মধুর প্যাক: প্রথমে একটি পাত্রে আমের পাল্প নিন । এতে মধু এবং দুধ যোগ করুন । এই উপাদানগুলি ভালো করে মিশিয়ে নিন । এবার মুখে লাগান । কিছুক্ষণ পর জল দিয়ে পরিষ্কার করুন ।

আম এবং ময়দার মাস্ক:এই প্যাকটি তৈরি করতে একটি পাত্রে আমের পাল্প নিন ৷ এতে এক চামচ গমের আটা দিন । এই মিশ্রণে এক চিমটি হলুদও যোগ করুন । এবার এটি মুখে ও ঘাড়ে লাগান । শুকানোর পর জল দিয়ে ধুয়ে ফেলুন । এই প্যাকটি সান ট্যান দূর করতে সহায়ক ।

আরও পড়ুন: গ্রীষ্মে শুষ্ক ঠোঁটে আরাম দেবে বরফ, জেনে নিন ব্যবহারের উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details