পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Parenting Tips: সমস্যা এড়াতে সন্তানের স্কুলে ভর্তির আগে মাথায় রাখুন বিষয়গুলি

সন্তানকে নতুন স্কুলে স্থানান্তর করা বাবা-মায়ের জন্য একটি বড় কাজ । ভর্তির আগে পরিবেশ নিয়ে বেশ চিন্তিত তারা । এমন পরিস্থিতিতে আপনার সন্তানকে নতুন স্কুলে স্থানান্তর করার আগে আপনার কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ ।

By

Published : May 25, 2023, 9:49 AM IST

Parenting Tips News
সন্তানের স্কুলে ভর্তির আগে এই বিষয়গুলি মাথায় রাখুন

হায়দরাবাদ: শিশুরা যখন স্কুলে যেতে শুরু করে, তখন অভিভাবকদেরও অনেক কষ্ট করতে হয় । শিশু যাতে দ্রুত স্কুলে মানিয়ে নিতে পারে তা নিশ্চিত করা পিতামাতার বড় দায়িত্ব । ভর্তির আগে শিশুদের পাশাপাশি অভিভাবকরাও সেখানকার পরিবেশ নিয়ে বেশ চিন্তিত । এমতাবস্থায় শিশুকে নতুন স্কুলে স্থানান্তর করার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখা উচিত । তাহলে জেনে নিন কীভাবে শিশুকে স্কুলে মানিয়ে নেওয়ার জন্য তৈরি করবেন ।

কীভাবে শিশুকে নতুন পরিবর্তনের জন্য প্রস্তুত করবেন ?

শিশুকে স্কুলে নিয়ে যাওয়ার সময় সেখানকার মানুষজনের সঙ্গে যোগাযোগ করুন । পাশাপাশি আপনি নিজে স্কুলে সন্তানের সঙ্গে কিছু সময় কাটান । এর ফলে নতুন পরিবেশের সঙ্গে নিজেদের মানিয়ে নিতে তারা স্বাচ্ছন্দ্য বোধ করবে ।

আরও পড়ুন:ভিটামিন ডি প্রতিদিন গ্রহণ করলে ক্যানসারের ঝুঁকি 12 শতাংশ কমতে পারে

স্কুলটি পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করুন

শিশুর ভর্তির আগে স্কুলটি নিয়ে গবেষণা করাও প্রয়োজন । এই জন্য প্রথমে কয়েকটি সম্ভাব্য বিদ্যালয়ের তালিকা তৈরি করুন । এরপর সেখানকার সুযোগ-সুবিধা, কর্মচারীদের যোগ্যতা ও স্বীকৃতর মতো বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিন । এছাড়াও আপনি সেখানকার পরিবেশ সম্পর্কে জানতে কর্মীদেরও সঙ্গে কথা বলতে পারেন ।

আরও পড়ুন:শিশুদের মুখ পরিচ্ছন্ন রাখতে সহজ কিছু উপায় অনুসরণ করুন

শিশুর স্কুলের সময়সূচীতে স্থানান্তর করুন

যদি শিশু একটি নতুন স্কুলে ভরতি হয় তাহলে তার কয়েক সপ্তাহ আগে থেকে শিশুটিকে সেই স্কুলের সময়সূচীর সঙ্গে অভ্যস্ত করে তুলুন। মানে ওই স্কুল যে সময় শুরু হয় তার আগে শিশুকে ঘুম থেকে তুলে দেওয়ার মতো কাজ আপনাকে করে রাখতে হবে । এর ফলে শিশুর পক্ষে নতুন রুটিন গ্রহণ করা সহজ করবে। স্কুল শুরু হয়ে গেলে আলাদা করে অভ্যস্তও হতে হবে না।

স্টাফ এবং অন্যান্য বাচ্চাদের সঙ্গে পরিচিত হন

আপনার সন্তানকে নতুন স্কুলে পাঠানোর আগে কর্মীদের এবং অন্যান্য শিশুদের সঙ্গে দেখা করার জন্য সময় নিন । এটি শিশুকে স্বাচ্ছন্দ্য বোধ করতে এবং নতুন পরিবেশে অভ্যস্ত হতে সাহায্য করবে । এছাড়া সেখানে অধ্যয়নরত শিশুর অভিভাবকদের সঙ্গেও যোগাযোগ করা যাবে ।

আরও পড়ুন:শরীরে থাইরয়েড বাসা বেঁধেছে ? সহজ কিছু অভ্যাসেই বাগে আসবে রোগ

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details