পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 24, 2023, 12:09 PM IST

Updated : Apr 24, 2023, 1:33 PM IST

ETV Bharat / sukhibhava

Benefits of jackfruit: অতিরিক্ত কাঁঠাল খাওয়া শরীরের জন্য কতটা খারাপ ?

কাঁঠাল গরমকালে বেশি পাওয়া যায় । আপনি এটি থেকে অনেক সুস্বাদু খাবার তৈরি করতে পারেন । এর মধ্যে রয়েছে অনেক ধরনের পুষ্টি, যা আমাদের স্বাস্থ্যের উপকার করে, কিন্তু অতিরিক্ত সেবন ক্ষতির কারণও হতে পারে ।

Jackfruit Benefits News
কাঁঠাল স্বাস্থ্যের জন্য উপকারী

হায়দরাবাদ: কাঁঠাল স্বাস্থ্যের জন্য উপকারী। কাঁঠাল ভিটামিন, মিনারেল, প্রোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর । এছাড়াও এতে রয়েছে বি ভিটামিন যেমন রিবোফ্লাভিন, থায়ামিনের পাশাপাশি ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার, ম্যাঙ্গানিজ এবং ফাইবার । এই সমস্ত পুষ্টি উপাদান আমাদের শরীরের বিভিন্ন কাজের জন্য খুবই গুরুত্বপূর্ণ । জেনে নিন কাঁঠালের উপকারিতা সম্পর্কে বিস্তারিত ।

কাঁঠালের উপকারিতা

হজমশক্তি সুস্থ রাখে: কাঁঠালে ভালো পরিমাণে ফাইবার থাকে । যার কারণে অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া জন্মায় । এই ব্যাকটেরিয়া পাচনতন্ত্রকে সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । পরিপাকতন্ত্রের সঠিক কার্যকারিতা অনেক সমস্যা এড়ায় ।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে:কাঁঠালে রয়েছে ফাইবার ৷ যা হজমশক্তি কমিয়ে দেয় এবং রক্তে চিনির মাত্রা বাড়াতে বাধা দেয় । এর সঙ্গে এর গ্লাইসেমিক সূচকও খুব কম, যা ডায়াবেটিস রোগীদের জন্য একটি স্বাস্থ্যকর বিকল্প ।

হার্ট সুস্থ রাখে: কাঁঠালে উপস্থিত ফাইবার, পটাশিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট বিভিন্ন হার্ট সংক্রান্ত রোগের সম্ভাবনা কমায় ।

ক্যানসারের ঝুঁকি কমায়: কাঁঠালে অনেক ধরনের ফাইটোনিউট্রিয়েন্ট পাওয়া যায় । এছাড়াও এতে উচ্চ রক্তচাপ প্রতিরোধক, অ্যান্টিক্যান্সার, অ্যান্টি আলসার এবং অ্যান্টিজিং উপাদান রয়েছে । যা শরীরে ক্যান্সার কোষ তৈরি হতে বাধা দেয় এবং পাকস্থলীর আলসারেও উপকারী ।

ত্বকের জন্য উপকারী: কাঁঠাল অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি ভিটামিন সি সমৃদ্ধ । এই দুটি পুষ্টিই ত্বককে সুস্থ রাখার জন্য অপরিহার্য । এর পাশাপাশি এর ব্যবহারে বার্ধক্যের প্রভাবও কমানো যায় ।

বেশি কাঁঠাল খাওয়ার ফল : অতিরিক্ত কাঁঠাল খাওয়ার ফলে বদহজম, ডায়রিয়া, ফোলাভাব এবং অ্যাসিডিটির সমস্যা হতে পারে । আপনার যদি ধুলোবালি বা ত্বকে অ্যালার্জি থাকে, তাহলে কাঁঠাল না খাওয়াই ভালো । রক্ত সংক্রান্ত কোনও সমস্যা বা ব্যাধি থাকলে সেই ব্যক্তিদেরও কাঁঠাল খাওয়া উচিত নয় । কাঁঠাল জমাট বাড়ায় যা সমস্যাকে আরও গুরুতর করে তুলতে পারে ।

আরও পড়ুন:গ্রীষ্মে মাথাব্যথার সমস্যা হলে এই খাবারগুলি আপনার ডায়েটে রাখুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Apr 24, 2023, 1:33 PM IST

ABOUT THE AUTHOR

...view details