পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

শরীর ফিট রাখতে প্রতিদিন সকালে খালি পেটে এই জিনিসগুলি খান

Empty Stomach: আপনি প্রায়শই শুনেছেন যে সুস্বাস্থ্যের জন্য সকালে খালি পেটে কিছু খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয় । শরীরকে ফিট ও সক্রিয় রাখতে প্রতিদিন সকালে ভেজানো ডুমুর বা কিশমিশ খেতে পারেন । এটি আপনার স্বাস্থ্যের অনেক উপকার করতে পারে । এ ছাড়া সবজির রস পান করা স্বাস্থ্যের জন্যও উপকারী ।

By ETV Bharat Bangla Team

Published : Dec 4, 2023, 3:01 PM IST

Empty Stomach News
সারা জীবন ফিট থাকতে চান

হায়দরাবাদ: আজকের ব্যস্ত জীবনযাত্রায় স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই জরুরি । অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আপনি অনেক মারাত্মক রোগের শিকার হতে পারেন ৷ সকালে ঘুম থেকে উঠে স্বাস্থ্যকর অভ্যাস মেনে চললে অনেক রোগ এড়ানো যায় ।

শরীরকে সুস্থ রাখতে, সকালে খালি পেটে কিছু জিনিস খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যা হজমশক্তি বাড়ায় এবং ওজন কমাতেও সাহায্য করে । এমন পরিস্থিতিতে জেনে নিন, যে কোন জিনিসগুলি প্রতিদিন সকালে খালি পেটে খেলে আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে ।

পেঁপে: পেঁপে হজমের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । প্রতিদিন সকালে খালি পেটে এটি খেলে পেট সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় । এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে ৷ এছাড়াও পেঁপেতে ভিটামিন সি পাওয়া যায় ৷ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক হতে পারে ৷

রস: খালি পেটে রস পান করলে শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যায় । এর জন্য আপনি সবজির রস যেমন শশা, বিট এবং টমেটোর রস পান করতে পারেন । এটি আপনার স্বাস্থ্যের অনেক উপকার করে ।

মৌরি জল:মৌরি বীজ আপনার মেটাবলিজম বাড়ায় ৷ যা ওজন কমাতে সাহায্য করে । আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে মৌরি জল পান করেন তবে এটি ফুলে যাওয়া, বদহজম এবং গ্যাসের সমস্যা কমাতে পারে ।

কলা: পুষ্টিগুণে ভরপুর কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । এটি খেলে শরীরে শক্তি আসে । এতে ফাইবারও পাওয়া যায়, যা হজমের জন্য উপকারী । সকালে খালি পেটে কলা খেলে শরীরে শক্তি আসে ।

ভেজানো ডুমুর ও কিশমিশ: ভেজানো ডুমুর ও কিশমিশ খালি পেটে খেলে হজমশক্তি বাড়ে । এতে অনেক পুষ্টি উপাদান পাওয়া যায় ৷ যা পেটের রোগ কমাতে সাহায্য করে ।

লেবুজল: লেবু জল ডিটক্স ড্রিংক হিসেবে কাজ করে । এটি প্রতিদিন খালি পেটে পান করলে ওজন কমাতে সাহায্য করে । এছাড়া এটি ত্বকের জন্যও উপকারী ।

আরও পড়ুন:

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details