পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Lazy lifestyle: অলস জীবনযাত্রার কারণে বাড়ছে মাংসপেশির সমস্যা

আজকাল পিঠে ব্যথা, কাঁধে ব্যথা, হাত-পায়ে ব্যথা এবং শরীরে শক্ত হয়ে যাওয়ার মতো সমস্যাগুলি সাধারণত শিশু, প্রাপ্তবয়স্ক এবং বয়স্কদের মধ্যে দেখা যায়, যা আগে কেবল বয়স্কদের সমস্যা হিসাবে বিবেচিত হত। অর্থোপেডিক বিশেষজ্ঞ এবং ফিজিওথেরাপিস্টরা সবাই নিশ্চিত করেছেন যে শুধুমাত্র রোগ বা সমস্যার কারণে নয়, বর্তমান সময়ে অলস জীবনযাত্রার কারণেও এ ধরনের সমস্যা সব বয়সের মানুষের মধ্যে বাড়ছে।

By

Published : Apr 27, 2023, 1:09 PM IST

Lazy lifestyle News
অলস জীবনযাত্রার কারণে মাংসপেশির সমস্যা হচ্ছে

হায়দরাবাদ: আজকাল আমরা সকলেই দ্রুতগতির জীবন যাপন করছে । কিন্তু দৌড়নোর মানে এই নয় যে সবাই শুধু দৌড়চ্ছে । সুশৃঙ্খল রুটিনের অভাব, কাজের অতিরিক্ত চাপ, সময়সীমার চাপ বা অলসতা-কারণ যাই হোক না কেন, আজকাল মানুষের জীবনে নিজেকে খেয়াল রাখার সময় খুবই কম । কাজের চাপে প্রতিদিনের ইঁদুর দৌড়ে একজন ব্যক্তি স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে উপেক্ষা করতে শুরু করেছেন ।

খাবারে পুষ্টির অভাব হোক বা শরীরের প্রয়োজনীয় কার্যকলাপের অভাবই হোক না কেন, এমন অনেক ছোট-বড় আচরণ বা অভ্যাস রয়েছে যা মানুষের শারীরিক স্বাস্থ্যকে অনেকাংশে প্রভাবিত করে । এইভাবে অভ্যাসও কখনও কখনও অনেকের জয়েন্ট, হাড়, বিশেষ করে পেশীতে ব্যথা হতে পারে । বিশেষজ্ঞরা মনে করেন, গত কয়েক বছরে সব বয়সের মানুষের মধ্যে এই ধরনের সমস্যা বাড়ার জন্য বসে থাকা জীবনযাপনও অনেকাংশে দায়ী ।

কারণ

ইন্দোর মধ্যপ্রদেশের কেয়ার সেন্টারের ফিজিওথেরাপিস্ট ডাঃ সন্ধ্যা নাভানি বলেছেন, আজকাল পেশীতে স্ট্রেন এবং শক্ত হওয়ার মতো সমস্যাগুলি সাধারণত সব বয়সের মানুষের মধ্যে দেখা যায় । এই সমস্যাগুলি বেশিরভাগ মানুষকে সকালে বেশি বিরক্ত করে । এমন পরিস্থিতিতে একজন মানুষ যখন সকালে ঘুম থেকে ওঠেন তখন তার কাঁধ, কোমর, ঘাড় বা পায়ের মাংসপেশিতে অনেক শক্ততা বা ব্যথা হয় । এমনকি কখনও কখনও সমস্যাটি এতটাই অনুভূত হতে পারে যে ঘুম থেকে ওঠার পরে, বিছানা থেকে উঠতে বা এমনকি কখনও কখনও আপনার সকালের রুটিন অনুসরণ করা খুব ভারী হয় ।

তিনি ব্যাখ্যা করেন, এটি প্রয়োজনীয় নয় যে এই ধরনের সমস্যা শুধুমাত্র কোনও আঘাত, রোগ বা অবস্থার মধ্যে ভুগছেন এমন ব্যক্তিদের মধ্যে দেখা যায় । আজকাল এই সমস্যাটি স্বাভাবিক স্বাস্থ্য সম্পন্ন ব্যক্তির মধ্যেও দেখা যায় । বিশেষ করে মেট্রোতে বসবাসকারী মানুষদের ক্ষেত্রে এই সমস্যা অনেক বেশি দেখা যায় ।

ডাঃ সন্ধ্যা বলেছেন, "সাধারণ মানুষের মধ্যে এই ধরনের সমস্যা বৃদ্ধির জন্য খারাপ জীবনধারাকে অনেকাংশে দায়ী করা যেতে পারে । বর্তমান সময়ে বেশিরভাগ মানুষই কাজ বা অন্য কারণে দেরি করে ঘুমায় । তারপর তাদের প্রয়োজন ও সুবিধা অনুযায়ী তারা দেরিতে বা তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে । এমন পরিস্থিতিতে বেশিরভাগ মানুষ সবসময় সময়ের অভাবের অভিযোগ করেন ৷ যার কারণে তাদের ঘুম এবং খাওয়ার অভ্যাসও অনেক বেশি প্রভাবিত হয় । এই কারণে না তারা প্রয়োজনীয় ঘুম পায় না খাবারের পুরো সুবিধা পায় । এই কারণেই আজকাল অনেকের মধ্যে ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির ঘাটতি বা ঘাটতি দেখা যায় ।"

