পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

পরিবর্তিত জীবনধারায় নিজেকে ফিট ও সক্রিয় রাখতে এই উপায়গুলি মেনে চলুন

Healthy Lifestyle: আপনি যদি বার্ধক্যেও ফিট থাকতে চান এবং রোগ থেকে দূরে থাকতে চান, তাহলে আপনার জীবনযাত্রায় কিছু পরিবর্তন করা খুবই জরুরি । এই খুব ছোট পরিবর্তনগুলি আপনার জীবনকে আরও ভালো করে তুলতে পারে । জেনে নিন, দৈনন্দিন রুটিনে করা কিছু কাজ যা সুস্থ শরীরের জন্য গুরুত্বপূর্ণ ।

By ETV Bharat Bangla Team

Published : Jan 15, 2024, 1:58 PM IST

Healthy Lifestyle News
পরিবর্তিত জীবনধারায় নিজেকে

হায়দরাবাদ: আজকাল আমাদের বেশিরভাগ ঘরের কাজ করার জন্য নির্দিষ্ট মেশিন রয়েছে । যে কারণে শারীরিক পরিশ্রম অনেক কমে গিয়েছে । এই ধরনের জীবনধারা আপনাকে স্থূলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং আরও অনেক রোগের শিকার করে তুলতে পারে । অন্যদিকে আপনি যদি জীবনযাত্রায় কিছু ছোটখাটো পরিবর্তন আনেন, তাহলে দীর্ঘ সময়ের জন্য ফিট থাকতে পারবেন এবং আজকের সময়ে সুস্থ থাকা সবচেয়ে গুরুত্বপূর্ণ । ডায়েট দিয়ে আপনার ফিটনেস যাত্রা শুরু করুন । জেনে নিন, এখানে কী কী বিষয়ে মনোযোগ দেওয়া দরকার (Here are some things to pay attention to)।

আপনার খাদ্যতালিকায় এই পরিবর্তনগুলি নিয়ে নিজেকে ফিট রাখুন:

1) আপনার খাদ্যতালিকায় গোটা শস্য, অঙ্কুরিত শস্য, দুগ্ধজাত দ্রব্য, ডাল, শাকসবজি, ফল এবং শুকনো ফল অন্তর্ভুক্ত করতে ভুলবেন না ।

খাবারকে সুস্বাদু করার চেয়ে স্বাস্থ্যকর করার দিকে মনোযোগ দিন । যার জন্য খুব বেশি পরিশ্রমের প্রয়োজন নেই । পোহাতে চিনাবাদাম যোগ করে, শসা-গাজরের মতো সবজির সঙ্গে পেঁয়াজ-টমেটো যোগ করে, ইডলিতে পালং শাক যোগ করে এর স্বাদ এবং স্বাস্থ্য দুটোই বাড়ানো যায় । একইভাবে বিভিন্ন সবজি দিয়ে মুসুর ডাল রান্না করুন ।

3) যেসব খাবার মাইক্রোওয়েভে রান্না করা সম্ভব ৷ সেগুলিই রান্না করা উচিত । কারণ রান্নার জন্য তেমন তেলের প্রয়োজন হয় না । এছাড়া পুষ্টিগুণও অটুট থাকে ।

4) সব সময় সবজি ধুয়ে বড় টুকরো করে কেটে নিন । এই কারণে তাদের পুষ্টিগুণও অটুট থাকে ।

5) আপনার খাদ্যতালিকায় স্যালাড অন্তর্ভুক্ত করতে ভুলবেন না । এগুলি খিদে নিয়ন্ত্রণ করে এবং খাবারের কমপক্ষে 15-20 মিনিট আগে স্যালাড খান । কারণ স্যালাডে জল থাকে এবং খাবারের সঙ্গে জলের পরিমাণ হজমের জন্য ভালো হয় না ।

6) চায়ের সঙ্গে চিপস এবং বিস্কুট খাওয়ার পরিবর্তে সন্ধ্যার স্ন্যাকসের জন্য পপকর্ন, পাফড রাইস, ছোলা, মাখানার মতো বিকল্পগুলি বেছে নিন ।

7) আপনার খাদ্যতালিকায় প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন । চর্বির পরিমাণ কম রাখুন ।

8) শীতকালে কোষ্ঠকাঠিন্যের সমস্যা খুবই সাধারণ । এর জন্য পুরো শস্য অন্তর্ভুক্ত ।

9) হালকা গরম জল দিয়ে দিন শুরু করুন । এটি পেট ভালোভাবে পরিষ্কার করে এবং শরীরকে ডিটক্সিফাই করে ।

10) লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন । এই ছোট ব্যায়াম আপনাকে রাখবে ফিট ৷

আরও পড়ুন:

  1. মকর সংক্রান্তিতে তৈরি খিচুড়ি গুণের ভাণ্ডার, জেনে নিন এর উপকারিতা
  2. মকর সংক্রান্তির প্রধান খাবার, দই-চিঁড়ের উপকারিতা জানা আছে ?
  3. বমি ভ্রমণের মজা নষ্ট করে, তাই এই সহজ টিপস আপনাকে সাহায্য করবে

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details