পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 6, 2023, 9:32 PM IST

ETV Bharat / sukhibhava

Ayurvedic Health Care: বর্ষায় এই আয়ুর্বেদিক জিনিস ডায়েটে রাখুন ! অনেক রোগ দূরে থাকবে

বর্ষায় নানা ধরনের রোগের সম্মুখীন হতে হয় । এ মরশুমে ডেঙ্গি, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া প্রভৃতি রোগে মানুষ অতিষ্ঠ হয়ে থাকে । এছাড়া বৃষ্টির দিনে সর্দি, কাশি, সর্দি, ত্বক ও চুলের সমস্যা দেখা দিলেও খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করে এসব সমস্যা এড়াতে পারেন ।

Ayurvedic Health Care News
বর্ষায় এই আয়ুর্বেদিক জিনিস ডায়েটের অংশ করুন

হায়দরাবাদ: বর্ষা শুধু গরম থেকে স্বস্তিই আনে না, মানুষ এই ঋতুতে বিভিন্ন ধরনের খাবারও উপভোগ করে । তবে এই ঋতুকে স্বাস্থ্যের দিক থেকে ঠিক মনে করা হয় না । এই বর্ষায় সুস্থ থাকতে চাইলে কিছু আয়ুর্বেদিক খাবার আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। যার কারণে ইমিউন সিস্টেম শক্তিশালী হয় এবং আপনি অনেক রোগ এড়াতে পারেন । তাহলে চলুন জেনে নিই, বর্ষায় সুস্থ থাকতে খাবারে কী কী জিনিস অন্তর্ভুক্ত করতে হবে ।

অশ্বগন্ধা:অশ্বগন্ধা, 'উইথানিয়া সোমনিফেরা' নামেও পরিচিত, এর ইমিউন-মডুলেটিং বৈশিষ্ট্য রয়েছে ৷ যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে । বর্ষার খাদ্যতালিকায় অশ্বগন্ধা অবশ্যই অন্তর্ভুক্ত করবেন। এই জাদুকরী ভেষজটি মনকে শান্ত করতে প্রদাহ কমাতে এবং রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে ।

নিম গাছ:নিমের স্বাদ তেতো হলেও । এতে মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায়। যা বর্ষাকালে ত্বকের যত্ন নিতে সাহায্য করে । নিম পাতায় অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়। এছাড়াও আপনি নিম চা বানাতে পারেন বা নিম পাতা চিবিয়ে খেতে পারেন । এটি আপনাকে সুস্থ রাখবে ।

লেমনগ্রাস: লেমন গ্রাসে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য পাওয়া যায় । আপনি এটি চায়ে যোগ করতে পারেন । এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । লেমনগ্রাস বর্ষাকালে সাধারণ অসুস্থতা থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে ।

গিলয়: আপনি যদি বর্ষায় সংক্রমণ এড়াতে চান তবে আপনি গিলয়ের ক্বাথ পান করতে পারেন বা এর গুঁড়ো ব্যবহার করতে পারেন । যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে । গিলয়ের জ্বর কমানোর বৈশিষ্ট্য রয়েছে । এটি ফ্লুর মতো উপসর্গ কমাতে সাহায্য করতে পারে ।

আদা:ভিটামিন-সি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আদার মধ্যে পাওয়া যায় । বর্ষায় আপনার খাদ্যতালিকায় আদা অবশ্যই অন্তর্ভুক্ত করুন । আপনি আদা চা, স্যুপ বা সবজি যোগ করতে পারেন ।

আরও পড়ুন:মহাদেবের প্রিয় বেলপাতা ডায়াবেটিস ও পেটের সমস্যা দূর করে, জেনে নিন বিশদে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details