এছাড়া অনেকে যখন চাকরি, পড়াশুনা বা অন্যান্য কাজের কারণে দীর্ঘক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকেন, মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করার কারণে মাথা নীচু করে বসে থাকেন, আরামে বসে না খেয়ে দৌড়ে যান বা হাঁটলে, মোবাইলের দিকে তাকিয়ে খাবার খেলে তাদের ভঙ্গি খারাপ হতে শুরু করে ৷ একই অবস্থায় দীর্ঘ সময় ধরে থাকলে তাদের পেশীতেও শক্ততা বাড়ে । যার প্রভাব তার পুরো শরীরের পেশীতে দৃশ্যমান । বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠার পর যখন ঘুমানোর সময় শরীর প্রয়োজনীয় পরিমাণ বিশ্রাম পায় না, তখন পেশীতে ব্যথা, শক্ত হয়ে যাওয়া বা সমস্যা বেশি অনুভূত হয় ।

জীবনধারা সংশোধন প্রয়োজন

ডাঃ সন্ধ্যা বলেন, আজকের যুগে জীবনধারা সংশোধনের প্রয়োজনীয়তা অনেক বেড়ে গিয়েছে । লাইফস্টাইল সংশোধন অর্থাৎ স্বাস্থ্যকর জীবনধারা এবং খাদ্যতালিকা নিশ্চিত করা, সুষম ও শৃঙ্খলাবদ্ধ রুটিন এবং রুটিনে ব্যায়াম বা শারীরিক কার্যকলাপ বজায় রাখা ৷

তিনি বলেন, আজকের যুগের প্রয়োজন বিবেচনায় মানুষের পক্ষে তাদের রুটিন পুরোপুরি পরিবর্তন করা সম্ভব নাও হতে পারে ৷ তবে কিছু অভ্যাস অবলম্বন করে এবং ব্যায়াম দিয়ে দিন শুরু করলে সকালবেলা শরীরে ব্যথা ও শক্ত হওয়ার সমস্যা দূর করা যেতে পারে । কিছুটা কমেছে । এর মধ্যে কয়েকটি অভ্যাস নিম্নরূপ ।

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর এক গ্লাস জল পান করুন এবং সারাদিন প্রয়োজনীয় পরিমাণ জল পান করতে থাকুন । আপনার ডায়েট আগে থেকেই পরিকল্পনা করুন । যাতে সঠিক সময়ে পুষ্টিকর খাবার গ্রহণ করতে পারেন । ফলমূল, শাকসবজি এবং ডালের পাশাপাশি আপনার খাদ্যতালিকায় শুকনো ফল, বীজ এবং এ জাতীয় তরল অন্তর্ভুক্ত করুন, যা শরীরে শক্তি রাখে । সকালে ঘুম থেকে ওঠার সময় মাংসপেশিতে অস্বস্তি হলে কোমর সোজা করে বসে না থেকে বিছানায় কিছুক্ষণ শুয়ে থাকুন, তারপর হাত-পা একটু প্রসারিত করুন, তারপর বাঁক নিয়ে উঠুন । এটি পেশীর আঘাত বা স্ট্রেনের ঝুঁকি হ্রাস করে । যদি আপনাকে দীর্ঘ সময়ের জন্য একটানা বসতে বা দাঁড়াতে হয়, তবে কিছুক্ষণের জন্য সঠিক বিরতি নিন ।

এমনকি কাজের সময়, আপনি যদি শরীরে জড়তা অনুভব করেন তবে এমন স্ট্রেচিং ব্যায়াম করা যেতে পারে, যা অফিসে বসে বা দাঁড়িয়ে সহজেই করা যায় । হাঁটা, দাঁড়ানো বা বসার সময় ভঙ্গির যত্ন নিন । মোবাইল বা ল্যাপটপে কাজ করার সময় মনে রাখবেন সেগুলি যেন আপনার চোখের সমতল হয় অর্থাৎ কাঁধ, ঘাড় বা চোখ বাঁকিয়ে বেশিক্ষণ কাজ না করে । প্রতিদিন কমপক্ষে 20 থেকে 30 মিনিটের ব্যায়াম বা স্ট্রেচিং করুন ।

যদি খুব ব্যস্ত রুটিন থাকে তবে ব্যায়াম করা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কারণ এটি পেশীগুলিকে সক্রিয় এবং নমনীয় করে তোলে এবং শরীরকে শক্তিও দেয় । যে ধরনের ব্যায়াম করা হোক না কেন, এটি প্রশিক্ষকের নির্দেশনায় বা তার কাছ থেকে শেখার পরেই করা উচিত । যদি একজন ব্যক্তির হাড় এবং পেশী সম্পর্কিত কোনও সমস্যা, কোনও ধরনের রোগ বা কোনও চিকিৎসা অবস্থা থাকে, তাহলে কোনও ধরনের ব্যায়াম করার আগে তাকে অবশ্যই তার ব্যক্তিগত প্রশিক্ষকের পরামর্শ নিতে হবে ৷ যদি রাতে ঘুম সম্পূর্ণ না হয়, তবে যত তাড়াতাড়ি সম্ভব, কয়েক মিনিটের জন্যও সঠিক বিরতির সময়ে একটি ছোট ঘুম নেওয়া যেতে পারে ।

ডাঃ সন্ধ্যা বলেন যে সকালে ঘুম থেকে ওঠার পর বা সারাদিন স্বাভাবিক অবস্থায়ও যদি পেশী, জয়েন্ট বা হাড়ে ব্যথা, শক্ত হওয়া, শক্ত হয়ে যাওয়া বা অস্বস্তি বেশি অনুভূত হয়, তাহলে তা উপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিন ।

আরও পড়ুন:কমে ত্বকের সমস্যা, বাড়ে রোগ প্রতিরোধ ! জেনে নিন হলুদ জলের উপকারিতা

ABOUT THE AUTHOR

...view details