পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 5, 2023, 9:55 PM IST

ETV Bharat / sukhibhava

Insomnia problem: অনিদ্রা মারাত্মক সমস্যার সৃষ্টি করতে পারে

আমেরিকার ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের এক হিসাব অনুযায়ী, সারা বিশ্বে প্রায় এক-তৃতীয়াংশ মানুষ ঘুমের সমস্যায় ভুগছেন । সাধারণত মানুষ অনিদ্রা বা ঘুমের অভাবকে একটি সাধারণ সমস্যা হিসাবে বিবেচনা করে মনোযোগ দেয় না তবে কখনও কখনও অনিদ্রা বা ঘুমের কোনও ব্যাধি এর জন্য দায়ী হতে পারে ।

Insomnia problem News
অনিদ্রার সমস্যাও মারাত্মক সমস্যা সৃষ্টি করতে পারে

হায়দরাবাদ: অনিদ্রা, অনিদ্রা বা ঘুম না হওয়া, এমন একটি সমস্যা, যার কারণে অনেক সময় আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব পড়তে দেখা যায় । এমনকি কখনও কখনও অনিদ্রা রোগীর জীবনযাত্রার মান এবং তার কাজ ও চিন্তা করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে । চিকিৎসকদের মতে, আধুনিক জীবনধারায় স্বাস্থ্যগত বা আচরণগত কারণে সব বয়সের মানুষই ঘুমের অভাবের মতো সমস্যার সম্মুখীন হচ্ছেন ।

অনিদ্রা কী এবং এর লক্ষণ

ভোপালের আয়ুর্বেদিক চিকিত্সক ডঃ রাজেশ শর্মা ব্যাখ্যা করেছেন, আয়ুর্বেদে ঘুমকে ত্রয়োপাস্তম্ভ বা জীবনের অপরিহার্য তিনটি সহায়ক স্তম্ভের একটি হিসাবে বিবেচনা করা হয় । একই সঙ্গে অনিদ্রা বা ঘুম সংক্রান্ত সমস্যাকে আয়ুর্বেদে অনেক সমস্যার জন্য দায়ী যা একটি কারণ হিসেবে বিবেচনা করা হয় ।

তিনি ব্যাখ্যা করেন যে অনিদ্রা হল একটি সাধারণ ঘুমের ব্যাধি ৷ যার কারণে একজন ব্যক্তির ঘুম কম হয় ৷ খারাপ মানের বা কাঁচা ঘুম হয় এবং ঘুমের ধরণে ব্যাঘাত ঘটে । কখনও কখনও এই সমস্যাটি আক্রান্ত ব্যক্তির শারীরিক ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত কম-বেশি গুরুতর সমস্যাও সৃষ্টি করতে পারে । এমনকি এই সমস্যায় ভুগছেন এমন ব্যক্তির যে কোনও কাজ করার ক্ষমতা, তার আচরণ ও কর্মক্ষমতাও প্রভাবিত হতে পারে । ডাঃ রাজেশ ব্যাখ্যা করেছেন যে অনিদ্রার লক্ষণ সম্পর্কে কথা বলতে গেলে, এর সবচেয়ে সাধারণ লক্ষণগুলি নিম্নরূপ ।

নিদ্রাহীনতা বা ঘুমের ক্ষতি, দিনের বেলা তন্দ্রা বা ঘুমানোর প্রবল তাগিদ, ঘুম ও জাগ্রত সময়ের পরিবর্তন, ঘুমাতে অসুবিধা হওয়া বা ঘুমের মধ্যে ঘন ঘন বিরতি, উদ্বেগ, উত্তেজনা এবং অস্থিরতা বৃদ্ধি, আচরণে বিরক্তি ও রাগ বেড়ে যাওয়া, ভুলে যাওয়া এবং একাগ্রতার অভাব ৷

অনিদ্রার কারণ

তিনি ব্যাখ্যা করেন মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুমের অভাবের সমস্যা দেখা দিতে শুরু করে । কিন্তু অনেক ধরনের শারীরিক ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত কারণ তরুণ ও বৃদ্ধদের অনিদ্রার জন্য দায়ী হতে পারে । একইসঙ্গে জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত কারণগুলিও অনিদ্রার সমস্যার জন্য দায়ী অন্যতম প্রধান কারণ হিসাবে বিবেচিত হয় । তিনি ব্যাখ্যা করেন, কিছু সাধারণ কারণ যা নিদ্রাহীনতার জন্য দায়ী বলে মনে করা হয় তা নিম্নরূপ ।

মানসিক সমস্যা এবং ব্যাধি:স্ট্রেস, হতাশা এবং উদ্বেগের মতো কারণগুলি বেশিরভাগ ক্ষেত্রেই অনিদ্রার কারণ হিসাবে বিবেচিত হয় । সাধারণত ছোট-বড় দুশ্চিন্তা বা মানসিক চাপের কারণে ঘুম না আসার সমস্যা মানুষের মধ্যে দেখা যায় ৷ যা দুশ্চিন্তা বা মানসিক চাপের কারণ দূর হয়ে গেলে আপনা আপনি সেরে যায় । কিন্তু স্ট্রেস, ডিপ্রেশন বা দুশ্চিন্তার মতো কোনও সমস্যা যদি ব্যাধিতে রূপ নিতে শুরু করে বা দীর্ঘদিন ধরে তা প্রভাবিত করে ৷ তাহলে অনেক সময় অনিদ্রাও রোগে পরিণত হতে পারে । যাই হোক অনেক ধরনের মানসিক ব্যাধির মধ্যে অনিদ্রাকে অন্যতম প্রধান উপসর্গ হিসেবে বিবেচনা করা হয় ।

