পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Green Cardamom for Health: উচ্চ রক্তচাপ থেকে সুগার নিরাময়ে উপকারী ! রান্নাঘরে রাখা এই মশলা

Green Cardamom: সবুজ এলাচ শুধু খাবারের স্বাদ ও সুগন্ধই বাড়ায় না, এই মশলা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করতেও কার্যকর ।

By

Published : Aug 21, 2023, 8:30 PM IST

Green Cardamom for Health News
উচ্চ রক্তচাপ থেকে সুগার নিরাময়ে উপকারী

হায়দরাবাদ:সবুজ এলাচের ছোট দানা কীভাবে খাবারের স্বাদ ও গন্ধ বাড়ায় আপনি নিশ্চয়ই এই বিষয়ে অবগত আছেন ৷ কিন্তু আপনি কি জানেন যে এই দানারও রয়েছে স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করার গুণ ? সবুজ এলাচকে উচ্চ রক্তচাপ থেকে শুরু করে সুগার এমনকি পেট কমাতে সব কিছুর জন্য একটি কার্যকরী মশলা হিসেবে বিবেচনা করা হয় । কার্বোহাইড্রেট, ডায়েটারি ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফসফরাস প্রধানত এলাচের মধ্যে পাওয়া যায় । এগুলি ছাড়াও এলাচের মধ্যে রয়েছে আরও অনেক পুষ্টি উপাদান যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ।

সবুজ এলাচের কিছু উপকারিতা

1) সুগার রোগীদের জন্য উপকারী: পটাশিয়াম, ক্যালসিয়াম এবং অ্যান্টি-অক্সিডেন্টের মতো অনেক পুষ্টি উপাদান এলাচের মধ্যে পাওয়া যায় । এটা বিশ্বাস করা হয় যে এলাচের জল পান করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে ৷ এলাচ চাও উপকারী ৷ তাই কেউ যদি সুগারের রোগী হন তবে এলাচ চা বা এর জল খেতে পারেন ।

2) উচ্চ রক্তচাপে কার্যকর:এলাচের উচ্চ অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানের কারণে এটি রক্তচাপ কম রাখতে সহায়ক । আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি থাকে । এটি নিয়ন্ত্রণে রাখতে স্বাস্থ্যকর ও সুষম খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা ।

3) লিভার সুস্থ রাখে: এলাচ খেলে কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড এবং লিভারের এনজাইম কমানো যায় । যার কারণে লিভার সুস্থ থাকে । সবুজ এলাচের মধ্যে রয়েছে ডিটক্সিফাইং এজেন্ট ৷ যা শরীরে উপস্থিত টক্সিনগুলিকে বের করে দেয় ৷ যার ফলে লিভার সম্পর্কিত রোগের ঝুঁকি অনেকাংশে কমে যায় ।

4) পেটের চর্বি কম হয়:পেটের চর্বি কমাতেও সবুজ এলাচ খুব কার্যকর বলে মনে করা হয় । এটি খেলে মেটাবলিজম ত্বরান্বিত হয় ৷ যার ফলে ওজন কমানোর প্রক্রিয়া সহজ হয় ৷ তাই খাওয়ার পর কিছু সবুজ এলাচের বীজ খান ।

আরও পড়ুন:কয়েকশো বছরের পুরোনো কম্বুচা চা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক ! গবেষণায় উঠে এল নয়া তথ্য

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details