পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Health Benefits Of Grapes: উন্নত করে দৃষ্টিশক্তি, দেয় কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি! জেনে নিন আঙুর খাওয়ার উপকারিতা

Grapes: আঙুরকে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । এটি অনেক গুণে পরিপূর্ণ । এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ক্যালোরি এবং ফাইবার পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য অপরিহার্য । এটি খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী থাকে ৷ যার ফলে আপনি অনেক রোগ থেকে বাঁচতে পারেন । জেনে নিন, আঙুর খাওয়ার অগণিত উপকারিতা ।

By ETV Bharat Bangla Team

Published : Sep 6, 2023, 1:09 PM IST

Health Benefits Of Grapes News
জেনে নিন আঙুর খাওয়ার উপকারিতা

হায়দরাবাদ:আঙুর খুবই রসালো এবং সুস্বাদু ফল । মিষ্টি স্বাদে ভরা আঙুর সবাই পছন্দ করে । বাজারে অনেক রঙের আঙুর পাবেন । এর মধ্যে পাওয়া পুষ্টি আপনার শরীরের জন্য খুবই উপকারী । ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালসিয়ামের মতো অনেক পুষ্টি উপাদান আঙুরে পাওয়া যায় । এছাড়াও এতে রয়েছে ফ্ল্যাভোনয়েড এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য । যা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা এড়ায় । জেনে নিন, আঙুর খাওয়ার উপকারিতাগুলি ।

হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী: আপনি যা খান তা আপনার হার্টের স্বাস্থ্যকে প্রভাবিত করে । এমন পরিস্থিতিতে খাদ্যতালিকায় আঙুর অবশ্যই অন্তর্ভুক্ত করুন । এটি হার্টের স্বাস্থ্যের ভালো করে । আঙুরে পলিফেনল, পটাসিয়াম এবং প্রদাহরোধী বৈশিষ্ট্য পাওয়া যায় । যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে ।

দৃষ্টিশক্তি বাড়ায়: আঙুর খেলে দৃষ্টিশক্তি ভালো হয় । আপনি যদি এটি নিয়মিত ডায়েটে রাখেন তবে চোখের রোগ এড়াতে পারেন । এর মধ্যে লুটেইন এবং জেক্সানথিন পাওয়া যায় ৷ যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে চোখকে রক্ষা করে ।

কোষ্ঠকাঠিন্য দূর করতে কার্যকর: আঙুরে প্রচুর পরিমাণে ফাইবার ও জল থাকে । আপনি যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন তাহলে আঙুর আপনার জন্য সেরা ফল । এটি মলত্যাগকে সহজ করে তোলে ৷ তাই আপনি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারেন ।

কিডনির জন্য উপকারী: আঙুর অ্যান্টি-অক্সিডেন্ট গুণে ভরপুর । যা কিডনির জন্য উপকারী বলে মনে করা হয় । আঙুর কিডনি সংক্রান্ত অনেক রোগ নিরাময়ে কার্যকর ।

ত্বকের জন্য উপকারী: আঙুরে উপস্থিত রেসভেরাট্রল ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । ব্রণের সমস্যা থাকলে প্রতিদিন আপনার খাদ্যতালিকায় আঙুর যোগ করুন । এতে ত্বক সংক্রান্ত সমস্যা কমে যায় ।

আরও পড়ুন:দুধের সঙ্গে এগুলি পান করবেন না, শরীরের সর্বনাশ হতে পারে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details