পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Chemical Free Conditioner: কোনও রাসায়নিক ছাড়াই বাড়িতেই তৈরি করুন কন্ডিশনার, জানুন কীভাবে

যতবার চুলে শ্যাম্পু করবেন, ততই শুষ্ক হবে । তাই শুষ্কতা দূর করতে শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগাতে হয় । কিন্তু বাড়িতে তৈরি কন্ডিশনারে কোনও রাসায়নিক থাকে না ৷ যা আপনার চুলতে আরও মজবুত করবে ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 28, 2023, 8:57 PM IST

Chemical Free Conditioner News
বাড়িতেই তৈরি করুন রাসায়নিক মুক্ত কন্ডিশনার

হায়দরাবাদ: চুল ঝলমলে ও সুন্দর করতে শ্যাম্পুর পর কন্ডিশনার লাগানো অবশ্যই দরকার । কিন্তু বাজারে যেসব কন্ডিশনার পাওয়া যায় সেগুলি রাসায়নিক পদার্থ থাকে ৷ যা চুলকে সুন্দর করার পরিবর্তে ক্ষতি করতে পারে ৷ তাই কিছু প্রাকৃতিক উপাদানের সাহায্যে ঘরেই চুলের কন্ডিশনার তৈরি করতে পারেন । জেনে নিন, কীভাবে এগুলি তৈরি করবেন ।

ঘরেই তৈরি করুন কেমিক্যাল ছাড়া হেয়ার কন্ডিশনার

আপনার চুল যদি শুষ্ক হয়, তবে এমন অনেক ঘরোয়া ও প্রাকৃতিক উপাদান রয়েছে যার সাহায্যে আপনি ঘরেই কন্ডিশনার তৈরি করতে পারেন ৷ যা আপনার চুলকে আরও ঘন ও চকচকে করে তুলতে পারে ।

1) নারকেল তেল ও মধু দিয়ে তৈরি কন্ডিশনার

পদ্ধতি:2 টেবিল চামচ নারকেল তেলে 1 টেবিল চামচ মধু মিশিয়ে নিন । এটি ভেজা চুলে গোড়া থেকে চুলের দৈর্ঘ্য পর্যন্ত লাগান । এটি 30 মিনিট থেকে এক ঘণ্টা জন্য রেখে দিন । হালকা গরম জল দিয়ে ভালো করে ধুয়ে নিন ।

2) অলিভ অয়েল ও অ্যালোভেরা

পদ্ধতি:অ্যালোভেরা জেলের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিন । ভেজা চুলে গোড়া থেকে নীচে পর্যন্ত লাগান । তারপর শুকানো তোয়ালে দিয়ে আপনার চুল মুড়িয়ে 30 মিনিটের জন্য রেখে দিন । তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন ।

3) অ্যাভোকাডো ও কলা দিয়ে তৈরি কন্ডিশনার

পদ্ধতি: একটি পাত্রে 1টি পাকা অ্যাভোকাডো এবং 1টি পাকা কলা ম্যাশ করুন । তাতে 1 চা চামচ অলিভ অয়েল যোগ করে ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ভেজা চুলে গোড়া থেকে নীচ পর্যন্ত লাগান। 20 থেকে 30 মিনিটের জন্য রেখে দিন । তারপর চুল ধুয়ে ফেলুন ।

আরও পড়ুন:এই প্রাকৃতিক পানীয়গুলি ডায়েটে রাখলে কমবে মানসিক চাপ এমনকি চুল পড়াও!

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details