শারীরিক কারণ: তিনি বলেন অনেক সময় ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, হৃদরোগসহ নানা রোগ, স্লিপ অ্যাপনিয়ার মতো ব্যাধি, শরীরে কোনও ধরনের ব্যথা, কোনও কোনও দুরারোগ্য রোগের প্রভাব এবং অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে অনিদ্রার সমস্যা দেখা দেয় । কিছু ওষুধের অনিদ্রার সমস্যার জন্য দায়ী কিছু শারীরিক সমস্যা নিম্নরূপ ।

দুর্বল পরিপাকতন্ত্র: দুর্বল পরিপাকতন্ত্রের মানুষ এবং যাদের খাদ্যাভ্যাস খুব বেশি এলোমেলো তাদের অনিদ্রার সমস্যা বেশি থাকে । ভারসাম্যহীন এবং হজম করা কঠিন খাবারের অসময়ে সেবন শুধুমাত্র পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে না বরং আমাদের বিপাকের উপরও নেতিবাচক প্রভাব ফেলে । যা অনিদ্রার কারণ হতে পারে ।

রোগ বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া: কোনও রোগের প্রভাব বা ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে কম-বেশি সময় অনিদ্রার সমস্যা হতে পারে ।

হরমোনের ভারসাম্যহীনতা:যে কোনও কারণে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা থাকলেও ঘুম না হওয়া বা ঘুমের অভাবের সমস্যা হতে পারে । বিশেষ করে মহিলাদের মধ্যে, গর্ভাবস্থায় এবং মেনোপজের সময়, যখন হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা হয়, তখন তাদের মধ্যে ঘুম সংক্রান্ত সমস্যা বেশি দেখা যায় ।

বার্ধক্য: বার্ধক্য বা বৃদ্ধ বয়সেও ঘুমের ধরণ প্রভাবিত হতে শুরু করে এবং বেশিরভাগ লোকের ঘুমহীনতা, রাতে কম বা কাঁচা ঘুমের মতো সমস্যা দেখা দিতে শুরু করে ।

কীভাবে ভালো ঘুমানো যাবে ?

ডাঃ রাজেশ ব্যাখ্যা করেন যে ভালো এবং প্রয়োজনীয় পরিমাণ ঘুম কোনো বিলাসিতা নয় বরং শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ চাহিদা । অনিদ্রার কারণ যাই হোক না কেন, তবে সময়মতো এর থেকে পরিত্রাণের চেষ্টা করা খুবই জরুরি ।

তিনি ব্যাখ্যা করেছেন যে আয়ুর্বেদে, শিরোধরা এবং পঞ্চকর্মের অন্যান্য কিছু ক্রিয়াকলাপ অনিদ্রার সমস্যা সমাধানে খুব দরকারি বলে মনে করা হয় । একই সঙ্গে এই সমস্যা সমাধানে অনেক ধরনের ভেষজ সেবনও উপকারী বলে মনে করা হয় ৷ যেমন তগর, ব্রাহ্মী, জটামানসি, অশ্বগন্ধা ও শঙ্খপুষ্পী ইত্যাদি । এই ভেষজগুলি থেকে তৈরি বিভিন্ন ধরণের ওষুধ অনিদ্রার সমস্যা এবং অনিদ্রার কারণে উদ্ভূত সমস্যা যেমন নার্ভাসনেস, একাগ্রতা এবং স্মৃতিশক্তির অভাব এবং স্নায়ুতন্ত্রের সমস্যা এবং উচ্চ রক্তচাপের মতো অবস্থার ক্ষেত্রে উপশম দেয় । কিন্তু এটি খুবই জরুরি যে এই ভেষজগুলি বা এগুলো থেকে তৈরি ওষুধ খাওয়ার আগে সম্পর্কে চিকিৎসকের পরামর্শ নিতে হবে ।

তিনি ব্যাখ্যা করেছেন যে আয়ুর্বেদে অনিদ্রা প্রতিরোধ এবং পরিত্রাণ পেতে আচরণ সম্পর্কিত কিছু ব্যবস্থাও দেওয়া হয়েছে ৷ যা ভালো ঘুম পেতে খুব সহায়ক হতে পারে । তাদের কিছু নিম্নরূপ ।

নিয়মিত যোগব্যায়াম করুন বিশেষ করে প্রাণায়াম । লাইফস্টাইলে এমন কাজগুলোকে অন্তর্ভুক্ত করুন যাতে বেশি শারীরিক পরিশ্রম থাকে অর্থাৎ শরীরের ব্যায়ামের চাহিদা কিছুটা হলেও পূরণ করা যায় । রাতে ঘুমানোর আগে গরম দুধ খান । ঘুমানোর আগে তিলের তেল দিয়ে পায়ের তলায় মালিশ করুন । গভীর রাতে টিভি দেখা বা কম্পিউটারে কাজ করা থেকে বিরত থাকুন ।

আরও পড়ুন:আজ হ্যান্ড হাইজিন দিবস, ইতিহাস থেকে তাৎপর্য পড়ুন বিস্তারিত

ABOUT THE AUTHOR

...view details