পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / sukhibhava

High Cholesterol in Summer: আপনি যদি গ্রীষ্মে হাই কোলেস্টেরলের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই ফল ও সবজি খান

লাইফস্টাইল পরিবর্তন এবং ভুল খাওয়ার কারণে হাই কোলেস্টেরলের সমস্যা সাধারণ ৷ তবে খাদ্যাভ্যাস পরিবর্তন করে কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা যায় । চলুন জেনে নিন গরমে কী কী জিনিস খাওয়া উচিত তা ধরে রাখতে ।

By

Published : Apr 19, 2023, 9:30 PM IST

High Cholesterol in Summer News
আপনি যদি গ্রীষ্মে হাই কোলেস্টেরলের সমস্যায় ভুগে থাকেন

হায়দরাবাদ:পরিবর্তিত জীবনধারা ও ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে । কোলেস্টেরল বৃদ্ধির সমস্যাও তার মধ্যে অন্যতম । হাই কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকি বাড়ায় । এমন পরিস্থিতিতে সুস্থ থাকার জন্য কোলেস্টেরল বজায় রাখা খুবই জরুরি ।

শরীরে দুটি ধরণের কোলেস্টেরল রয়েছে ৷ ভালো কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল । ভালো কোলেস্টেরল যেমন শরীরের মেটাবলিজম ঠিক রাখে, তেমনি অনেক রোগ প্রতিরোধে সাহায্য করে ৷ যেখানে খারাপ কোলেস্টেরল অনেক মারাত্মক রোগের কারণ হতে পারে । জেনে নিন কোলেস্টেরল স্বাভাবিক রাখতে গরমে কোন ফল ও সবজি খাবেন ।

তরমুজ: গরমে মানুষ তরমুজ খেতে পছন্দ করে । এটি শরীরকে শীতল করে এবং অনেক সমস্যা থেকে মুক্তি দেয় । এটি পুষ্টির ভান্ডার । এতে উপস্থিত লাইকোপিন কোলেস্টেরলের জন্য সহায়ক । আপনি আপনার খাদ্যতালিকায় তরমুজ বা এর রস অন্তর্ভুক্ত করতে পারেন ।

ঢ্যারস: ঢ্যারস তরকারি শুধু রান্নাই সহজ নয় এটি খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে । ভিটামিন-কে, ভিটামিন-সি, ভিটামিন-এ, ম্যাগনেসিয়াম, ফোলেট এবং ফাইবার এর মতো পুষ্টি উপাদান এতে পাওয়া যায় । এটি শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে যেমন সহায়ক তেমনি হজম করাও সহজ ।

পটল: ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-বি1, ভিটামিন-বি2-এর মতো পুষ্টি উপাদান পটলে পাওয়া যায় । এটি একটি খুব সুস্বাদু সবজি, যা সবাই পছন্দ করে । এটি উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে । ওজন কমাতেও খেতে পারেন এই সবজি ।

করলা: করলার স্বাদ তেতো হলেও কিন্তু এই সবজিটি পুষ্টিগুণে ভরপুর । এটিতে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক করে । এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করে ।

শশা: শশাতে প্রচুর পরিমাণে জল রয়েছে ৷ যা গ্রীষ্মে আপনার শরীরে জল পূরণ করে । এতে রয়েছে ফাইটোস্টেরল যা কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখে । এছাড়া এতে উপস্থিত পেকটিন কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক ।

আরও পড়ুন:লিভার সুস্থ রাখতে ডায়েটে অন্তর্ভুক্ত করুন এই খাবারগুলি

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ABOUT THE AUTHOR

...view details