পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

Weight Increase: অতি রোগা হলে বাড়তে পারে রোগ, সমস্যা সমাধানে খেতে পারেন এইগুলি

সুস্থ থাকার জন্য ওজনের ভারসাম্য থাকা খুবই জরুরি । ক্রমবর্ধমান ওজন নিয়ে যেখানে অনেকেই সমস্যায় পড়েন । তেমনই অতি রোগাও বড় সমস্যা । জেনে নিন, ওজন বাড়াতে কী কী খাবেন ?

By

Published : Aug 12, 2023, 4:52 PM IST

Weight Increase News
ওজন বাড়াতে খেতে পারেন এইগুলি

হায়দরাবাদ: স্থূলতা আজকাল একটি সাধারণ সমস্যা । ওজন বৃদ্ধির কারণে মানুষ অনেক মারাত্মক রোগে আক্রান্ত হয় ৷ অন্যদিকে ওজন কমে যাওয়াও স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর । অনেকেই মনে করেন, একটি নির্মেদ শরীর মানেই আপনি সুস্থ, বিষয়টি কিন্তু একেবারেই স্বাস্থ্যকর নয় । অতি রোগা হওয়ার মূল সমস্যা তাঁদের ওজন আসলে বাড়ছে না ।

ওজন না বাড়ার একটি প্রধান কারণ হল, যে পরিমাণ ক্যালোরি আপনার শরীরে প্রয়োজন তা না পাওয়া । প্রতিটি ব্যক্তির ওজন, উচ্চতা এবং শারীরিক কার্যকলাপের উপর নির্ভর করে যে তার কতটা ক্যালোরি দরকার ।

কম ওজনের কারণে আপনি স্বাস্থ্য সমস্যায় ভুগতে পারেন । হতে পারে বিভিন্ন রোগ । এমনকি মানসিক অবসাদেও ভুগতে পারেন । সমস্যার সমাধান সম্ভব খাদ্য তালিকায় কয়েকটি খাবার রাখলে । জেনে নিন, ওজন বাড়ানোর জন্য কোন খাবারগুলিকে ডায়েটের অংশ করা উচিত ।

ভাত:ভাত দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে । এতে ক্যালোরি বেশি থাকে । সবচেয়ে ভালো দিক হল এটি রান্না করা সহজ এবং যেকোনও সবজির সঙ্গে মেশানো যায় । ভাতে কিছু তরকারি বা মটরশুটি জাতীয় সবজি যোগ করতে পারেন ।

আখরোট: আখরোটে রয়েছে স্বাস্থ্যকর চর্বি । যা পেশীর জন্য উপকারী । সকালে খেতে পারেন । আপনি চাইলে সকালের খাবারে বাদাম, কাজুও রাখতে পারেন ।

মাংস খান:আপনি যদি ওজন বাড়ানোর চেষ্টা করেন তাহলে প্রোটিন সমৃদ্ধ খাবার খান । খাদ্যতালিকায় ডিম, মাছ ও মাংস রাখুন । এতে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায় ।

দুধ:পুষ্টিগুণে ভরপুর দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী । ওজন বাড়ানোর জন্য এটি একটি দুর্দান্ত বিকল্প । এতে ক্যালসিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেট ইত্যাদি পাওয়া যায় ৷ যা পেশী গঠনে সহায়ক । এটি হাড় ও দাঁতকেও মজবুত করে ।

ক্যালোরি গ্রহণ বৃদ্ধি:ডায়েটে উচ্চ ক্যালোরিযুক্ত স্ন্যাকস অন্তর্ভুক্ত করুন । এর জন্য পনির, মিল্কশেক, শুকনো ফল, দই ইত্যাদি স্বাস্থ্যকর বিকল্প ।

শ্বেতসারবহুল শাকসবজি: আপনি যদি ওজন বাড়াতে চান তাহলে ডায়েটে আরও কার্বোহাইড্রেট এবং ক্যালোরি যুক্ত খাবার অন্তর্ভুক্ত করুন । ভুট্টা, আলু, মটরশুটি এবং মিষ্টি আলু হল স্টার্চের সেরা উৎস ৷ যা আপনাকে ওজন বাড়াতে সাহায্য করতে পারে ।

আরও পড়ুন:শুকনো আদা ওজন কমাতে কার্যকরী ! জেনে নিন এর উপকারিতা

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details