পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 20, 2023, 5:08 PM IST

Updated : Jul 20, 2023, 5:37 PM IST

ETV Bharat / sukhibhava

Iodine For Health: আয়োডিনের ঘাটতি মেটাতে লবণ ছাড়াও এই জিনিসগুলি খেতে পারেন

আয়োডিন অন্যতম প্রধান পুষ্টি উপাদান । শরীর ও মন উভয়ের বিকাশের জন্যই এটি খুবই গুরুত্বপূর্ণ । আয়োডিনের অভাবে মাংসপেশিতে ব্যথা, ক্লান্তি, স্মৃতিশক্তি দুর্বলতা ইত্যাদি নানা সমস্যায় ভুগতে পারেন । এমন পরিস্থিতিতে লবণ ছাড়াও খাবারে কিছু খাবার জিনিস যোগ করে আয়োডিন সরবরাহ করতে পারেন।

Iodine For Health News
আয়োডিনের ঘাটতি মেটাতে লবণ ছাড়াও এই জিনিসগুলি খেতে পারেন

হায়দরাবাদ:আয়োডিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পুষ্টি উপাদান। যা আমাদের অনেক বিপজ্জনক রোগ থেকে রক্ষা করে । শরীরে এর ঘাটতি হলে বদহজম, ক্লান্তি, দুর্বলতা এবং আরও অনেক সমস্যা হতে পারে । আয়োডিনের সবচেয়ে ভালো উৎস হল লবণ। এছাড়া আরও অনেক খাবার আছে যেগুলি ডায়েটে অন্তর্ভুক্ত করে আয়োডিনের ঘাটতি দূর করতে পারেন । তাহলে চলুন জেনে নেওয়া যাক, আয়োডিনের ঘাটতির কারণে কী কী সমস্যা হতে পারে এবং তা শরীরে পূরণ করতে কী খেতে হবে।

আয়োডিনের ঘাটতির কারণে কী সমস্যা হয় ?

গর্ভপাত, পেশীর সমস্যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা, ঠান্ডা ভাব, দুর্বল স্মৃতি, কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি, শিশুদের বৃদ্ধি হ্রাস ইত্যাদি সমস্যা হতে পারে ৷

আয়োডিনের ঘাটতি দূর করতে এই খাবারগুলি খান যেমন-সিফুড ৷ সামুদ্রিক খাবার পুষ্টিগুণে ভরপুর । এতে আয়োডিনের পরিমাণ যথেষ্ট । এটি খেলে স্মৃতিশক্তি বাড়ে । শরীরে আয়োডিনের ঘাটতি মেটাতে অবশ্যই সামুদ্রিক খাবার খান ।

কড মাছ:আগেই জেনেছেন যে সামুদ্রিক খাবারে আয়োডিন পাওয়া যায় । কড মাছ এই সামুদ্রিক খাবারের অন্তর্ভুক্ত ৷ যা আয়োডিনের একটি উৎস । এই মাছে সবচেয়ে বেশি পরিমাণে আয়োডিন পাওয়া যায় । শরীরে আয়োডিন সরবরাহের জন্য এই মাছটিকে খাদ্য তালিকায় যোগ করতে পারেন ।

দই: দই স্বাস্থ্যের জন্য় উপকারী । এতে অনেক পুষ্টিগুণ পাওয়া যায় । এটি প্রোটিন, ক্যালসিয়াম, পটাসিয়ামের মতো উপাদানে ভরপুর । এছাড়া এতে ভিটামিন-ডি ও আয়োডিনের পরিমাণও পাওয়া যায় । দই হজমশক্তি ঠিক রাখে এবং আয়োডিনের ঘাটতিও দূর করে ।

ডিম: ডিম একটি স্বাস্থ্যকর খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ । এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে । এছাড়া ডিমে ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য ভিটামিন পাওয়া যায় । এটি আয়োডিনেরও ভালো উৎস ।

ব্রাউন রাইস:ব্রাউন রাইস স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । এতে ক্যালসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। এই চাল আয়োডিনেরও ভালো উৎস । শরীরে আয়োডিনের ঘাটতি দূর করতে অবশ্যই ব্রাউন রাইস খান ।

আরও পড়ুন:থাইরয়েড সমস্যার সমাধানে এই ফলগুলি অবশ্যই ডায়েটে রাখুন

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

Last Updated : Jul 20, 2023, 5:37 PM IST

ABOUT THE AUTHOR

...view details