পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

চুল ও ত্বকের যত্নে অনবদ্য চালের জল, উপকারিতা জানেন তো ?

Rice Water: ত্বকের যত্নের জন্য, সঠিক পণ্য ব্যবহার করা প্রয়োজন এবং ব্যয়বহুল নয় । এতে চালের জল খুবই উপকারী । জাপানি ও কোরিয়ান ত্বকের যত্নে চালের জল বহুদিন ধরে ব্যবহার হয়ে আসছে । দীর্ঘদিন ধরে ত্বকের যত্ন ও চুলের জন্য এর ব্যবহার খুবই উপকারী । জেনে নিন, চালের জল ব্যবহারে ত্বক ও চুলে কী কী উপকার পাওয়া যায় ।

By ETV Bharat Bangla Team

Published : Jan 13, 2024, 8:55 PM IST

Rice Water News
চালের জল চুল ও ত্বকের জন্য বর

হায়দরাবাদ: সুস্থ ও উজ্জ্বল ত্বক আমাদের সবারই স্বপ্ন । এমনকি যদি আমাদের ত্বকে একটি দাগ দেখা দেয়, আমরা খুব চিন্তিত হতে শুরু করি । কিন্তু আপনি কি জানেন এমন অনেক প্রতিকার আছে যার সাহায্যে আপনিও পেতে পারেন দাগহীন এবং উজ্জ্বল ত্বক । ত্বকের যত্নে একটি বিশেষ জিনিস ব্যবহার করা হয় যা আপনি সহজেই আপনার বাড়িতে খুঁজে পেতে পারেন । চালের জল ত্বক ও চুলের জন্য বহু বছর ধরে ব্যবহৃত হয়ে আসছে । কোরিয়ান ত্বকের যত্নেও চালের জল ব্যাপকভাবে ব্যবহৃত হয় ৷ যা সৌন্দর্য জগতে একটি সংবেদন হয়ে উঠেছে । এটি পরিষ্কার করে দেয় যে চালের জল ত্বক এবং চুলের জন্য খুব উপকারী হতে পারে ৷ তবে এর উপকারিতা কী হতে পারে । জেনে নিন, চালের জল ব্যবহারের উপকারিতা (Benefits of using rice water)।

ত্বকের টোন: অনেক বড় স্কিন কেয়ার কোম্পানিও তাদের পণ্যে রাইস ওয়াটার ব্যবহার করছে । এর সবচেয়ে বড় কারণ হল এটি ত্বকের টোন উন্নত করতে সাহায্য করে । অমসৃণ ত্বকের কারণে আমাদের মুখ উজ্জ্বল দেখায় না । চালের জল ত্বককে উজ্জ্বল করতে এবং সন্ধ্যায় ত্বকের টোন বের করতে সাহায্য করে ।

অ্যান্টি এজিং: চালের জলে স্টার্চ পাওয়া যায় ৷ যা ত্বকের বাধাকে শক্তিশালী করতে সাহায্য করে । এর কারণে ত্বক তার স্থিতিস্থাপকতা হারায় না এবং বার্ধক্যের লক্ষণ যেমন বলি, ফাইন লাইন, কালো দাগ ইত্যাদি উল্লেখযোগ্যভাবে কম দেখা যায় । তাই চালের জল ব্যবহার ত্বকের বাধা মেরামত করতে সাহায্য করে ।

উজ্জ্বল ত্বক:চালের জল ত্বকে ব্যবহার করলে আমাদের মৃত কোষ দূর হয় ৷ যার ফলে আমাদের ত্বক উজ্জ্বল হয় । আসলে ত্বকে মৃত কোষ জমে আমাদের ত্বক বেশ ফর্সা দেখাতে শুরু করে । তাই ত্বকের মৃত কোষ দূর করা খুবই জরুরি । চালের জল এতে সাহায্য করে এবং ত্বক উজ্জ্বল করে ।

সূর্যের ক্ষতি থেকে সুরক্ষা করে: চালের জল অ্যান্টি-অক্সিডেন্ট গুণে ভরপুর । তাই এর ব্যবহার সূর্যের ক্ষতি থেকে সুরক্ষা দেয় । এটি প্রদাহ, লালভাব এবং চুলকানি কমাতেও সাহায্য করে ।

চুলের ক্ষতি:শুষ্ক, প্রাণহীন ও ক্ষতিগ্রস্ত চুলের জন্য চালের জল খুবই উপকারী । এর ব্যবহার আপনার চুলের ক্ষতি মেরামত করতে সাহায্য করে । এর ব্যবহার খুশকি থেকে মুক্তি পেতেও সাহায্য করে । তাই চালের জল ব্যবহার চুলের জন্যও খুবই উপকারী ।

আরও পড়ুন:

  1. কাশিতে ভুগলে এইসব ঘরোয়া প্রতিকারে দ্রুত আরাম পাবেন
  2. সেলারি জুস স্বাস্থ্যের জন্য বর, শীতে পান করলে দূরে থাকবে রোগব্যাধি
  3. অ্যালকোহল শুধু স্বাস্থ্য নয়, ত্বকেরও ক্ষতি করে; জেনে নিন এর পার্শ্বপ্রতিক্রিয়া

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details