পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Drink for Better Sleep: অনিদ্রা নিয়ে চিন্তা ? রাতে শান্তিতে ঘুমাতে কী করবেন জেনে নেন

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক মানুষের দৈনিক অন্তত 7 থেকে 8 ঘণ্টা ঘুমানো প্রয়োজন। ভালো ঘুম শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি। আপনি রাতে শান্তিতে ঘুমালে মানসিক চাপ থেকে দূরে থাকবেন। কারণ পর্যাপ্ত ঘুমের অভাব অনেক গুরুতর সমস্যার কারণ হতে পারে ।

By ETV Bharat Bangla Team

Published : Aug 24, 2023, 8:59 PM IST

Drink for Better Sleep News
রাতে শান্তিতে ঘুমাতে চাইলে খেতে পারেন এইগুলি

হায়দরাবাদ:সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ। শরীর সুস্থ রাখতে নিয়মিত পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। ঘুমের অভাবে অনেক সমস্যায় পড়তে হতে পারে । স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু অনেকেরই রাতে ভালো ঘুম হয় না । যা নানা ধরনের রোগের কারণ হয়ে উঠতে পারে । জেনে নিন, শোয়ার আগে কী কী পান করলে রাতে ঘুম ভালো হবে।

গরম দুধ পান করুন: আপনি যদি রাতে শান্তিতে ঘুমাতে চান, তাহলে গরম দুধ পান করতে পারেন । যা আপনাকে গভীর ঘুমের সহায়তা করবে। দুধে উপস্থিত অ্যামিনো অ্যাসিড ট্রিপটোফ্যান ঘুমের উন্নতিতে সাহায্য করে । গরম দুধ পান করলে আপনি ঘুম সংক্রান্ত সমস্যা যেমন মানসিক চাপ এবং অনিদ্রা থেকে মুক্তি পেতে পারেন । উষ্ণ দুধ গলা ও শরীরের বাকি অংশকে প্রশান্তি দেয়।

ক্যামোমাইল চা:রাতে ভালো ঘুমের জন্য পানীয় হিসেবে ক্যামোমাইল চা খেতে পারেন । এটি প্রদাহ কমাতে পারে এবং ত্বকের জন্য উপকারী প্রমাণিত হতে পারে । ক্যামোমাইল চা ঘুমের মান উন্নত করতে পরিচিত । ঘুমের অভাবে আপনার অনেক সমস্যা হতে পারে । তাই ঘুমের অভাব দূর করতে রাতে ঘুমানোর আগে পান করতে পারেন এই পানীয়টি ।

পুদিনা চা: পুদিনা চা ক্যাফেইন এবং ক্যালোরি মুক্ত । এতে উপস্থিত মেন্থল শারীরিক ও মানসিক চাপ কমাতে সাহায্য করে । এই চা পেশীতেও আরাম দেয় । এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও রয়েছে ৷ যা হজমশক্তিকে সুস্থ রাখতে সাহায্য করে ।

দুধ-হলুদ:হলুদে কারকিউমিন পাওয়া যায় ৷ যা দুশ্চিন্তা ও বিষণ্ণতার সমস্যা দূর করে । রাতে ঘুমানোর আগে হলুদ দুধ পান করলে ভালো ঘুম হয় ।

স্মুদি: স্বাস্থ্যকর খাবার হিসেবে কলা ব্যবহার করতে পারেন । ঘুমানোর আগে স্মুদিতে কলা মিশিয়ে পান করুন । এটি আপনাকে ভালো ঘুমাতে সাহায্য করবে । কলা ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ যা পেশী শিথিল করতে সাহায্য করে ।

বাদাম দুধ: বাদামের দুধ অনেক পুষ্টিগুণে ভরপুর । প্রতিদিন রাতে ঘুমানোর আগে এটি পান করলে ভালো ঘুম হয় । বাদামের দুধে ট্রিপটোফ্যান, ম্যাগনেসিয়াম এবং মেলাটোনিন পাওয়া যায় । যা শরীরকে রিল্যাক্স করতে এবং ঘুম ভালো করতে সাহায্য করে । বাদামের দুধ অনিদ্রার চিকিৎসা হিসাবে ব্যবহৃত হয় ।

আরও পড়ুন:ওয়ার্কআউটের আগে এনার্জি জোগাতে সঙ্গে রাখুন এই খাবারগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details